বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > SA vs AUS- সেমিতে মোটেই আমরা চোক করিনি, দাবি প্রোটিয়া কোচ ওয়াল্টারের

SA vs AUS- সেমিতে মোটেই আমরা চোক করিনি, দাবি প্রোটিয়া কোচ ওয়াল্টারের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ হারের পরে দক্ষিণ আফ্রিকা শিবির (ছবি-AFP)

প্রোটিয়ারা এটিকে পছন্দ করুক বা না করুক, ‘চোকার’ শব্দের ট্যাগটি কয়েক দশক ধরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে লেগে গিয়েছে। বৃহস্পতিবার এই ‘চোকার’ শব্দটি মুছে ফেলার সুযোগ ছিল দক্ষিণ আফ্রিকার সামনে, তবে তেম্বা বাভুমারা সেটি করতে ব্যর্থ হন।

দক্ষিণ আফ্রিকার ইনিংসের মাঝামাঝি সময়ে সোশ্যাল মিডিয়ায় ‘চোকার’ শব্দটি ভাইরাল হতে থাকে। প্রোটিয়ারা তাদের ২০২৩ বিশ্বকাপ সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২তম ওভারে ২৪ রানের মধ্যেই ৪ উইকে হারিয়েছিল। এরপরেই সকলে দক্ষিণ আফ্রিকার দলের সঙ্গে ‘চোকার’ শব্দটিকে মিলিয়ে দেন। প্রোটিয়ারা এটিকে পছন্দ করুক বা না করুক, ‘চোকার’ শব্দের ট্যাগটি কয়েক দশক ধরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে লেগে গিয়েছে। বৃহস্পতিবার এই ‘চোকার’ শব্দটি মুছে ফেলার সুযোগ ছিল দক্ষিণ আফ্রিকার সামনে, তবে তেম্বা বাভুমারা সেটি করতে ব্যর্থ হন।

ম্যাচের পরে দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ রব ওয়াল্টার অবশ্য এই বিষয় নিয়ে মুখ খুলেছেন। ‘চোকার’ ট্যাগটি মানতে চাননি তিনি। ওয়াল্টার বলেন, ‘আপনাকে বুঝতে হবে চকিং মানে কী? আমার কাছে এর মানে হল একটি খেলা যেটি আপনি জেতার অবস্থানে ছিলেন এবং সেখান থেকে আপনি সেটা হেরেছেন।’ তিনি আরও বলেন, ‘আসলে প্রতিযোগিতায় ফিরে আসার জন্য আমরা লড়াই করেছিলাম এবং একটি স্কোর তৈরি করেছিলাম যা আমাদের একটি সুযোগ দিয়েছিল এবং তারপরে সেটিকে রক্ষা করতে চেয়েছিলাম। সুতরাং, আমরা কীভাবে লড়াই করেছি এবং নিজেদেরকে গেমে ফিরিয়ে নিয়েছি, আমার জন্য, এটি একটি চোকার করার মতো কিছুই নয়। এটি শুধু দুটি ভালো দলের মধ্যে একটি প্রতিযোগিতা মাত্র।’

শুক্রবারের ফলাফলটি ছিল বিশ্বকাপে ক্লোজ লড়াইয়ের মধ্যে একটি। এটি দক্ষিণ আফ্রিকার জন্য দুঃস্বপ্ন থাকবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৯৯ টাই সেমিফাইনালে, ২০০৩ DLS পরাজয়ের মতো দলে যোগদান যেখানে তারা ঘরের মাঠে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছিল। গ্রুপ পর্বে, ২০০৭ সেমিফাইনালে এবং ২০১১ কোয়ার্টার ফাইনালে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের কাছে হেরেছিল। ২০১৫ সেমিফাইনালে, তারা আবার নিউজিল্যান্ডের কাছে হেরে যায় যখন তারা ২০১৯ সালে নকআউট পর্যায়ে যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়।

২০২৩ সালেও দক্ষিণ আফ্রিকার অভিশাপ অব্যাহত ছিল কারণ দক্ষিণ আফ্রিকা প্রাথমিকভাবে ব্যাট দিয়ে চাপে পড়ে গিয়েছিল এবং যখন তারা ডেভিড মিলারের সেঞ্চুরি এবং তাদের স্পিনারদের দুর্দান্ত পারফরম্যান্সের সঙ্গে লড়াই করার শক্তি সংগ্রহ করেছিল, তখন খুব দেরি হয়ে গিয়েছিল। বোর্ডে রান কম ছিল এবং অস্ট্রেলিয়া, কিছু ছোটখাটো হেঁচকির পরে, তাদের পুরানো শত্রুদের বিরুদ্ধে আরেকটি নকআউট জয় পায়।

এ দিনের ম্যাচে প্রথমে ব্যাট করতে আসা দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল খুবই খারাপ। ওপেনার কুইন্টন ডি কক ৩ রান করেন, অধিনায়ক বাভুমা শূন্য রান করে প্যাভিলিয়নে ফেরেন। দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি রান করেন ডেভিড মিলার। ১০১ রানের ইনিংস খেলেন তিনি। ২১৩ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে অস্ট্রেলিয়া দল তিন উইকেটে ম্য়াচটি জিতে নেয়। তবে তাদের এই জয়ের জন্য অনেক সংগ্রাম করতে হয়েছে। ৪৭.২ ওভারে ম্যাচ জেতে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার হয়ে ট্র্যাভিস হেড করেন ৬২ রান, ডেভিড ওয়ার্নার ২৯ রানের ইনিংস খেলেন।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

T20 World Cup-এর জন্য ভিভকে মেন্টর হিসেবে চাইছে PCB,রাজি হলেন উইন্ডিজ কিংবদন্তি? কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়? স্বপ্নে শিবলিঙ্গ দেখা কীসের ইঙ্গিত দেয়? জানুন শাস্ত্রমত কী বলছে সবটাই মিথ্যে, প্রশান্ত ভার্মার ছবি থেকেই মোটে সরে দাঁড়াননি রণবীর! ব্যাপারটা কী? রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা? বিয়ের পর শ্রীময়ীর প্রথম মঙ্গলচণ্ডীর ব্রত, সঙ্গে নেই কাঞ্চন!কাকে নিয়ে পুজো দিলেন

Latest IPL News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.