বাংলা নিউজ > কর্মখালি > Variable pay out in TCS: বেতন আটকে রাখার অভিযোগের মাঝেই ৭০% কর্মীরে ১০০% ভ্যারিয়েবল পে দেবে TCS

Variable pay out in TCS: বেতন আটকে রাখার অভিযোগের মাঝেই ৭০% কর্মীরে ১০০% ভ্যারিয়েবল পে দেবে TCS

টিসিএস-এর ৭০ শতাংশ কর্মী পাবেন ১০০ শতাংশ ভ্যারিয়েবল পে

জানা গিয়েছে, মূলত জুনিয়র এবং মিড-লেভেল আধিকারিকদের পুরো ভ্যারিয়েবল পে দেওয়া হবে। এর আগে চলতি অর্থবর্ষের প্রথম এবং দ্বিতীয় অর্থবর্ষেও সর্বোচ্চ ১০০ শতাংশ করে ভ্যারিয়েবল পে দিয়েছিল টিসিএস।

চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে সংস্থার ৭০ শতাংশ কর্মীকেই ১০০ শতাংশ ভ্যারিয়েবল পে দিতে চলেছে টিসিএস। বাকি ৩০ শতাংশ কর্মীকে তাঁদের কাজের ওপর ভিত্তি করে ভ্যারিয়েবল পে প্রদান করা হবে বলে জানিয়েছে মানিকন্ট্রোলের রিপোর্ট। টিসিএস-এর মুখ্য মানবসম্পদ আধিকারিককে উদ্ধৃত করে এই তথ্য জানানো হয়েছে প্রতিবেদনে। জানা গিয়েছে, মূলত জুনিয়র এবং মিড-লেভেল আধিকারিকদের পুরো ভ্যারিয়েবল পে দেওয়া হবে। এর আগে চলতি অর্থবর্ষের প্রথম এবং দ্বিতীয় অর্থবর্ষেও সর্বোচ্চ ১০০ শতাংশ করে ভ্যারিয়েবল পে দিয়েছিল টিসিএস। (আরও পড়ুন: আজ ছুটি, সরকারি ছুটি মঙ্গলেও! মকর সংক্রান্তিতেও কি বাংলায় বন্ধ থাকবে ব্যাঙ্ক?)

আরও পড়ুন: 'দাম বাড়ল' ভারতীয় পাসপোর্টের, এখন বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন এই ৬২ দেশে

এদিকে টাটা কনসাল্টেন্সি সার্ভিসের বিরুদ্ধে শ'য়ে শ'য়ে কর্মীর বেতন আটকে রাখা এবং হাজার হাজার কর্মীকে জোর করে বদলি করার অভিযোগ উঠেছিল সম্প্রতি। ই ঘটনা প্রসঙ্গ টিসিএস-কে নোটিশ পাঠিয়েছে মহারাষ্ট্র সরকারের শ্রম দফতর। উল্লেখ্য, কর্মীদের বদলির বিষয়টি নিয়ে বেশ কয়েকদিন ধরেই গুঞ্জন চলছিল। এবার সরকার এই নিয়ে নোটিশ পাঠাল টিসিএস-কে। এর আগে সম্প্রতি কর্মীদের ইমেল পাঠিয়ে 'ওয়ার্ক ফ্রম হোম'কে কার্যত বিদায় জানিয়েছে টাটা কনসাল্টেন্সি সার্ভিস। এরই মাঝে 'যথেষ্ঠ সময় না দিয়ে' সংস্থার প্রায় ২০০০ কর্মীকে বদলির নোটিশ ধরিয়েছিল টিসিএস। আইটি কর্মচারীদের ইউনিয়ন ন্যাসেন্ট ইনফরমেশন টেকনোলজি এমপ্লয়িজ সেনেট এই অভিযোগ জানিয়ে সরকারের দ্বারস্থ হয়েছিল। সেই অভিযোগের প্রেক্ষিতে টিসিএস-কে নোটিশ পাঠাল মহারাষ্ট্র সরকারের শ্রম দফতর।

