বাংলা নিউজ > কর্মখালি > UGC NET Result 2023 Alternative Career: দু'দিন পরে UGC NET-র রেজাল্ট প্রকাশিত হল! পাশ না করলে কেরিয়ারে কী কী সুযোগ আছে?

UGC NET Result 2023 Alternative Career: দু'দিন পরে UGC NET-র রেজাল্ট প্রকাশিত হল! পাশ না করলে কেরিয়ারে কী কী সুযোগ আছে?

UGC NET-র ফলাফল প্রকাশিত হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

UGC NET-র ডিসেম্বর সেশনের ফলাফল প্রকাশিত হল। তাতে কেউ অ্যাসিসট্যান্ট অধ্যাপকের যোগ্যতামান পার করবেন। কেউ 'জুনিয়র রিসার্চ ফেলোশিপ'-র যোগ্যতামান পার করবেন। কিন্তু যাঁরা উত্তীর্ণ হতে পারেননি, তাঁরা কী করবেন? তাঁদের জন্য রইল বিকল্প কেরিয়ারের অপশন।

বুধবার যে রেজাল্ট ঘোষণা হওয়ার কথা ছিল, অবশেষে শুক্রবার সকালে সেই পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। দীর্ঘ প্রতীক্ষার পর UGC NET-র ডিসেম্বর সেশনের পরীক্ষার ফলাফল প্রকাশ করল আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। প্রার্থীরা UGC NET-র অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.ac.in থেকে নিজেদের ফলাফল জানতে পারবেন। তাছাড়া সরাসরি UGC NET-র রেজাল্ট দেখার জন্য হিন্দুস্তান টাইমস বাংলার প্রতিবেদনে ডিরেক্ট লিঙ্ক আছে। তাতে ক্লিক করলেই সরাসরি রেজাল্ট দেখার জায়গায় পৌঁছে যাবেন। তারপর নিজের তথ্য দিলেই UGC NET-র ডিসেম্বর সেশনের পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন।

কীভাবে UGC NET-র ফলাফল দেখতে পারবেন?

১) যে প্রার্থীরা পরীক্ষা দিয়েছেন, তাঁদের প্রথমেই UGC NET-র অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.ac.in-তে যেতে হবে।

২) হোমপেজের উপরের দিকেই 'LATEST NEWS' আছে। সেখানে UGC NET সংক্রান্ত বিভিন্ন তথ্য দেখতে পারবেন। তেমনই একটিতে লেখা আছে ‘UGC NET December 2023 Result Window Open Click Here’। তাতে ক্লিক করতে হবে।

৩) নতুন একটি পেজ খুলে যাবে। পেজের উপরের দিকেই লেখা আছে 'UGC-NET DECEMBER-2023'। নীচে আছে 'Score Card'। তারপর প্রার্থীদের অ্যাপ্লিকেশন নম্বর, জন্মতারিখ, সিকিউরিটি পিন দিয়ে সাবমিট করতে হবে। 

৪) তাহলেই স্ক্রিনে আপনার রেজাল্ট দেখাবে। যা ভবিষ্যতের জন্য ডাউনলোড করে রেখে দিন।

UGC NET-র ডিসেম্বর সেশনের ফলাফল দেখার ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে

UGC NET-এ অনুত্তীর্ণ হলে বিকল্প কেরিয়ার অপশন

UGC NET (ন্যাশনাল এলিজিবিটি টেস্ট) পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয় এবং কলেজে সহকারী অধ্যাপক হিসেবে সংশ্লিষ্ট প্রার্থীর যোগ্যতা নির্ধারণ করা হয়। সেইসঙ্গে 'জুনিয়র রিসার্চ ফেলোশিপ' হিসেবেও যোগ্যতা নির্ধারণ করা হয়ে থাকে। ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে সেই পরীক্ষা আয়োজনের দায়িত্ব দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কিন্তু UGC NET-র পরীক্ষায় সফল হতে পারেন না অনেকেই। বিশেষজ্ঞদের বক্তব্য, তাতে ভেঙে পড়লে চলবে না। বরং তাঁদের হাতে বিকল্প কেরিয়ারের আরও একাধিক সুযোগ আছে।

