বাংলা নিউজ > ক্রিকেট > BAN vs NZ 1st Test- মুশফিকুরের শততম ৫০ রান! কিউয়িদের সামনে ৩৩২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

BAN vs NZ 1st Test- মুশফিকুরের শততম ৫০ রান! কিউয়িদের সামনে ৩৩২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

অর্ধশতরান করার পরে মুশফিকুর রহিম (ছবি-AFP)

Mushfiqur Rahim Record- এদিনের ম্যাচে মুশফিকুর রহিম আন্তর্জাতিক ক্রিকেটের সব ফর্ম্যাট মিলিয়ে তাঁর শততম ৫০-এর বেশি স্কোর নথিভুক্ত করেছেন। তিনি ৫০তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক অর্জন করলেন। এই কৃতিত্ব অর্জনকারী অন্য বাংলাদেশি ক্রিকেটাররা হলেন তামিম ইকবাল এবং শাকিব আল হাসান।

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের প্রথম টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্ন বিরতির পর বেশিদূর এগোলো না শান্তদের ইনিংস। ৩২ মিনিটের মধ্যে বাকি থাকা ৩ উইকেট তুলে বাংলাদেশকে গুটিয়ে দিল নিউজিল্যান্ড। এদিন দুটি উইকেট নিলেন এজাজ প্যাটেল, একটি উইকেট নিলেন ইশ সোধি। একপ্রান্তে দাঁড়িয়ে সতীর্থদের আসা-যাওয়া দেখলেন মেহেদি হাসান মিরাজ। তিনি এদিন অপরাজিত থাকেন। দল থামার আগে তিনি পেলেন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম হাফসেঞ্চুরি। তাঁর কল্যাণেই শেষ পর্যন্ত নিউজিল্যান্ডকে ৩৩২ রানের লক্ষ্য ছুঁড়ে দিতে পারল বাংলাদেশ। এদিনের ম্যাচে মুশফিকুর রহিম আন্তর্জাতিক ক্রিকেটের সব ফর্ম্যাট মিলিয়ে তাঁর শততম ৫০-এর বেশি স্কোর নথিভুক্ত করেছেন। তিনি ৫০তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক অর্জন করলেন। এই কৃতিত্ব অর্জনকারী অন্য বাংলাদেশি ক্রিকেটাররা হলেন তামিম ইকবাল এবং শাকিব আল হাসান।

সিলেট টেস্ট জিততে হলে নিউজিল্যান্ডের এখন দরকার ৩৩২ রান। বাংলাদেশ দল তাদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে ৩৩৮ রান করে। নাজমুল হোসেনের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ১০৫ রান। মুশফিকুর রহিম ৬৭ ও শেষের দিকে মেহেদি হাসান মিরাজের অপরাজিত ৫০ রান করেন। তিন জনের ব্যাটিং সৌজন্যে লড়াই করার মতো রান করতে পেরেছে বাংলাদেশ।

বাংলাদেশ দলের চতুর্থ দিনের শুরুটাই ভালো হয়নি। তৃতীয় দিনে শতক করা নাজমুলকে দিনের দ্বিতীয় ওভারেই ফিরিয়ে দেওয়া হয়। টিম সাউদির লেগ স্টাম্পের বাইরের ডেলিভারিতে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে বসেন বাংলাদেশের অধিনায়ক। আগের দিনের ১০৪ রানের সঙ্গে আর মাত্র ১ রান যোগ করতে পেরেছেন তিনি। ১০ চারে সাজিয়েছেন ১৯৮ বলের ইনিংস। তাঁর বিদায়ে ভেঙেছে মুশফিকুর রহিমের সঙ্গে ৯৮ রানের চতুর্থ উইকেট জুটি। অভিষেক করা শাহাদাত হোসেনের ইনিংস বড় হয়নি। ১৮ রান করে ড্রেসিং রুমে ফিরে যান তিনি। ইশ সোধির ৭৬তম ওভারে ভুল লাইনে খেলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন। তখন দলের রান ৫ উইকেটে ২৪৮ রান ছিল। মুশফিকের সঙ্গে এরপর যোগ দেন মেহেদি হাসান মিরাজ। ৩ ওভার পরই নতুন বল নেয় নিউজিল্যান্ড। তবে নতুন বলের সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশ দলের ব্যাটিংয়ে বড় ধাক্কাটা দিয়েছেন এজাজ প্যাটেল। ৮৫তম ওভারে তাঁর স্টাম্প তাক করা বলে ভুল লাইনে খেলে এলবিডব্লিউ হন মুশফিক। ৭ চারে ১১৬ বলে তিনি করেছেন ৬৭ রান। এরপর আউট হন নুরুল হাসান। ২৭ বলে ১০ রান করে গ্লেন ফিলিপসের বল ক্রিজ ছেড়ে খেলতে গিয়ে ফিরতি ক্যাচ দিয়ে বসেন তিনি।

অবশ্য চাপের মুখে বুদ্ধিদীপ্ত ব্যাটিং বাংলাদেশের লিডটাকে এগিয়ে নিয়ে যান মিরাজ। তবে সঙ্গ দিতে পারেননি নঈম হাসান ও তাইজুল ইসলাম। ইশ সোধির গুগলি না বুঝে শর্ট লেগে ক্যাচ তুলেছেন নঈম (৪)। তাইজুল (০) মিড অনের ওপর দিয়ে এজাজ প্যাটেলের বল তুলে মারতে গিয়ে ক্যাচ আউট হন। শরিফুল ইসলাম কিছুক্ষণ টিকে থাকায় রক্ষা। মিরাজ শেষ উইকেট জুটিতে শরিফুলকে নিয়ে ২২ বলে ২৬ রান যোগ করেন আক্রমণাত্মক ব্যাটিং। এজাজকে ক্রিজ ছেড়ে মারতে গিয়ে স্টাম্পিং হন শরিফুল (৭ বলে ১০)। বাংলাদেশের ইনিংসও থামে ৩৩৮ রানে। মিরাজ অপরাজিত ছিলেন ৭৬ বলে ৫০ রানে। ৩৩২ রান তাড়া করতে নেমে ৩৭ রানের মধ্যে ৩ উইকেট হারায় নিউজিল্যান্ড। টম ল্যাথাম শূন্য রানে আউট হন। কেন উইলিয়ামসন ২৪ বলে ১১ রান করে সাজঘরে ফিরে যান। এরপরে হেনরি নিকোলস ২ রান করে মেহদি হাসান মিরাজের শিকার হন। এখনও পর্যন্ত শরিফুল ইসলাম একটি ও তাইজুল ইসলাম একটি উইকেট সংগ্রহ করেছেন।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

বৃষ্টি পড়ছে, এবার মশার উৎপাত বাড়বে! ঘরেই বানান দাওয়াই, পাবেন মুক্তি আর নেই একরত্তি! অযোগ্য-র স্ক্রিনিংয়ে মেয়ে ঋষণাকে আনলেন ঋতুপর্ণা, কতটা বড় হল সে? কোচ-ক্যাপ্টেন-বোর্ড প্রেসিডেন্ট, ভারতের ৩ কিংবদন্তির টেস্ট অভিষেক হয় আজকের দিনে টানা তিনদিন নাইট! তারপরেও কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় যত দোষ মালগাড়ির চালকের? আজ বৃষ্টি হচ্ছে, তবে ফের বর্ষণ কমবে কলকাতায়! তার আগে ৪০ কিমিতে ঝড় হবে, কবে কবে? ঘাতক লুকিয়ে ছিল ঘরেই, বারাসতে কিশোর ফরদিন নবি খুনে জ্যেঠুকে গ্রেফতার করল পুলিশ ৮ জুলাই খোলা হবে না জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডার, ASI-র দাবি ভুল, বললেন মন্ত্রী বাচ্চাদের ‘কুকুর ছানা’র সঙ্গে তুলনা!দুঃখপ্রকাশ করে ক্ষমা চাইলেন শাহিদ-পত্নী মীরা গরমে অসুস্থ চালক, বাস চালানোর সময় জ্ঞান হারালেন, অল্পের জন্য রক্ষা যাত্রীদের হাইকোর্টে জ্যোতিপ্রিয়র জামিনের তীব্র বিরোধিতা ইডির, ৪ দিন সময় দিল আদালত

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.