বাংলা নিউজ > ক্রিকেট > বদলে যাচ্ছে রাজকোট স্টেডিয়ামের নাম, কী নাম হচ্ছে ভারতের এই ঐতিহ্যশালী ক্রিকেট মাঠের?

বদলে যাচ্ছে রাজকোট স্টেডিয়ামের নাম, কী নাম হচ্ছে ভারতের এই ঐতিহ্যশালী ক্রিকেট মাঠের?

নাম বদলাচ্ছে রাজকোটের ক্রিকেট স্টেডিয়ামের। ছবি- এএফপি।

১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে খেলা হবে ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্ট ম্য়াচ। তার আগেই বদলে যাচ্ছে সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের নাম।

শুভব্রত মুখার্জি:- ভারত বনাম ইংল্যান্ডের যে টেস্ট সিরিজ চলছে তার তৃতীয় ম্যাচটি আয়োজন করা হবে রাজকোটে। সিরিজের ফল ১-১ থাকা অবস্থাতে রাজকোটে নামবে দুই দল। প্রসঙ্গত সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের নিয়ন্ত্রণাধীন এই ক্রিকেট মাঠ। ভারতের অন্যতম ঐতিহ্যশালী এই স্টেডিয়াম। একাধিক মাইলফলকের সাক্ষী থাকা এই স্টেডিয়ামের নাম এবার বদলে যাচ্ছে। নাম যে বদলে ফেলা হচ্ছে, সেকথা নিশ্চিত করা হয়েছে সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের তরফেও। কী নাম রাখা হচ্ছে রাজকোটের এই ক্রিকেট স্টেডিয়ামের? আসুন জেনে নেওয়া যাক।

ভারতীয় ক্রিকেটের দীর্ঘদিনের প্রশাসক নিরঞ্জন শাহ। ভারতীয় ক্রিকেটের নানা চড়াই উতরাইয়ের সাক্ষী তিনি। জগমোহন ডালমিয়া, শরদ পাওয়ার, শশাঙ্ক মনোহরদের সময়ের দুঁদে প্রশাসক তিনি। তাঁকে সম্মান জানিয়েই এবার রাজকোট স্টেডিয়ামের নাম রাখা হবে তাঁর নামে। ১৫ তারিখ শুরু হবে ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্ট ম্যাচ। তার আগেই ১৪ ফেব্রুয়ারি স্টেডিয়ামের নাম বদলে ফেলা হবে। সেইদিন থেকেই অফিসিয়ালি পথ চলা শুরু করবে নিরঞ্জন শাহ ক্রিকেট স্টেডিয়াম। জুনেই 'অক্টোজেনেরিয়ান' ক্লাবে পা রাখছেন মিস্টার নিরঞ্জন শাহ। আর তার আগেই তাঁর জন্মদিনের বিশেষ উপহার তাঁকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন।

আরও পড়ুন:- Ranji Trophy 2024: চার বলে ৪ উইকেট, রঞ্জিতে আগুন ঝরালেন প্রাক্তন নাইট তারকা- ভিডিয়ো

ভারতে ব্যক্তির নামে কোনও স্টেডিয়ামের নামকরণ হওয়া নতুন বিষয় নয়। তবে নিরঞ্জন শাহর বিষয়টি একেবারেই অন্যরকম। তাঁর রাজনৈতিক কোন 'গডফাদার' সেই অর্থে ছিলেন না। তিনি নিজের চেষ্টাতেই তাঁর জায়গা বানিয়েছেন। এক গুজরাটি পরিবারে জন্ম তাঁর। পারিবারিক ব্যবসা সংবাদপত্র ছাপার। সেখান থেকেই বেড়ে ওঠা নিরঞ্জন শাহর। ভারতের হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটেও খেলেছেন তিনি। ১২টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন তিনি। ১৯৬৫-৭৫ এই সময়কালে ভারতীয় ঘরোয়া ক্রিকেটে খেলেছেন তিনি।

আরও পড়ুন:- U19 WC Team Of The Tournament: যুব বিশ্বকাপের সেরা একাদশে উদয়-সহ ভারতের চার তারকা, রয়েছেন পাক পেসারও

এমন একটা সময়ে ভারতীয় ক্রিকেটের দায়িত্ব প্রশাসক হিসেবে তিনি নিয়েছিলেন যে সময়ে ভারতীয় ক্রিকেটে এখনকার মতো অর্থ ছিল না। ছিল না কোন জাঁকজমক। শাহর সময়কালেই ১৯৮৬ সালে রাজকোট প্রথম ওয়ান ডে ম্যাচের আয়োজন করেছিল। যে ম্যাচে কপিল দেবের নেতৃত্বাধীন ভারতীয় দল খেলেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ভারতীয় সিনিয়র দলের ম্যানেজার হয়ে গোটা বিশ্ব ভ্রমণ করেছেন তিনি। পরবর্তীতে বিসিসিআইয়ের সেক্রেটারিও হন তিনি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

বাড়ির কর্তার মৃত্যুশোকে ঘরবন্দি ২২ দিন,উদ্ধার করেও হল না শেষরক্ষা,মারা গেল ছেলে ব্যথাতা কাটাতে শাকিবদের নতুন ব্যাটিং এবং বোলিং কোচ নিযুক্ত করল বিসিবি তৃণমূলের ব্রিগেডের দিন শহরে ডার্বিতে মুখোমুখি মোহন-ইস্ট, আদৌ হবে বড় ম্যাচ? ৩৭ বছরে পা দিলেন হেজেল, স্ত্রীর জন্মদিনে বিশেষ শুভেচ্ছা জানিয়ে কী করলেন যুবরাজ ২৫ কেজি ওজন কমেছে, জেলে পড়ে গিয়ে ফেটেছে মাথা, আদালতে জানালেন বালুর আইনজীবী এক দেশ-এক ভোট নিয়ে সংবিধানে যুক্ত হতে পারে নয়া অধ্য়ায়, টার্গেট ২০২৯ নৌকায় ৫ পাকিস্তানি! উদ্ধার ৩,৩০০ কেজির মাদক, গুজরাটে তাবড় অপারেশন, প্রশংসায় শাহ ISL 2023 (Mumbai vs Goa) Live Updates: মালাবদল সেরে মিষ্টিমুখ, কাঞ্চন-শ্রীময়ীর প্রথম আইবুডো ভাতের মেনুতে রইল পোলাও থেকে ডাব চিংড়ি! কান্না কোথায়! নাচতে নাচতে শ্বশুরবাড়ি গেলেন সোহাগ জলের 'মউ', বরকে খেলেন চুমু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.