বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > শ্যামপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল 2021 LIVE: তনুশ্রীকে হারালেন কালীপদ
শ্যামপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
শ্যামপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

শ্যামপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল 2021 LIVE: তনুশ্রীকে হারালেন কালীপদ

  • শ্যামপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

হিসেব মতো হাওড়া শ্যামপুরে জিতলেন কালীপদ মণ্ডল। বিজেপি-র তারকা প্রার্থী তনুশ্রী চক্রবর্তীকে ৩১, ৫১৪ ভোটে হারালেন কালীপদ।

এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন কালীপদ মণ্ডল। বিজেপির তরফে প্রার্থী হলেন তনুশ্রী চক্রবর্তী। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের অমিতাভ চক্রবর্তী।

হাওড়া জেলায় পোড়ামাটির কারুকার্য—সহ অনেক প্রাচীন মন্দিরের অস্তিত্ব রয়েছে। প্রাচীন জৈন, বৌদ্ধ বা হিন্দু সাহিত্যে হাওড়া অঞ্চলের সুনির্দিষ্ট উল্লেখ নেই। গ্রিক বা চিনা লেখকদের রচনায় এই অঞ্চলের কোনও বিবরণ পাওয়া যায় না। তবে গবেষকদের ধারণা, প্রাচীনকালে রাঢ়ের অন্তর্গত সুহ্ম অঞ্চলের দক্ষিণাংশ হাওড়া ও অবিভক্ত মেদিনীপুর জেলা নিয়ে গঠিত ছিল।

প্রাচীনকালে এই হাওড়া জেলায় ছিল ভুরশুট রাজ্য। এটি ছিল অধুনা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া ও হুগলি জেলার অন্তর্গত একটি প্রাচীন ও মধ্যযুগীয় রাজ্য। রাঢ় অঞ্চলের দক্ষিণাঞ্চলে ভুরশুট রাজ্যটি স্থাপিত হয়েছিল। এই রাজ্যের অধিবাসীরা ‘‌ভুরিশ্রেষ্ঠী’‌ নামে পরিচিত ছিল। এরা ছিল মূলত বণিক। এদের নামানুসারেই রাজ্যের নামকরণ হয় ‘‌ভুরশুট’‌। শ্যামপুর হাওড়া জেলার একটি বিধানসভা কেন্দ্র। ৬ এপ্রিল শ্যামপুরে ভোটগ্রহণ।

সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুযায়ী, ১৭৯ নম্বর শ্যামপুর বিধানসভা কেন্দ্রটি শ্যামপুর-১ সমষ্টি উন্নয়ন ব্লক গ্রাম পঞ্চায়েতগুলি যেমন বানেশ্বরপুর-১, বানেশ্বরপুর-২, দিঙ্গাখোলা, কমলপুর, রাধাপুর ও শ্যামপুর যুক্ত হয়। এছাড়াও বাচ্চারী, দিঘি মণ্ডলঘাট-১, দিঘি মণ্ডলঘাট-২, খরুবেড়িয়া, নাকোল, শাশাতি, অমরদহ ও বারগ্রাম গ্রাম পঞ্চায়েত শ্যামপুর-২ সমষ্টি উন্নয়ন ব্লকের অংশ যুক্ত হয়। শ্যামপুর বিধানসভা কেন্দ্র ২৬ নম্বর উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী কালীপদ মণ্ডল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১০৮,৬১৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী অমিতাভ চক্রবর্তী৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৮২,০৩৩৷ তৃণমূল প্রার্থী কালীপদ মণ্ডল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী অমিতাভ চক্রবর্তীকে ২৬,৫৮৬ ভোটে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন