বাংলা নিউজ > ক্রিকেট > KKR vs RR, IPL 2024: ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা নাইট অধিনায়ক শ্রেয়সের, পার পেয়ে গেলেন বাকিরা, নিয়ম কী বলছে?

KKR vs RR, IPL 2024: ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা নাইট অধিনায়ক শ্রেয়সের, পার পেয়ে গেলেন বাকিরা, নিয়ম কী বলছে?

বিসিসিআইয়ের শাস্তির কবলে নাইট অধিনায়ক শ্রেয়স আইয়ার। ছবি- আইপিএল।

Kolkata Knight Riders vs Rajasthan Royals, Indian Premier League 2024: ইডেনে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে আইপিএল ২০২৪-এর ৩১তম লিগ ম্যাচে আচরণবিধি ভঙ্গের দায়ে পড়ে কলকাতা নাইট রাইডার্স। কী ভুল করেছে কেকেআর?

একে তো ঘরের মাঠে বিরাট রানের ইনিংস গড়েও হারের মুখ দেখতে হয়েছে কলকাতা নাইট রাইডার্সকে। তার উপর ইডেন রাজস্থানের কাছে পরজিত হওয়ার পরেই বড়সড় শাস্তির মুখে পড়তে হল শ্রেয়স আইয়ারকে। এক্ষেত্রে নিয়ম ভেঙে পার পাননি নাইট অধিনায়ক।

নিজেদের ডেরায় রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হেরে ওঠার পরেই আইপিএলের কোড অফ কন্ডাক্ট লঙ্ঘনের অভিযোগ ধেয়ে আসে কেকেআর শিবিরে। যদিও দলগত অপরাধের শাস্তি পেতে হয় একা নাইট দলনায়ককে। মাঠে দল পরিচালনার ক্ষেত্রে ক্যাপ্টেনের ভূমিকাই মুখ্য। তাই এক্ষেত্রে প্রথম অপরাধের জন্য দলের কাণ্ডারীকে শাস্তি দিয়েই গোটা দলকে সতর্ক করে দেয় বিসিসিআই।

আসলে মঙ্গলবার ইডেনের হোম ম্যাচে রাজস্থানের বিরুদ্ধে নির্ধারিত সময়ে ২০ ওভারের বোলিং কোটা শেষ করতে পারেনি নাইট রাইডার্স। স্লো ওভার-রেটের দায়ে পড়ায় শাস্তি হয় কেকেআর দলনায়ক শ্রেয়সের। যেহেতু আইপিএল চলতি মরশুমে এটি নাইট রাইডার্সের প্রথম ওভার রেট বজায় রাখতে না পারার অপরাধ, তাই শুধুমাত্র ক্যাপ্টেনকে জরিমানা করেই ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুন:- KKR-এর তৃতীয় ব্যাটার হিসেবে IPL-এ সেঞ্চুরি নারিনের, বাকি দু'জন কারা?

জরিমানার অঙ্ক নিতান্ত কম নয়। প্রথমবার আইপিএলের আচরণবিধি ভঙ্গের জন্য নিয়ম মতো শ্রেয়সকে ভারতীয় মুদ্রায় ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। তবে বাকি টুর্নামেন্টে একই ভুলের পুনরাবৃত্তির হলে এই শাস্তির পরিমাণ বাড়বে। সেক্ষেত্রে ক্যাপ্টেনের জরিমানার অঙ্ক দ্বিগুণ হয়ে দাঁড়াবে এবং পার পাবেন না দলের বাকি ক্রিকেটাররাও।

আরও পড়ুন:- IPL 2024 Points Table: হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া করল KKR, প্লে-অফের পথে এক পা স্যামসনদের

স্লো ওভার-রেটে শাস্তির কী নিয়ম রয়েছে আইপিএলের আচরণবিধিতে:-

মরশুমে প্রথমবার নূন্যতম ওভার-রেট সংক্রান্ত অপরাধের দায়ে পড়লে সংশ্লিষ্ট দলের কেবল অধিনায়কের ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়।

দ্বিতীয়বার ওভার রেট বজায় রাখতে না পারার অপরাধের জন্য সংশ্লিষ্ট দলের ক্যাপ্টেন-সহ সব ক্রিকেটারের শাস্তি হয়। প্রথম একাদশ ছাড়াও সেই দলের ইমপ্যাক্ট প্লেয়ারকেও জরিমানা করা হয়। ক্যাপ্টেনের জরিমানার অঙ্ক ডাবল হয়ে যায়। অর্থাৎ, ক্যাপ্টেনকে সেক্ষেত্রে ২৪ লক্ষ টাকা জরিমানা দিতে হয়। ইমপ্যাক্ট প্লেয়ার-সহ দলের বাকি সব ক্রিকেটারকে ৬ লক্ষ টাকা করে অথবা তাদের ম্যাচ ফি-র ২৫ শতাংশ অর্থ, যেটার পরিমাণ কম, সেই পরিমাণ অর্থ জরিমানা করা হয়।

আরও পড়ুন:- T20 World Cup: ‘ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়’, বুড়ো কার্তিককে টি-২০ বিশ্বকাপে দেখতে চান না ইরফান

একই মরশুমে তৃতীয়বার স্লো ওভার রেটের দায়ে পড়লে সংশ্লিষ্ট দলের ক্যাপ্টনকে জরিমানা দিতে হয় ভারতীয় মুদ্রায় ৩০ লক্ষ টাকা। সেই সঙ্গে একটি ম্যাচ নির্বাসিতও করা হয় তাঁকে। সেই সঙ্গে দলের বাকিদের ভারতীয় মুদ্রায় ১২ লক্ষ টাকা করে অথবা ম্যাচ-ফির ৫০ শতাংশ অর্থ খোয়াতে হয়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমে ভারী বৃষ্টি বাংলায়, ঘূর্ণিঝড় তৈরির আগেই বইবে ঝোড়ো হাওয়া, কোথায় কোথায় হবে? ২০১৯-তে স্রেফ অঘটন? আমেঠিতে পরীক্ষায় স্মৃতি, রাহুল সরে যাওয়ায় লাভ হবে কংগ্রেসের? রাজনাথ, রাহুল, স্মৃতির পরীক্ষা, আজ দেশের ৪৯ আসনে ভোট, অযোধ্যা-সহ কোথায় নজর? কলকাতায় চিকিৎসা করাতে এসে নিখোঁজ বাংলাদেশের সাংসদ, খোঁজ চলছে, বার্তা মন্ত্রীর জলের তলায় যাওয়া থেকে ব্যাডমিন্টন ম্যাচ! ভোটার টানতে অভিনব কসরত ভাগ্যের হাতে মার খেল RR, কারা কোয়ালিফায়ারে, কারা খেলবে এলিমিনেটর, স্পষ্ট হল ছবি সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু ‘নবীনের আমলে ওড়িশা ৫০ বছর পিছিয়ে গিয়েছে’ মুখ্যমন্ত্রীকে তোপ অমিত শাহের লোকসভার মধ্যেই অসমে প্রকাশ্যে BJP-র আদি-নব্য দ্বন্দ্ব, অস্বস্তিতে গেরুয়া শিবির

Latest IPL News

সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.