১) শিক্ষকতা: ২০১৮ সালে UGC NET-এ সাফল্য পেয়ে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত প্রিয়াঙ্কা অরবিন্দ জানিয়েছেন, যে প্রার্থীরা UGC NET-এ উত্তীর্ণ হতে পারেননি এবং শিক্ষকতার সঙ্গে যুক্ত থাকতে চান, তাঁরা সেটা করতে পারবেন। সেজন্য তাঁদের প্রয়োজনীয় ডিগ্রি লাগবে। উদাহরণস্বরূপ, স্কুলে পড়ানোর জন্য বিএডের প্রয়োজন আছে।

২) কেন্দ্রীয় বা রাজ্য সরকারি চাকরি: UGC NET-এ অনুত্তীর্ণ প্রার্থীরা সরকারি চাকরির পরীক্ষা দিতে পারেন। UPSC, SSC CGL, SSC CHSL, পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসের (WBCS) মতো বিভিন্ন কেন্দ্রীয় বা রাজ্য সরকারি চাকরির পরীক্ষা দিতে পারবেন ওই প্রার্থীরা। শীঘ্রই পশ্চিমবঙ্গ পুলিশে ১২,০০০ কনস্টেবল নিয়োগ করা হবে। পঞ্চায়েত দফতরেও ৬,৭০০ শূন্যপদ পূরণ করবে সরকার।

আরও পড়ুন: WB Police Constable Recruitment Exam: দুটি নয়, ১টি লিখিত পরীক্ষা নিয়েই পুলিশে ১২,০০০ কনস্টেবল নিয়োগ! দ্রুত মিলবে চাকরি

৩) কর্পোরেট সেক্টর: কর্পোরেট দুনিয়ায় প্রবেশ করতে পারেন ওই প্রার্থীরা। নিজেদের যোগ্যতা এবং ডিগ্রির ভিত্তিতে তথ্যপ্রযুক্তি, লেখালেখির মতো ক্ষেত্রে যেতে পারেন।

৪) নিজের ব্যবসা বা স্টার্ট-আপ: কেউ চাইলে নিজের ব্যবসা খুলতে পারেন। স্টার্ট-আপের সুযোগও আছে। অনেকেই আবার UGC NET-র প্রস্তুতির জন্য কোচিং সেন্টার খোলেন। নিজেদের যে অধরা স্বপ্ন থাকে, সেটা অন্যদের ক্ষেত্রে পূরণের চেষ্টা করে থাকেন।

আরও পড়ুন: AI to hit 40% jobs: বৈষম্য বাড়াবে AI, চাকরিতে নেতিবাচক প্রভাব পড়বে ৪০ শতাংশ মানুষের, সতর্ক করল IMF

কর্মখালি খবর

Latest News

চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের বেন হোয়াইট-কাই হাভার্টজের জোড়া গোল, চেলসিকে ৫-০ গোলে হারিয়ে লিগ জমাল আর্সেনাল IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের TMC পার্টি অফিসে ঢুকে কাউন্সিলর ও তাঁর ছেলেকে মারধর, অভিযোগ দলের কর্মীর বিরুদ্ধে পতঞ্জলি মামলায় বারবার সুপ্রিম ধমক খেয়ে ফের 'বড় আকারের ক্ষমা প্রার্থনা' রামদেবের ঘুম থেকে উঠেই এক গ্লাস জল? শরীরে ঠিক কেমন প্রভাব পড়ছে এর 'মোহনবাগান ফ্যানদের দিকে জুতো ছুড়ল ওড়িশার সমর্থকরা', তুলকালাম ম্যাচের মধ্যেই রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন শাখা প্রশাখা ছড়াতেই মেট্রো নিয়ে উঠল গুরুতর অভিযোগ, ঘটতে পারে বড়সড় বিপদ!

Latest IPL News

চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.