আরও পড়ুন: রামমন্দির নিয়ে হোয়াটসঅ্যাপে ছড়াচ্ছে এই ভুয়ো বার্তা, রামভক্তরা হয়ে যান সতর্ক

এদিকে বদলির নির্দেশ অনুযায়ী নতুন অফিসে নির্দিষ্ট সময়ের মধ্যে রিপোর্ট না করতে পারায় প্রায় ৯০০ কর্মীর বেতন আটকে দেওয়ারও অভিযোগ উঠেছে টিসিএস-এর বিরুদ্ধে। সংস্থার এই পদক্ষেপের বিরোধিতায় সরব হয়েছে ন্যাসেন্ট ইনফরমেশন টেকনোলজি এমপ্লয়িজ সেনেট। অভিযোগ করা হচ্ছে, অনৈতিক উপায়ে টিসিএস কর্মীদের বদলির নির্দেশ মেনে নিতে বাধ্য করছে বা চাকরি থেকে পদত্যাগ করতে বলছে। রিপোর্ট অনুযায়ী, বদলির নিয়ম মানতে না পারা কিছু কিছু কর্মীদের ডিসেম্বর মাসের বেতন বাবদ মাত্র ৬ হাজার টাকা দিয়েছে টিসিএস। এছাড়া অনেক কর্মীরই পুরো বেতনই আটকে দেওয়া হয়েছে। এদিকে অফিশিয়াল অ্যাটেন্ডেন্স এবং টাইম শিট পোরটালের অ্যাক্সেসও কেড়ে নেওয়া হয়েছে এই সব কর্মীর থেকে। এই আবহে মহারাষ্ট্র সরকার টিসিএস-কে এই বিষয়ে একটি যৌথ বৈঠকে হাজির হতে বলেছে আগামী ১৮ জানুয়ারি।

রিপোর্ট অনুযায়ী, অগস্ট থেকে কর্মীদের বদলির ইমেল পাঠিয়ে চলেছে টিসিএস। সংশ্লিষ্ট কর্মীর সুবিধা-অসুবিধার কথা নাম ভেবেই নাকি এই পদক্ষেপ করা হচ্ছে। তবে কর্মীদের বদলি বাবদ খরচ সংস্থা বহন করবে বলে জানানো হয়েছে। এদিকে বদলির নোটিশ না মানা হলে সংশ্লিষ্ট কর্মীর বিরুদ্ধে পদক্ষেপ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছিল টিসিএস কর্তৃপক্ষ।

কর্মখালি খবর

Latest News

আরশোলার উৎপাতে অতিষ্ঠ? এই পাঁচটি উপায় আপনাকে দেবে নিস্তার 'সত্যিকারের নেতা এবং রোল মডেল', ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে সম্মানিত করবে UN অবন্তিকার সঙ্গে উত্তাল প্রেমে রণবীর! ইমরানের সিনেমা ছাড়ায় নাম উঠছে ঋষি-পুত্রের সঙ্গীর ভালোবাসা জীবনের বাধা অতিক্রম করতে সাহায্য করবে, দেখুন আজকের প্রেম রাশিফল প্রায় আড়াই ঘণ্টার লড়াই শেষে ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় সুমিত নাগালের বুথভিত্তিক ভোটের হিসেব কষলেন TMC প্রার্থী, EC-কে সওয়াল- 'আপনাদের কত সময় লাগবে?' ভারত-পাকিস্তান ম্যাচে রোহিতদের সমর্থন করতে নিউইয়র্কের গ্যালারিতে থাকবেন সচিন রোদে বেরোলেই চোখে অস্বস্তি? চোখকে ভালো রাখতে পারে এই পাঁচটি ভিটামিন কোহলির হাই-ফুলটস থেকে কার্তিকের LBW, আইপিএল ২০২৪-এ জোর বিতর্ক হয় এই ৫টি বিষয়ে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.