বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Congress Manifesto: বুলডোজার বন্ধ হবে, প্রেম -বিয়েতে হস্তক্ষেপ নয়, ইস্তেহারে প্রতিশ্রুতি কংগ্রেসের

Congress Manifesto: বুলডোজার বন্ধ হবে, প্রেম -বিয়েতে হস্তক্ষেপ নয়, ইস্তেহারে প্রতিশ্রুতি কংগ্রেসের

কংগ্রেসের ইস্তেহার। (HT_PRINT)

বিজেপি শাসিত রাজ্যগুলিতে প্রায়ই বুলডোজার দিয়ে অপরাধের প্রমাণ ছাড়াই সম্পত্তি ভেঙে গুঁড়িয়ে দেওয়ার অভিযোগ ওঠে। এটি শুরু হয় উত্তরপ্রদেশে। তারপরে অন্যান্য বিজেপি শাসিত রাজ্যেও তা ছড়িয়ে পড়ে।  কংগ্রেসের ইস্তেহারে এই বিষয়টির ওপর জোর দেওয়া হয়েছে। 

বিজেপির বুলডোজার নীতির বিরুদ্ধে বরাবরই সরব থেকেছে কংগ্রেস। নির্বাচনী ইস্তেহারেও বুলডোজার চালানো বন্ধের ওপর জোর দিল কংগ্রেস। নির্বাচনের আগে গতকাল ইস্তেহার প্রকাশ করেছে কংগ্রেস। তাতে সংখ্যালঘুদের সুরক্ষা এবং কল্যাণের উপরে যেমন জোর দেওয়া হয়েছে তেমনি ইস্তেহারে কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে, তারা প্রেম, বিয়ে এবং খাদ্যের ওপর হস্তক্ষেপ করবে না। 

আরও পড়ুন: 'অগ্নিবীর' বাতিলের বার্তা,৩০ লাখ সরকারি চাকরি, দরিদ্রদের ১ লাখের প্রকল্প! কংগ্রেসের ইস্তেহারে বহু চমক

কংগ্রেস তাদের ইস্তেহারের নাম দিয়েছে ’ন্যায় পত্র’। এই ইস্তেহারে ৫ টি ন্যায় এবং ২৫টি গ্যারান্টি রয়েছে। ইস্তেহারে কংগ্রেস দাবি করেছে তারা ঘৃণ্য বক্তব্য, ঘৃণামূলক অপরাধ এবং সাম্প্রদায়িক সংঘর্ষ শক্ত হাতে দমন করবে। এর পাশাপাশি নির্মমভাবে গণপিটুনি এবং পুলিশ এনকাউন্টারের মাধ্যমে হত্যার নিন্দা করেছে কংগ্রেস। এগুলি বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। কংগ্রেসের বক্তব্য, এভাবে মুসলমানদের ভয় দেখানো হচ্ছে। ইস্তেহারে কংগ্রেস দাবি করেছে, এক্ষেত্রে দোষীদের আইন অনুযায়ী শাস্তি দেওয়ার ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, বিজেপি শাসিত রাজ্যগুলিতে প্রায়ই বুলডোজার দিয়ে অপরাধের প্রমাণ ছাড়াই সম্পত্তি ভেঙে গুঁড়িয়ে দেওয়ার অভিযোগ ওঠে। এটি শুরু হয় উত্তরপ্রদেশে। তারপরে অন্যান্য বিজেপি শাসিত রাজ্যেও তা ছড়িয়ে পড়ে।  কংগ্রেসের ইস্তেহারে এই বিষয়টির ওপর জোর দেওয়া হয়েছে। কংগ্রেস দাবি করেছে, তারা ক্ষমতায় এলে এভাবে অহেতুক বুলডোজার চালানো বন্ধ করবে।

এর পাশাপাশি অনেক লাভ জিহাদের মতো ঘটনা ঘটেছে। সেক্ষেত্রে হত্যার মতো ঘটনারও অভিযোগ উঠেছে। বিশেষ করে বিজেপি শাসিত রাজ্যে এই ধরনের অভিযোগ বেশি। সে বিষয়টিও স্থান পেয়েছে কংগ্রেসের ইস্তেহারে। তাতে কংগ্রেস জানিয়েছে, তারা প্রেম এবং বিয়েতে হস্তক্ষেপ করবে না। কংগ্রেস আরও বলেছে, খাদ্য এবং পোশাকের ব্যক্তিগত পছন্দ এবং ব্যক্তিগত স্বাধীনতায় অযৌক্তিকভাবে হস্তক্ষেপ করে এমন সমস্ত আইন বাতিল করবে।

এছাড়াও ইস্তেহারে কৃষকদের ফসলের ন্যূনতম সহায়ক মূল্য, তফসিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণ বাড়ানোর প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। পাশাপাশি সমলিঙ্গে বিবাহের বিষয়টিও স্থান পেয়েছে কংগ্রেসের ইস্তেহারে। সেক্ষেত্রে কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে ক্ষমতায় এলে দেশে সমলিঙ্গের বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়া হবে।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

মন খারাপ? দেখে নিন এই ৮ দমফাটা হাসির বলিউড ছবি কন্যাকুমারীতে ধ্যানমগ্ন মোদী, শুভ্র পোশাকে দাঁড়ালেন বিবেকানন্দর মূর্তির সামনে অভিনয়ের জন্য পড়াশুনা ছেড়েছেন যে বলিউড সেলেবরা শিলিগুড়ির বাসিন্দাদের ২০ দিন ধরে বিষ খাইয়েছে তৃণমূল, বিস্ফোরক দাবি শংকর ঘোষের 'পঞ্চায়েত'-এর নির্মাতাদের সঙ্গে বিবাদ জিতেন্দ্রর? কী বললেন নায়ক T20 WC-এ সর্বোচ্চ রান কোহলির, প্রথম ৫-এ আর এক ভারতীয়, স্ট্রাইক রেটে কারা এগিয়ে? কাউন্টিং এজেন্ট হিসাবে কোনও শিক্ষক থাকতে পারবেন না, জানিয়ে দিল কমিশন আগামিকাল কেমন কাটবে আপনার? ভালো খবর আসবে? জানুন ৩১ মে’র রাশিফল T20 বিশ্বকাপে নামার আগে উপরি পাওনা,আইসিসির সম্মান রোহিতদের...বাড়বে আত্মবিশ্বাস? দিদা মারা গেছে…. শ্মশানে যাওয়ার আগে মেকআপের ভিডিয়ো, ট্রোলের মুখে ভ্লগার কন্যা

Latest IPL News

ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.