বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ICC CWC IND vs BAN: ১৯৯৬-তে এই পুণেতেই কেনিয়া হারিয়েছিল WI-কে, এবার অঘটনের স্বপ্নে বুঁদ বাংলাদেশ

ICC CWC IND vs BAN: ১৯৯৬-তে এই পুণেতেই কেনিয়া হারিয়েছিল WI-কে, এবার অঘটনের স্বপ্নে বুঁদ বাংলাদেশ

পুণে স্টেডিয়াম। ছবি-পিটিআই (PTI)

১৯৯৬ সালে শেষবার পুণেতে বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হয়। সেবার কেনিয়া হারিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজকে। এবার ২৭ বছর পর ফের সেখানে বসছে বিশ্বকাপের আসর। 

ক্রিকেট মানেই শেষ বলের খেলা। এই বিশ্বকাপে তার পরিষ্কার প্রমাণ দিয়েছে আফগানিস্তান ও নেদারল্যান্ডস। তবে এই অঘটন বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম নয়। এর আগেও বহুবার ঘটেছে ক্রিকেট বিশ্বের বৃহত্তম মঞ্চে দুর্ঘটনা। তার মধ্যে উল্লেখযোগ্য কিছু অঘটন হলো ১৯৯৯ সালে বাংলাদেশের পাকিস্তানকে হারানো, ২০০৩ বিশ্বকাপে কেনিয়ার শ্রীলঙ্কাকে হারানো , ২০০৭ সালে বাংলাদেশের ভারতকে হারানো, আয়ারল্যান্ডের পাকিস্তানকে হারানো এবং একই বিশ্বকাপে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকাকে হারানো। এছাড়াও রান তাড়া করার ক্ষেত্রে বড় অঘটনটি ঘটিয়েছিল আয়ারল্যান্ড। ২০১১ সালের ঘটনা। সেই ম্যাচে ইংল্যান্ডের তৈরি করা বড় রানের লক্ষ্য বিধ্বংসী ব্যাটিংয়ের উপর ভর করে জিতে নিয়েছিল আয়ারল্যান্ড। তবে এই বিশ্বকাপে ভারতের ম্যাচ হাতে চলেছে সেই ময়দানে যেখানে ১৯৯৬ সালের বিশ্বকাপে ঘটেছিল বড়ো অঘটন।

কি সেই অঘটন? তার আগে বলে রাখা ভালো, ওই অঘটনের পর সেই মাঠে খেলা হয়েছে তিন হাজারেরও বেশি ম্যাচ। এবার সেই গ্রাউন্ড ২৭ বছর পর একটি বিশ্বকাপের ম্যাচ পেয়েছে। এখানে কথা বলা হচ্ছে পুণের সেই ময়দানের যেখানে কেনিয়ার মতো এক দুর্বল দল পরাজিত করেছিল দুবারের বিশ্বজয়ী দল ওয়েস্ট ইন্ডিজকে। এই ম্যাচে প্রথমে ব্যাট করে ৪৯.৩ ওভারে ১৬৬ রানে অলআউট হয়ে যায় কেনিয়া। জবাবে রান তারা করতে নেবে ৯৩ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। এটা সেই ম্যাচ যেটা ক্রিকেটে অঘটন কি জিনিস চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়।

এই ম্যাচকে ঘিরে সমস্ত স্মৃতি নিয়ে মন্তব্য পেশ করে প্রাক্তন ক্রিকেট তারকারা। তাঁদের একটাই বক্তব্য তারা আশাই করতে পারেননি যে কেনিয়ার মতো একটি দল সেই বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের মত এক শক্তিশালী দলকে হারাতে পারবে। এবার এই পুণেতেই আগামীকাল মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ।

উল্লেখ্য, ইতিমধ্যে পরপর তিনটি ম্যাচ জিতে শীর্ষস্থানে এবং চালকের আসনে ভারত। অন্যদিকে প্রথম ম্যাচের পর বাকি ম্যাচগুলি হেরেছে শাকিব আল হাসান বাহিনী। সুতরাং মানসিকভাবে একটা চাপে রয়েছে বাংলাদেশ। অন্যদিকে ব্যাটিং ও বোলিং দুই বিভাগ ভালো খেলা দেখানোয় আত্মবিশ্বাস ভর্তি টিম ইন্ডিয়া শিবিরে। এবার দেখার বিষয় অঘটন হওয়া ময়দানে ফের কোনও অঘটন ঘটে কিনা। তবে শেষ হাসি ফুটবে কার মুখে, সব উত্তর পাওয়া যাবে বৃহস্পতিবার।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

একেই বলে ভালোবাসা! আদৃতের ঘামও মুছিয়ে দিল এক অনুরাগী আবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য বদল, ৬ মাসের মাথায় নতুন দায়িত্বে এলেন কে?‌ কৌশাম্বি নন, wipes দিয়ে আদৃতের ঘাম মুছিয়ে দিচ্ছেন অন্য কেউ! কে এই মহিলা? সুপারস্টার সিঙ্গার ৩ এ আসছেন উদিত, বললেন, 'আজকালকার বাচ্চারা পুরো কমপিউটার!' বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ‘‌অভিষেক দেখে নাও এটা’‌, ডায়মন্ডহারবার থেকে তৃণমূল সুপ্রিমো দিলেন গুরুদায়িত্ব ‘এইভাবেই তো রেড কার্পেটে যেতে পারেন...’ ঐশ্বর্যর Cannes-এর ‘BTS’ লুক দেখে হইচই ৬ জুন শনি জয়ন্তী, সাড়ে সাতি থেকে রেহাই পেতে অবশ্যই করুন এই ব্যবস্থাগুলি খাস কলকাতায় TMCর গোষ্ঠীদ্বন্দ মেটাতে রাস্তায় দাঁড়িয়ে বৈঠক করতে হল মমতাকে কাঞ্চনজঙ্ঘায় ট্রেকিংয়ে গিয়ে মৃত্যু বালির ব্যক্তির, সান্দাকুফেতে গিয়ে মৃত আরও ১

Latest IPL News

বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.