বাংলা নিউজ > ভোটযুদ্ধ > শোণিতপুর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

শোণিতপুর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

শোণিতপুর

২০১৯ সালের লোকসভায় ভারতীয় জনতা পার্টি ৯টি আসন পায় অসম রাজ্য থেকে।শোণিতপুর কেন্দ্রে পল্লব দাস বিজেপির পক্ষ থেকে দু ২ লক্ষ ৪২ হাজারের বেশি ভোটে জয়যুক্ত হয়েছিলেন। এই নির্বাচনে ৮৩.৯ শতাংশ মানুষ ভোটদানে অংশ নেন।

শোণিতপুর লোকসভা কেন্দ্র অসমের অন্যতম গুরুত্বপূর্ণ একটি লোকসভা কেন্দ্র। এই লোকসভা কেন্দ্রটির অধিকাংশ অঞ্চল শোনিতপুর এবং কিছু অঞ্চল বিশ্বনাথ জেলা ও লখিমপুর জেলায় অবস্থিত। এই কেন্দ্রটি ২০১৯ সাল পর্যন্ত তেজপুর কেন্দ্র নামে পরিচিত ছিল। ১৯৫৭ সাল থেকে এই লোকসভা কেন্দ্রে নির্বাচন সংঘটিত হয়ে আসছে। বর্তমানে ভারতীয় জনতা পার্টির পল্লব লোচন দাস এই কেন্দ্রটি থেকে নির্বাচিত সাংসদ৷ ঢেকিয়াজুলি, বারছাল্লা, তেজপুর, রাঙ্গাপাড়া, সুটেয়া, বিশ্বনাথ, বেহালি, গোহপুর এবং বিহপুরিয়া বিধানসভা কেন্দ্রগুলি নিয়ে এই লোকসভা কেন্দ্র গঠিত৷ 

এবারে  বিজেপির টিকিটে দাঁড়িয়েছেন রণজিৎ দত্ত। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের প্রেমলাল গুঞ্জু। অন্যদিকে আপ ও বিপিএফের ক্যান্ডিডেটও আছেন লড়াইয়ে। সবমিলিয়ে আটজন প্রার্থী আছেন লড়াইয়ের ময়দানে। 

আসুন এক নজরে দেখে নেওয়া যাক ১৯৫৭ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত এই অঞ্চলের লোকসভা নির্বাচনের ফলাফল। ১৯৫৭ সালের আগে এই কেন্দ্রটি দারাং লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল। ১৯৫৭, ১৯৬২ এবং ১৯৬৭ লোকসভা নির্বাচনে পরপর তিনবার এই কেন্দ্রটি থেকে ভারতীয় জাতীয় কংগ্রেসের বিজয় চন্দ্র ভগবতি জয়ী হন ১৯৭১ সালেও এই কেন্দ্রটি জাতীয় কংগ্রেস দখলেই থাকে৷ এই কেন্দ্রটি থেকে জয়ী হয় কমল প্রসাদ আগরওয়াল৷ এর পরবর্তী ১৯৭৭ সালের লোকসভা নির্বাচনে জনতা দলের পক্ষ থেকে পূর্ণনারায়ন সিনহা এই কেন্দ্রটি থেকে সাংসদ নির্বাচিত হন। তবে ফের ১৯৮৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রটি জাতীয় কংগ্রেস নিজেদের দখলে রাখতে সক্ষম হয়। ১৯৮৪, ১৯৯১ এবং ১৯৯৬-এর লোকসভা নির্বাচনে যথাক্রমে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে বিপিন পাল দাস, স্বরূপ উপাধ্যায় এবং ঈশ্বরপ্রসন্ন হাজারিকা এই কেন্দ্রটি থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৯৮, ১৯৯৯ এবং ২০০৪-এর লোকসভা নির্বাচনে মনিকুমার সুব্বা এই কেন্দ্র থেকে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে জয়ী হয়েছিলেন। এক সময় একচ্ছত্র আধিপত্য থাকলেও ২০০৯ সালের পর এই কেন্দ্রটিতে কংগ্রেস আর জয়লাভ করতে পারেনি।

২০০৯ এর লোকসভা নির্বাচনে অসম গণ পরিষদের জোসেফ টপ্পো এই কেন্দ্রটি থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ২০১৪ সালে প্রথম ভারতীয় জনতা পার্টি এই কেন্দ্রটি থেকে জয়লাভ করেন। রামপ্রসাদ শর্মা ২০১৪ সালে এবং পল্লব দাস ২০১৯ সালে এই কেন্দ্রে বিজেপির পক্ষ থেকে সাংসদ নির্বাচিত হন৷ ২০১৪ সালে বিজেপির প্রার্থীর জয়ের ব্যবধান ছিল ৮৬ হাজারের বেশি ভোট৷ ৯০ শতাংশ মানুষ অংশগ্রহণ করেছিলেন। ২০১৯ সালের লোকসভায় ভারতীয় জনতা পার্টি ৯টি আসন পায় অসম রাজ্য থেকে। তেজপুর কেন্দ্রে পল্লব দাস বিজেপির পক্ষ থেকে দু ২ লক্ষ ৪২ হাজারের বেশি ভোটে জয়যুক্ত হয়েছিলেন। এই নির্বাচনে ৮৩.৯ শতাংশ মানুষ ভোটদানে অংশ নেন।

এক নজরে ফিরে দেখা যাক, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের ফলাফল। ২০২১ সালের পরিসংখ্যান বলছে একচ্ছত্র আধিপত্য বজায় রেখে ২০২১ সালের বিধানসভায় ভারতীয় জনতা পার্টি তেজপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত আটটি বিধানসভা কেন্দ্রেই জয় লাভ করে। কেবলমাত্র তেজপুর কেন্দ্রটিতে অসম গণ পরিষদের পৃথ্বীরাজ রাভা জয়ী হয়েছিলেন। সার্বিক ভাবে ভারতীয় জনতা পার্টির আধিপত্য বজায় রয়েছে লোকসভা কেন্দ্রটিতে।

ভোটযুদ্ধ খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 12 ওভার শেষে West Indies-র স্কোর 138/2 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.