বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > এবার সব থেকে কম আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে সিপিএম, পাঁচ দশকের পরিসংখ্যান রইল

এবার সব থেকে কম আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে সিপিএম, পাঁচ দশকের পরিসংখ্যান রইল

সীতারাম ইয়েচুরি (ছবি সৌজন্য পিটিআই)

এই পরিস্থিতিতে সিপিএম ইস্তেহার প্রকাশ করে কেন্দ্রের বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে ধর্মনিরপেক্ষ সরকার গঠনের ডাক দিয়েছে। যার সঙ্গে বাস্তবের মিল নেই। কারণ ২০০৪ সালে ইউপিএ সরকারকে বাইরে থেকে সমর্থন করেছিল সিপিএম। সে নির্বাচনে ৬৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ৪৩টি আসন জিতেছিল। সিপিএমের শক্তি শুধু ক্ষয়ই হয়েছে।

সেই সোনালি দিন আর নেই। রাজপাটও গিয়েছে বাংলা থেকে। ত্রিপুরাতেও ক্ষীণ হয়েছে লালপার্টির শক্তি। টিমটিম করে জ্বলছে শুধুমাত্র কেরলে। এবারের লোকসভা নির্বাচনে ক্ষয়িষ্ণু শক্তি, তলানিতে থাকা সংগঠন নিয়ে নেমে পড়েছে সিপিএম। যেখানে সারা দেশে তাঁদের তেমন কোনও প্রভাব নেই। এই আবহে এবার দেখা যাচ্ছে, গত পাঁচ দশকে এবারের লোকসভা নির্বাচনে সব থেকে কম আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে সিপিএম। আর সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ইস্তেহার প্রকাশ করে জানান, এবারের লোকসভা নির্বাচনে সিপিএম ৫০টির মতো আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

এই তথ্য প্রকাশ্যে আসার পর এটা বোঝা যাচ্ছে যে, এককভাবে সিপিএম সর্বত্র লড়াই করার মতো শক্তি সঞ্চয় করতে পারেনি। তবে নতুন কয়েকটি কথা তাঁদের ইস্তেহারে তুলে ধরা হয়েছে। নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ’‌র বিরোধিতা, ইউএপিএ ও ইডি’‌র আর্থিক নয়ছয় প্রতিরোধ আইন পিএমএলএ’‌র মতো ‘অমানবিক’ আইন প্রত্যাহারের কথা বলেছে সিপিএম। জম্মু–কাশ্মীরকে বিশেষ অধিকার ফেরানো, নির্বাচনী সংস্কার, রাজ্যপাল নিয়োগ করার ক্ষেত্রে রাজ্যের মুখ্যমন্ত্রীর প্রস্তাবিত তিনজনের প্যানেল থেকে একজনকে নিয়োগের পক্ষে সওয়াল করেছে সিপিএম। তাতে কতটা ভোট আসবে সেটা অবশ্যই ভাববার বিষয়।

আরও পড়ুন:‌ রাতে বাড়তি পানীয় জল সরবরাহ করছে নিউ ব্যারাকপুর পুরসভা, গরমে খুশি আমজনতা

তবে পরিসংখ্যান বলছে, ১৯৭৭ সালের লোকসভা নির্বাচনে সিপিএম ৫৩টি আসনে প্রার্থী দিয়েছিল। ১৯৯১ সাল পর্যন্ত প্রত্যেকটি লোকসভা নির্বাচনে সিপিএম ৬৩ থেকে ৬৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। ১৯৯৬ সালে সেটা বেড়ে যায়। সিপিএম ৭৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে সিপিএম ৯৩টি আসনে লড়াই করেছিল। এমনতী ৯টি আসনে জিতেছিল সিপিএম। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে সিপিএম ৬৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। সেখানে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে সিপিএম ৫০টির মতো আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। যা ক্ষয়িষ্ণু সংগঠনের বার্তা দিচ্ছে।

এই পরিস্থিতিতে সিপিএম ইস্তেহার প্রকাশ করে কেন্দ্রের বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে ধর্মনিরপেক্ষ সরকার গঠনের ডাক দিয়েছে। যার সঙ্গে বাস্তবের মিল নেই। কারণ ২০০৪ সালে ইউপিএ সরকারকে বাইরে থেকে সমর্থন করেছিল সিপিএম। সেই নির্বাচনে ৬৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ৪৩টি আসন জিতেছিল। তার পর থেকে সিপিএমের শক্তি শুধু ক্ষয়ই হয়েছে। যার জেরে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে সিপিএম ৬৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ৩টি আসন জিতেছিল। এবার সেটাই আরও তলানিতে পৌঁছে গিয়েছে। সিপিএম বাংলায় এখনও ১৯টি আসনে প্রার্থী ঘোষণা করেছে। কেরলে সিপিএম এবার ১৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। ত্রিপুরাতেও বিরাট কোনও ভাল ফল হবে বলে মনে করছে না সিপিএম।

ভোটযুদ্ধ খবর

Latest News

বুমরাহর বলে দীর্ঘক্ষণ ঘাম ঝরালেন বিরাট! ভারতের অনুশীলনের মাঝে রোহিতের নজরে পিচ এবার শুধু ত্বকের যত্ন নয়, চুলের যত্ন নিতেও সঙ্গে রাখুন গ্লিসারিন আম্বানিদের পার্টিতে সলমন আর ধোনি যা করলেন! কাণ্ড দেখে অবাক নেটপাড়া ভাগ্যের জোরে ২০২৬-র T20 বিশ্বকাপে খেলবে পাকিস্তান, আর কোন ১১ দলের জায়গা পাকা? বিরল স্নায়ুর রোগ, শ্রবণ ক্ষমতা হারিয়েছেন অলকা ইয়াগনিক! গায়িকার হৃদয়বিদারক পোস্ট কালীঘাটে স্কাইওয়াক নির্মাণে ব্যবসায় ক্ষতি, ক্ষতিপূরণের চেয়ে হাই কোর্টে মামলা রুদ্রাক্ষ ধারণের ইচ্ছা আছে, জানুন কত মুখী আপনার জন্য সঠিক পাকিস্তানের থেকে বেশি পারমাণবিক অস্ত্র ভারতের হাতে, দাবি রিপোর্টে, জানুন সংখ্যা T20I-তে ক্রিস গেইলকে টপকে ওয়েস্ট ইন্ডিজের নতুন সিক্সার কিং হলেন নিকোলাস পুরান পশুদের ওপর অত্যাচার করলে রয়েছে কড়া শাস্তির বিধান! জানুন আইনের খুঁটিনাটি

T20 WC 2024

পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.