বাংলা নিউজ > ভোটযুদ্ধ > সরকারি বিজ্ঞাপনে দলের প্রতীক ব্যবহার, ওড়িশা সরকার, BJD-র কাছে ব্যাখ্যা তলব EC-র

সরকারি বিজ্ঞাপনে দলের প্রতীক ব্যবহার, ওড়িশা সরকার, BJD-র কাছে ব্যাখ্যা তলব EC-র

নির্বাচন কমিশন। (HT_PRINT)

 লোকসভা নির্বাচনের আগে সম্প্রতি ওড়িশা সরকারের বিরুদ্ধে সরকারি তবলির অপব্যবহারের অভিযোগ উঠেছে। এই অভিযোগ তুলে দিল্লি হাইকোর্টে দ্বারস্থ হয়েছেন বিজেপি নেতা যতীন মোহান্তি। ঠিক তারপরেই নির্বাচন কমিশনের এমন পদক্ষেপ রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

সরকারি বিজ্ঞাপনে দলীয় প্রতীক ব্যবহার করে অস্বস্তিতে ওড়িশা সরকার। এর ভিত্তিতে ওড়িশার শাসক দল বিজেডি (বিজু জনতা দল) এবং রাজ্য সরকারের কাছে ব্যাখ্যা তলব করল ভারতের নির্বাচন কমিশন। সরকারি বিজ্ঞাপনে কেন দলের ‘শঙ্খ’ ব্যবহার করা হল? তা জানাতে বলেছে কমিশন। এবিষয়ে বিজেডির সাধারণ সম্পাদক এবং ওড়িশার মুখ্য সচিবকে আগামী ২ মার্চ বিকেল ৫ টার মধ্যে উত্তর দিতে বলা হয়েছে। প্রসঙ্গত, সংবাদপত্র, ব্যানার, হোর্ডিং ও একাধিক মাধ্যমে রাজ্য সরকারের বিজ্ঞাপনে বিজেডির প্রতীক ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তার ভিত্তিতে নির্বাচন কমিশনের এমন নির্দেশ।

আরও পড়ুন: নির্বাচন কমিশনের গোয়েন্দা কমিটিতে ইডি কেন? প্রশ্ন তুলে স্মারকলিপি তৃণমূলের

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের আগে সম্প্রতি ওড়িশা সরকারের বিরুদ্ধে সরকারি তহবিল অপব্যবহারের অভিযোগ উঠেছে। এই অভিযোগ তুলে দিল্লি হাইকোর্টে দ্বারস্থ হয়েছেন বিজেপি নেতা যতীন মোহান্তি। ঠিক তারপরেই নির্বাচন কমিশনের এমন পদক্ষেপ রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

নির্বাচন কমিশনের অভিযোগ অনুযায়ী, ওড়িশা সরকারের বিজ্ঞাপনগুলি রাজ্য সড়ক পরিবহণ কর্পোরেশনের বাসে, বিভিন্ন শহরে হোর্ডিং, সংবাদপত্র, টিভি চ্যানেলগুলিতে দেখানো হয়েছে। তাতে বিজেডি'র ‘শঙ্খ’ প্রতীক প্রদর্শন করে প্রচার করা হয়েছে। সরকারি বিজ্ঞাপনে দলীয় প্রতীক ব্যবহার করায় আদর্শ আচরণবিধি ভঙ্গ করা হয়েছে বলে অভিযোগ নির্বাচন কমিশনের। ২০১৬ সালে নির্বাচন কমিশনের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, সমস্ত স্বীকৃত জাতীয় ও রাষ্ট্রীয় দলের প্রতীক সরকারি বিজ্ঞাপনে ব্যবহার করা যাবে না। সেক্ষেত্রে নির্দেশ অন্যান্য করলে তা ১৯৬৮ সালের নির্বাচনী প্রতীক (সংরক্ষণ ও বরাদ্দ) আদেশের ১৬এ অনুচ্ছেদ অনুযায়ী আইন অমান্য হিসাবে বিবেচিত হবে।

উল্লেখ্য, নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছিল যে কোনও রাজনৈতিক দল কোনও সরকারি তহবিল বা সরকারি জায়গা বা সরকারি যন্ত্রপাতিতে বিজ্ঞাপন ব্যবহার করতে পারবে না বা এই ধরনের কোনও কার্যকলাপ করতে পারবে না। কমিশনের মতে, যে কোনও রাজনৈতিক দলের প্রচার বা তার নির্বাচনী প্রতীক প্রচারের জন্য সরকারি তহবিল বা সরকারি জায়গায় ব্যবহার করা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের নীতির পরিপন্থী।

ভোটযুদ্ধ খবর

Latest News

বন্দে ভারত স্লিপার ট্রেনে বাংলার 'ছোঁয়া', ২৭০ কোটির বরাত পেল কলকাতার সংস্থা IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই মাঠকর্মীদের থেকে পিচের বিষয়ে ধারণা পেয়েই অলআউট যাওয়ার সিদ্ধান্ত নিই- অকপট হেড ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫ যাত্রী, আহত ৪০ ‘ওর নিজের বিয়ে তো…’, সহবাস পরামর্শে জিনাতকে তুলোধনা মুমতাজের, টানলেন পুরনো কথা IPL 2024-এর মাঝে ঘোর দুঃসংবাদ, প্রয়াত ইংল্যান্ডের 'সেরা স্পিনার' ডেরেক আন্ডারউড গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল

Latest IPL News

IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.