বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ICC World Cup 2023 Semifinal Match: ২০০৭-এ হয়নি, এবার সেমিতে ১৯৯৯-র বদলা নেবে SA? নাকি জিতবে অজিরা? ভারতের সামনে কে?

ICC World Cup 2023 Semifinal Match: ২০০৭-এ হয়নি, এবার সেমিতে ১৯৯৯-র বদলা নেবে SA? নাকি জিতবে অজিরা? ভারতের সামনে কে?

এবার বিশ্বকাপে গ্রুপ লিগের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। (ছবি সৌজন্যে রয়টার্স)

১৯৯৯ সাল এবং ২০০৭ সালের বিশ্বকাপের সেমিফাইনালে পুনরাবৃত্তি হতে চলেছে। বিশ্বকাপের সেমিফাইনালে ফের মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা। আফগানিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার জয়ের পর সেই বিষয়টি নিশ্চিত হয়ে গিয়েছে।

ফের বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হতে চলেছে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। মঙ্গলবার আফগানিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার জয়ের পর সেই বিষয়টি নিশ্চিত হয়ে গিয়েছে। কারণ এবার বিশ্বকাপের পয়েন্ট তালিকা অনুযায়ী, গ্রুপ পর্যায়ের শেষে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিতীয় এবং তৃতীয় স্থান ভাগাভাগি হয়ে যাবে। কোন দল দ্বিতীয় স্থানে থাকবে, কারা তৃতীয় স্থানে গ্রুপ পর্যায় শেষ করবে, তা শেষ ম্যাচের পর বোঝা যাবে। আর এবার বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে সেমিফাইনাল ম্যাচ হবে। 

আপাতত বিশ্বকাপের পয়েন্ট তালিকা অনুযায়ী, আট ম্যাচে ভারতের পয়েন্ট ১৬। গ্রুপ পর্যায়ের শেষে শীর্ষেই থাকবে ভারত। পয়েন্ট তালিকার দুই নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা এবং তিন নম্বরে আছে অস্ট্রেলিয়া। আটটি ম্যাচের পর দু'দলেরই ঝুলিতে ১২ পয়েন্ট আছে। যে ১২ পয়েন্টে আর কোনও দল পৌঁছাতে পারবে না। বড়জোর ১০ পয়েন্টে পৌঁছাতে পারবে চতুর্থ স্থানাধিকারী দল। অর্থাৎ অজিরা এবং প্রোটিয়ারা যেমন শীর্ষস্থানে যেতে পারবেন না, তেমনই তাঁরা চার নম্বরেও নামবেন না। সেক্ষেত্রে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার লড়াই নিশ্চিত হয়ে গিয়েছে।

আরও পড়ুন: World Cup 2023 Points Table: ‘অবশ’ পায়ে বাবরদের ‘গিফট’ ম্যাক্সি, সেমির চতুর্থ দল কারা হবে? রইল পয়েন্ট তালিকা

তবে এই প্রথম বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে না দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। ১৯৯৯ সালের সেই ঐতিহাসিক সেমিফাইনালে অজি ও প্রোটিয়াদের লড়াই হয়েছিল। প্রথমে ব্যাটিং করে ৪৯.২ ওভারে ২১৩ রান তুলেছিল অস্ট্রেলিয়া। জবাবে ৪৯.৪ ওভারে অল-আউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। চতুর্থ বলে রান-আউট হয়ে গিয়েছিলেন অ্যালান ডোনাল্ড। সুপার সিক্সে এগিয়ে থাকায় ফাইনালে চলে গিয়েছিল অস্ট্রেলিয়া। 

সেই স্বপ্নভঙ্গের বদলা নেওয়ার সুযোগ ২০০৭ সালের বিশ্বকাপের সেমিফাইনালে পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু অস্ট্রেলিয়ার সেই প্রবল শক্তিশালী দলের সামনে দাঁড়াতেই পারেননি প্রোটিয়ারা। সেই পরিস্থিতিতে ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকা বদলা নেওয়ার ফের একটা সুযোগ পেল। তবে ভারত সেমিফাইনালে কোন দলের বিরুদ্ধে খেলবে, তা এখনও নির্ধারিত হয়নি। নিউজিল্যান্ড, পাকিস্তান বা আফগানিস্তানের মধ্যে কোনও একটি দল চতুর্থ স্থানে শেষ করবে। আর সেই দলের বিরুদ্ধে সেমিফাইনাল খেলবে ভারত।

