বাংলা নিউজ > ক্রিকেট > PSL 2024: কোহলি-গেইলকে পিছনে ফেলে রেকর্ড গড়ার দিনেও বাবরকে পিছু ছাড়ল না খারাপ স্ট্রাইক রেট

PSL 2024: কোহলি-গেইলকে পিছনে ফেলে রেকর্ড গড়ার দিনেও বাবরকে পিছু ছাড়ল না খারাপ স্ট্রাইক রেট

পাকিস্তান সুপার লিগে পোলার্ডের সঙ্গে বাবর আজম (ছবি-AFP)

টি-টোয়েন্টি ক্রিকেটে ইতিহাস গড়েছেন পেশোয়ার জালমি অধিনায়ক। লিগের ষষ্ঠ ম্যাচে এমন কীর্তি গড়েছেন যা ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রান পূর্ণ করা ব্যাটসম্যান হয়েছেন বাবর আজম। তবে বাবরকে তাঁর খারাপ স্ট্রাইক রেটে পিছু ছাড়ল না।

চলতি পাকিস্তান সুপার লিগ ২০২৪ (PSL 2024) এ বাবর আজমের ব্যাট প্রচণ্ড গর্জন করছে। টি-টোয়েন্টি ক্রিকেটে ইতিহাস গড়েছেন পেশোয়ার জালমি অধিনায়ক। লিগের ষষ্ঠ ম্যাচে এমন কীর্তি গড়েছেন যা ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রান পূর্ণ করা ব্যাটসম্যান হয়েছেন বাবর আজম। এই ক্ষেত্রে, তিনি ক্রিস গেইল এবং বিরাট কোহলির মতো কিংবদন্তি ব্যাটসম্যানদেরকেও পিছনে ফেলে দিয়েছেন।

টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজম। ১৩তম ব্যাটসম্যান হিসেবে তিনি এই কীর্তি গড়েছেন।মজার ব্যাপার হল বাবর ২৭১ ইনিংসে এই মাইলফলক অর্জন করেছেন। এই বিষয়ে তিনি ভারতীয় দলের অভিজ্ঞ ব্যাটসম্যান বিরাট কোহলিকেও পিছনে ফেলে দিয়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটের ২৯৯ ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন কিং কোহলি।

ক্রিস গেইলকেও পিছনে ফেলে দিয়ে শীর্ষে পৌঁছে গিয়েছেন বাবর আজম-

বাবরের আগে ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইল এই বিষয়ে সকলের উপরে ছিলেন। ২৮৫ ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন তিনি। তবে এখন তাঁকে পিছনে ফেলে দিয়েছেন বাবর আজম। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নারের নাম, যিনি ২৭ ইনিংসে এই অবস্থান অর্জন করেছেন। ৩২৭ ইনিংসে ১০ হাজার রান করেছেন অ্যারন ফিঞ্চের। একই সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩৫০ ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করেন জোস বাটলার।

T20 ক্রিকেটে দ্রুততম ১০,০০০ রান পূর্ণ করা ব্যাটসম্যান

২৭১ ইনিংস- বাবর আজম

২৮৫ ইনিংস-ক্রিস গেইল

২৯৯ ইনিংস- বিরাট কোহলি

৩২৭ ইনিংস- ডেভিড ওয়ার্নার

৩২৭ ইনিংস- অ্যারন ফিঞ্চ

৩৫০ ইনিংস- জোস বাটলার

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজম তাঁর টি-টোয়েন্টি ক্যারিয়ারে বড় অর্জন করেছেন। তবে এই সময়ে বাবর আজমের স্ট্রাইক রেট খুবই খারাপ ছিল এবং দশ হাজারের বেশি রান করা খেলোয়াড়দের তালিকায় স্ট্রাইক রেটের দিক থেকে তিনি সবার নীচে রয়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে দশ হাজারের বেশি রান করা খেলোয়াড়দের মধ্যে কাইরন পোলার্ডের স্ট্রাইক রেটে সবার আগে রয়েছেন। তার স্ট্রাইক রেট ১৫০.৭৯। এই তালিকায় এশিয়ার চারজন খেলোয়াড় রয়েছেন। এতে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির নামও রয়েছে। রোহিত শর্মার স্ট্রাইক রেট ১৩৩.৮২, বিরাট কোহলির ১৩৩.৪২। এই তালিকায় পাকিস্তানের দুই ব্যাটসম্যানের নামও রয়েছে। যদিও তাদে নাম রয়েছে তালিকার নীচের দিকে। বাবর আজমের স্ট্রাইক রেট ১২৮.৯০ ও শোয়েব মালিকের স্ট্রাইক রেট ১২৭.৮৯।

১০,০০০-এর বেশি T20 রান করা খেলোয়াড়দের স্ট্রাইক রেট

১৫০.৭৯ - কাইরন পোলার্ড

১৪৬.৫৩ - অ্যালেক্স হেলস

১৪৪.৭৫ - ক্রিস গেইল

১৪৪.৬৯ - জোস বাটলার

১৪১.০৫ - কলিন মুনরো

১৪০.১৭ - ডেভিড ওয়ার্নার

১৩৮.২১ - ডেভিড মিলার

১৩৮.১৬ - অ্যারন ফিঞ্চ

১৩৫.১৫ - জেমস ভিন্স

১৩৩.৮২ - রোহিত শর্মা

১৩৩.৪২-বিরাট কোহলি

১২৮.৯০- বাবর আজম

১২৭.৮৯-শোয়েব মালিক

বাবর আজমের ক্যারিয়ার

পাকিস্তানের হয়ে, বাবর আজম ৫২টি টেস্ট ম্যাচে ৪৫.৮৫ গড়ে ৩৮৯৮ রান করেছেন। এই ফরম্যাটে তার নামে ৯টি সেঞ্চুরি ও ২৬টি হাফ সেঞ্চুরি রয়েছে। ১১৭টি ওডিআই ম্যাচে প্রাক্তন অধিনায়ক ১৯টি সেঞ্চুরি এবং ৩২টি হাফ সেঞ্চুরির সাহায্যে ৫৭২৯ রান করেছেন। এছাড়া ১০৩ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ব্যাটসম্যানের নামে ৩৬৯৮ রান রয়েছে। এই ফর্ম্যাটে তিনি তিনটি সেঞ্চুরি ও ৩৩টি হাফ সেঞ্চুরি করেছেন। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান দল শোচনীয় পরাজয় বরণ করে। ভারতে আয়োজিত এই টুর্নামেন্টে দলটি নয়টি ম্যাচের মধ্যে মাত্র চারটিতে জিতেছে। দলের বাজে পারফরম্যান্সের পর অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেন তিনি

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল লক্ষ্মী এল ঘরে! পপির মেয়েকে বরণ শাশুড়িমার, পরী আসায় মিষ্টি বিতরণ গোটা পাড়ায় যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী?

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.