বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > পরিচয়পত্র থাকলে প্রার্থীকে বুথে ঢুকতে বাধা নয়, নিশ্চিত করতে কমিশনের
পরিচয়পত্র থাকলে প্রার্থীকে বুথে ঢুকতে বাধা নয়, নিশ্চিত করতে কমিশনের। (ফাইল ছবি, হিন্দুস্তান টাইমস আর্কাইভ)
পরিচয়পত্র থাকলে প্রার্থীকে বুথে ঢুকতে বাধা নয়, নিশ্চিত করতে কমিশনের। (ফাইল ছবি, হিন্দুস্তান টাইমস আর্কাইভ)

পরিচয়পত্র থাকলে প্রার্থীকে বুথে ঢুকতে বাধা নয়, নিশ্চিত করতে কমিশনের

  • তৃণমূলের তরফে অভিযোগ করা হয়েছিল, পরিচয়পত্র থাকা সত্ত্বেও প্রার্থীদের বুথে ঢুকতে বাধা দিচ্ছিল কেন্দ্রীয় বাহিনী।

পরিচয়পত্র থাকলে, প্রার্থীকে বুথে ঢুকতে বাধা দেওয়া যাবে না। তা নিশ্চিত করতে হবে পুলিশকে। ভোট সপ্তমীতে এমনই নির্দেশ দিল নির্বাচন কমিশন। সোমবার কমিশনের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, পরিচয়পত্র থাকলে যাতে প্রার্থীরা বাধাপ্রাপ্ত না হন, তা নিশ্চিত করতে হবে পুলিশকে। বিভিন্ন বুথে প্রার্থীদের ঢুকতে বাধা দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশকে এই নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

সোমবার কমিশনের তরফে বলা হয়েছে, ‘পরিচয়পত্র থাকলে যেন প্রার্থীদের বাধা না দেওয়া হয়’, বিষয়টি নিশ্চিত করতে এডিজি আইনশৃঙ্খলাকে নির্দেশ দেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

উল্লেখ্য, ভোট চলাকালীন বারবার প্রার্থীরা অভিযোগ করে আসছেন, কমিশনের জারি করা প্রয়োজনীয় পরিচয়পত্র থাকার সত্ত্বেও তাঁদের বিভিন্ন বুথে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে। অনেক সময় অভিযোগের তিরে থাকছেন কেন্দ্রীয় বাহিনী। এই নিয়ে নির্বাচন কমিশনকে একাধিক অভিযোগও জানিয়েছেন প্রার্থীরা। এবার সেই অভিযোগের প্রেক্ষিতেই এই নির্দেশ দিয়েছে রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের।

রাসবিহারীর তৃণমূল প্রার্থীকে বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে। এই নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছে তৃণমূল কংগ্রেস। রাসবিহারীর তৃণমূল প্রার্থী দেবাশিস কুমারকে চারটি বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। প্রার্থীর দাবি, তাঁকে বালিগঞ্জ শিক্ষাসদন, আর্য বিদ্যামন্দির, রাজেন্দ্রনাথ বিদ্যাপীঠ ও নব নালন্দা স্কুলের বুথে ঢুকতে বাধা দিয়েছে কেন্দ্রীয় বাহিনী।ভবানীপুরের তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়কেও বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ ওঠেছে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। এমনকী জামুড়িয়ায় সংযুক্ত মোর্চার সিপিএম প্রার্থী ঐশী ঘোষকে বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে বাহিনীর বিরুদ্ধে।

আবার, রাসবিহারীর সংযুক্ত মোর্চা সমর্থিত কংগ্রেস প্রার্থী আশুতোষ চট্টোপাধ্যায়কে অশ্বিনী দত্ত মেমোরিয়াল গার্লস হাইস্কুলের বুথে ঢুকতে বাধা দেয় কেন্দ্রীয় বাহিনী বলে অভিযোগ। এই নিয়ে ওই প্রার্থীর সঙ্গে জওয়ানদের বাদানুবাদ হয়। শুধু তাই নয়, সংবাদমাধ্যমকেও বুথে প্রবেশে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। এর পরিপ্রেক্ষিতেই নির্দেশ দিয়েছে কমিশন।

বন্ধ করুন