আরও পড়ুন: ICC CWC AUS vs AFG: চেজ করতে গিয়ে প্রথম ক্রিকেটার হিসেবে ডবল সেঞ্চুরি ম্যাক্সওয়েলের, ভাঙলেন কপিলের বিশ্বকাপের রেকর্ডও

২০২৩ সালের বিশ্বকাপের সেমিফাইনাল

১) প্রথম সেমিফাইনাল: ভারত বনাম চতুর্থ স্থানাধিকারী দল (১৫ নভেম্বর)।

২) দ্বিতীয় সেমিফাইনাল: দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া (১৬ নভেম্বর)।

২০০৩ সালের বিশ্বকাপের সেমিফাইনাল

১) প্রথম সেমিফাইনাল: অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা (ডাক-ওয়ার্থ লুইস নিয়মে ৪৮ রানে জিতেছিলেন অজিরা)।

২) দ্বিতীয় সেমিফাইনাল: ভারত বনাম কেনিয়া (৯১ রানে জিতেছিল ভারত)।

২০০৭ সালের বিশ্বকাপের সেমিফাইনাল

১) প্রথম সেমিফাইনাল: শ্রীলঙ্কা বনাম নিউজিল্যান্ড (৮১ রানে জিতেছিল শ্রীলঙ্কা)।

২) দ্বিতীয় সেমিফাইনাল: অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা (১১১ বল বাকি থাকতে সাত উইকেটে জিতেছিলেন অজিরা)।

২০১১ সালের বিশ্বকাপের সেমিফাইনাল

১) প্রথম সেমিফাইনাল: শ্রীলঙ্কা বনাম নিউজিল্যান্ড (পাঁচ উইকেটে জিতেছিল শ্রীলঙ্কা)।

২) দ্বিতীয় সেমিফাইনাল: ভারত বনাম পাকিস্তান (২৯ রানে জিতেছিল ভারত)।

২০১৫ সালের বিশ্বকাপের সেমিফাইনাল

১) প্রথম সেমিফাইনাল: নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা (ডাক-ওয়ার্থ লুইস নিয়মে চার উইকেটে জিতেছিলেন কিউয়িরা)।

২) দ্বিতীয় সেমিফাইনাল: ভারত বনাম অস্ট্রেলিয়া (৯৫ রানে জিতেছিল অস্ট্রেলিয়া)।

২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনাল

১) প্রথম সেমিফাইনাল: ভারত বনাম নিউজিল্যান্ড (১৮ রান জিতেছিল নিউজিল্যান্ড)।

২) দ্বিতীয় সেমিফাইনাল: ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (আট উইকেটে জিতেছিল ইংল্যান্ড)।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

তৃণমূলের জমানায় টেলিস্কোপ, মাইক্রোস্কোপ দিয়েও সুশাসন খুঁজে পাওয়া যায় না: মোদী একসঙ্গে দুই কৃষকের মৃত্যু বনগাঁয়, রেমালের জেরে বিদ্যুতের তারে মর্মান্তিক ঘটনা 'মদ খেয়ে সারারাত ধরে…'বাংলাদেশের এমপিকে খুন করে তার জামা পরেই বেরিয়েছিল কসাই পুপুলের গায়ে হাত তুলতে গেল নন্দিনী! বাঁচাতে গিয়ে বউ-এর হাতে চড় খেল বেচারা অভি চাকরি যাচ্ছে নিঃশব্দে! এক বছরে ২০,০০০ ছাঁটাই আইটিতে, বাস্তবটা জানলে ঘুম উড়বে 'এষা, করিনারা সেসময় আমার থেকে কাজ কেড়ে নিয়েছেন’, আমিশার অভিযোগে চটলেন হেমাকন্যা একই দুধ চা বারবার ফুটিয়ে খান? জানেন কি ভয়ঙ্কর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে বার্গার খেতে নিশ্চয়ই ভালোবাসেন! কিন্তু এই খাবারটির উৎপত্তি কোথায়, জানেন ভোটগণনার আগেই ধ্যানে বসবেন মোদী, কন্যাকুমারীতে বিবেকানন্দ রকে দিনরাতের মেডিটেশন ‘সনাতন বিরোধী তৃণমূল’ বিজ্ঞাপন অব্যাহত বিজেপির, নির্বাচন কমিশনে নালিশ শাসকদলের

Latest IPL News

ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.