বাংলা নিউজ > কর্মখালি > UGC NET form correction: UGC NET-এর ফর্মে তথ্য ভুল? কীভাবে সংশোধন করবেন জেনে নিন বিশদে

UGC NET form correction: UGC NET-এর ফর্মে তথ্য ভুল? কীভাবে সংশোধন করবেন জেনে নিন বিশদে

ইউজিসি নেটের ফর্ম সংশোধনের সুযোগ দিল ইউজিসি (HT)

UGC NET form correction process in detail: ইউজিসি নেটের ফর্মে তথ্য ভুল রয়েছে? সংশোধনের সুযোগ দিল ইউজিসি। আজ থেকেই সংশোধন করা যাবে।

২০২৩ সালের নেট পরীক্ষায় আবেদনকারীদের তথ্য সংশোধনের সুযোগ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। আজ অর্থাৎ ১ নভেম্বর থেকেই এই সংশোধন করা যাবে। পরীক্ষার জন্য করা আবেদন সংশোধন করা যাবে ৩ নভেম্বর পর্যন্ত। ফর্মে দেওয়া তথ্যে কোনও ভুল থাকলে সেগুলি পাল্টাতে পারেন আবেদনকারী। উল্লিখিত তারিখের মধ্যে সাইটে গিয়ে সংশোধন করতে হবে। ugcnet.nta.nic.in -এই ওয়েবসাইটে গিয়ে সংশোধন করতে হবে।

(আরও পড়ুন: পথ দুর্ঘটনায় ৭০ শতাংশ মৃত্যু হয় একটাই কারণে! তথ্য দিয়ে জানাল কেন্দ্র)                                           

আগামী ৬ ডিসেম্বর দেশজুড়ে শুরু হচ্ছে নেট পরীক্ষা। এই পরীক্ষা চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলে দেওয়া হবে অ্যাডমিট কার্ড। তার আগে ফর্মে যদি কোনও ভুল হয়ে থাকে, তা সংশোধন করা যাবে। সেই সংক্রান্ত বিজ্ঞপ্তিই এবার জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ইউজিসির তরফে জানানো হয়েছে, আবেদনকারীরা নাম, যোগাযোগ নম্বর, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, জন্মতারিখ, শহরের মতো একাধিক বিষয় সংশোধন করতে পারবেন। তবে এই সংশোধনকে চূড়ান্ত বলে বিবেচনা করা হবে। এরপর আর কোনও সংশোধনের আবেদন গ্রাহ্য করবে না ন্যাশনাল টেস্টিং এজেন্সি। এই এজেন্সির তরফেই প্রতি বছর নেট পরীক্ষাটি পরিচালনা করা হয়।  

(আরও পড়ুন: আইটি সেক্টরে সিঁদুরে মেঘ? ২৫ বছরে প্রথমবার কমল কর্মীসংখ্যা, নেপথ্যে কী কারণ)                

নেট পরীক্ষার মাধ্যমে দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ' দেওয়া হয়। একইসঙ্গে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ পদে নিয়োগের জন্য যোগ্যতা যাচাই করে এই পরীক্ষ । প্রতি বছর জুন ও ডিসেম্বর মাসে ইউজিসি নেট পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। মোট ৮৩টি বিষয়ের উপর পরীক্ষা হবে ২০২৩ সালে। গোটা পরীক্ষাটি হবে কম্পিউটার-নির্ভর। প্রতিদিন  দু’টি পর্বে পরীক্ষা হবে। তিন ঘণ্টা ধরে এক-একটি চলবে পরীক্ষা। তার আগে ফর্মে কোনও ভুল  থাকলে করে নিতে হবে সংশোধন। 

কীভাবে সংশোধন করবেন? 

  • ugcnet.nta.nic.in. এই ওয়েবাসাইটে যেতে হবে।
  • UGC-NET December 2023-এ ক্লিক করলে কারেকশন উইনডোর অপশন দেখাবে।
  • অ্যাপ্লিকেশন নম্বর, পাসওয়ার্ড ও সিকিউরিটি পিন দিতে হবে।
  • সাইন ইনে ক্লিক করতে হবে।
  • ফর্মের যেখানে সংশোধন প্রয়োজন, তা করতে হবে।
  • প্রয়োজনে দ্বিতীয়বার মিলিয়ে নিন সব তথ্য।
  • এরপর সাবমিট অপশনে ক্লিক করুন।
  • নিজের কাছে তথ্য হিসেব রাখতে সাবমিট করা ফর্ম ডাউনলোড করে নিন।

কর্মখালি খবর

Latest News

আগামিকাল কেমন কাটবে? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? ২৬ এপ্রিলের রাশিফল দেখে নিন ‘সন্ত্রাসবাদীদের জন্য কেন কেঁদেছিলেন’, বাটলা হাউস নিয়ে সোনিয়াকে আক্রমণ নড্ডার ‘‌টাকা কত লাগবে দেখে নিন’‌, টিকিট পেতে অর্থ দেওয়ার অভিযোগ, কবিরের অডিয়ো ফাঁস দ্বিতীয় বিয়ের পর মিলেছে খোঁটা! অপমান ভুলে রাতুলে মজে রূপাঞ্জনা, বউভাতের ঝলক বান্ধবীর জন্য অর্ডার করা বার্গার খাওয়ায় পাকিস্তানে বন্ধুকে গুলি করে খুন যুবকের ইডেন থেকে চিপক, হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে কতটা সহায়তা করছে পিচ? রাগের মাথায় পুলিশকেই গাড়ি চাপা দিতে গেলেন! পাকিস্তানি মহিলার ভাইরাল কাণ্ড Mango Benefits: আম স্বাদ ও স্বাস্থ্যের ভাণ্ডার, আম খেলে কী কী উপকার পাবেন দেখুন হেলথ ফুড ক্যাটাগরি থেকে বাদ পড়ল হরলিক্স! ছোটদের জন্য আর স্বাস্থ্যকর নয় এটি? দশম শ্রেণিতে ৯৩.৫% নম্বর দেখে অজ্ঞান শিক্ষার্থী, আইসিইউতে ভর্তি

Latest IPL News

ইডেন থেকে চিপক, হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে কতটা সহায়তা করছে পিচ? 'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.