বাংলা নিউজ > ঘরে বাইরে > TMC on ED: নির্বাচন কমিশনের গোয়েন্দা কমিটিতে ইডি কেন? প্রশ্ন তুলে স্মারকলিপি তৃণমূলের

TMC on ED: নির্বাচন কমিশনের গোয়েন্দা কমিটিতে ইডি কেন? প্রশ্ন তুলে স্মারকলিপি তৃণমূলের

তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়, প্রতিমা মণ্ডল, দোলা সেন, সাজদা আহমেদ এবং সাকেত গোখলেরা (PTI)

কোনও এলাকায় ভোটের আগে প্রচুর আর্থিক লেনদেন, বেআইনি অর্থ লেনদেনের বিষয়গুলি নজরে রাখবে এই কমিটি। তার জন্য জেলাভিত্তিক গোয়েন্দা সংস্থা গড়েছে নির্বাচন কমিশন

নির্বাচন কমিশনের গড়া গোয়েন্দা কমিটিতে কেন ইডি তা নিয়ে প্রশ্ন তুলে জাতীয় নির্বাচন কমিশনের অফিসে স্মারকলিপি জমা দিল তৃণমূল। একই সঙ্গে রাজ্যে একের পর এক আধার কার্ড বাতিল হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজ্যের শাসকদল জানিয়েছে, যাদের বাতিল হয়েছে তারাও যেন ভোট দিতে পারে।

সোমবার সকালে তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়, প্রতিমা মণ্ডল, দোলা সেন, সাজদা আহমেদ এবং সাকেত গোখলেরা জাতীয় নির্বাচন কমিশনের দফতরে যান। সুষ্ঠ নির্বাচন দাবি করে কমিশনে স্মারকলিপি দেন তাঁরা। সেই স্মারকলিপিতে প্রশ্ন করা হয়েছে, কমিশনের গড়ে দেওয়া গোয়েন্দায় সংস্থায় কেন ইডি থাকবে?

নজরদারীতে কমিশনের গোয়েন্দা সংস্থা

কোনও এলাকায় ভোটের আগে প্রচুর আর্থিক লেনদেন, বেআইনি অর্থ লেনদেনের বিষয়গুলি নজরে রাখবে এই কমিটি। তার জন্য জেলাভিত্তিক গোয়েন্দা সংস্থা গড়েছে নির্বাচন কমিশন। তাতে রাখা হয়েছে ইডির আধিকারিকদের।

আরও পড়ুন। আধার বাতিল হয়ে গেলে ভোট দিতে পারবেন না এই প্রচার ভুয়ো, বলছে তৃণমূলই

আরও পড়ুন। ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল ‘ড্রোন দিদি’ থেকে ‘বাঘ সংরক্ষণ’, নির্বাচন ইস্যু

ইডির গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন

 আর্থিক নয়ছয়ের একাধিক মামলায় তদন্ত চালাচ্ছে ইডি। সেই মামলার অধিকাংশই বিরোধী নেতা-নেত্রীর বিরুদ্ধে। তৃণমূলের দাবি, ২০২৩ সাল থেকে মোট ৫,৯০৬টি আর্থিক তছরুপের মামলা তদন্ত করছে ইডি। অথচ, এর মধ্যে মাত্র ১,২৪২টি মামলায় চার্জশিট দেওয়া হয়েছে। মামলা নিষ্পত্তি হয়েছ ২৫টি। তারা ইডির গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলেছে। স্মারকলিপিতে জানতে চাওয়া হয়েছে কেন ওই কমিটিতে ইডিকে রাখা হল যাদের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। পাশাপাশি এই কমিটিতে কেন রাজ্য প্রতিনিধি নেই তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে রাজ্যের শাসকদলের পক্ষে। তৃণমূলের প্রতিনিধি দলে থাকা দোলা সেন, জানিয়েছেন কমিশনের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে কমিটিতে রাজ্যের প্রতিনিধিও থাকবে।

আধার কার্ড বাতিল হলে ভোট দেওয়া যাবে

আধার কার্ড বাতিল হলেও লোকসভা নির্বাচনে ভোট দিতে কোনও সমস্যা হবে না। জাতীয় নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাতের পর এমনটাই দাবি করল তৃণমূলের প্রতিনিধিদল। নির্বাচন কমিশনকে তাঁরা স্মারকলিপি দেন তাতে এই বিষয়টি ছিল। পরে বেরিয়ে এসে তাঁরা জানান, আধার থাকা না থাকার সঙ্গে ভোটদানের অধিকারের কোনও সম্পর্ক নেই।

 

ঘরে বাইরে খবর

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ কীভাবে বড় স্কোর তুলছে SRH? কামিন্সদের সাফল্যের কৌশল ফাঁস করলেন ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.