পড়ুয়াদের অনলাইন ইন্টার্নশিপ দেওয়ার জন্য কর্তৃপক্ষকে আবেদন জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।
পড়ুয়াদের অনলাইন ইন্টার্নশিপ দেওয়ার জন্য কর্তৃপক্ষকে আবেদন জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অনলাইন অ্যাসাইনমেন্ট ও ইন্টার্নশিপ চালুর প্রস্তাব UGC-র

  • বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অনলাইন ইন্টার্নশিপ দেওয়ার জন্য কর্তৃপক্ষকে আবেদন জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

করোনা সংক্রমণের গভীর ছায়া ঘনিয়েছে কর্মসংস্থানের বাজারে। পরিস্থিতি মোকাবিলায় বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অনলাইন ইন্টার্নশিপ দেওয়ার জন্য কর্তৃপক্ষকে আবেদন জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। 

ইতিমধ্যে ঘরবন্দি ছাত্রদের কর্ম দক্ষতা বাড়ানোর উদ্দেশে ৪৯টি বিনামূল্যের ই-লার্নিং কোর্স চালু করেছে কারিগরি শিক্ষা নিয়ন্ত্রক সংস্থা AICTE। 

সম্প্রতি এক চিঠির মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে UGC জানিয়েছে, ছাত্রদের জন্য অবিলম্বে অনলাইন অ্যাসাইনমেন্ট ও ইন্টার্নশিপ চালু করা হোক। এ ছাড়া ইন্টার্নশিপের মেয়াদ কমানো এবং প্রয়োজনে তা অ্যাসাইনমেন্টের সঙ্গে জুড়ে দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে চিঠিতে। 

উল্লেখ্য, ইতিমধ্যে ছাত্রদের জন্য অনলাইন অ্যাসাইনমেন্ট ও ইন্টার্ন শিপ চালু করার উদ্যোগ নিয়েচে একাধিক আইআইটি ও আইআইএম।

তবে প্রশাসনিক আধিকারিকদের দাবি, চলতি মাসের শেষে কর্ম সংস্থান নিয়ে যে আশঙ্কা তৈরি হয়েছে, তা অনেকটা স্বস্তিদায়ক হবে। এর মধ্যেই বেশ কিছু সংস্থা কর্মসংস্থানের প্রস্তাব নিয়ে ফের বিশ্ববিদ্যালয় চত্বরগুলিতে ভিড় করতে শুরু করেছে।

পাশাপাশি, করোনা সংক্রমণের সমাধানের লক্ষ্যে ছাত্রদের জন্য Covid-19 এর উপর হ্যাকাথন চালু করেছে AICTE। সেখানে  ভাইরাস রোধ করার তথ্য প্রযুক্তি ভিত্তিক সমাধান দিতে পারবেন ছাত্ররা। India fights corona থিমের উপরে চালু করা হয়েছে উৎকৃষ্ট সংস্থান বিশ্বকর্মা পুরস্কারও।

এ ছাড়া বিশেষ Corona Outbreak: Study from Home সংগ্রহ চালু করেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। জাতীয় গ্রন্থাগারের সহায়তায় তৈরি এই সংগ্রহ থেকে শিক্ষা ও গবেষণামূলক সামগ্রীর নাগাল পাবেন ছাত্ররা।

বন্ধ করুন