বাংলা নিউজ > বায়োস্কোপ > কোটি কোটি টাকার সম্পত্তির মালিক অমিতাভ, মুম্বইয়ে ৫টি বাংলো! বিদেশেও আছে সম্পত্তি
অমিতাভ বচ্চন
অমিতাভ বচ্চন

কোটি কোটি টাকার সম্পত্তির মালিক অমিতাভ, মুম্বইয়ে ৫টি বাংলো! বিদেশেও আছে সম্পত্তি

  • কয়েকশো কোটি টাকার মালিক অমিতাভ। তাঁর কোথায় কোথায় সম্পত্তি আছে জানেন?

বর্ষীয়ান বলিউড অভিনেতা অমিতাভ বচ্চনের একাধিক সম্পত্তি রয়েছে। সম্প্রতি ৩১ কোটি টাকার ৫ হাজার ৭০৪ স্কোয়্যার ফিটের একটি ডুপ্লেক্স কিনেছেন তিনি অন্ধেরিতে। ৩৪ তলা আবাসনের ২৭ ও ২৮ তলা নিয়ে তৈরি হবে অভিনেতার নতুন ঠিকানা। রয়েছে ৬টি গাড়ি পার্ক করার সুবিধেও।

জানা গেছে, ২০২০ সালের ডিসেম্বরে তিনি ফ্ল্যাটটি কিনেছিলেন তিনি। তবে নতুন এই সম্পত্তির ২০২১ সালের ১২ এপ্রিল হয় রেজিস্ট্রেশন। মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে রিয়েল এস্টেট মার্কেটকে তুলে ধরার জন্য কিছুদিন আগেই স্ট্যাম্প ডিউটি ৫ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করে দেওয়া হয়েছে। সরকারের দেওয়া সেই সুবিধে নিয়েই ৬২ লাখ স্ট্যাম্প ডিউটি দিয়ে এই নতুন সম্পত্তি ক্রয় করেছেন অমিতাভ।

মুম্বই এবং বিদেশেও একাধিক সম্পত্তি রয়েছে অমিতাভের।

পরিবারের সঙ্গে জুহুর ‘জলসা’ বাংলোতে থাকেন অমিতাভ বচ্চন। প্রযোজন এনসি সিপ্পির কাছ থেকে এই বাংলোটি কিনেছিলেন তিনি। বর্তমানে বচ্চন পরিবার এখানেই থাকেন। ভোগ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, ১০ হাজার বর্গফুটের ওপর নির্মিত ‘জলসা’র নামের মানে ‘উদযাপন’। দ্বিতল এই বিল্ডিং জুহুতে জেডাব্লিউ ম্যারিয়টের কাছে অবস্থিত।

২০১৩ সালে জলসার পিছন দিকে আরো একটি সম্পত্তি কিনেছেন অমিতা বচ্চন। প্রায় আট হাজার স্কোয়্যার ফুটের সেই সম্পত্তির মূল্য ৫০ কোটি টাকা। স্কোয়্যার ইয়ার্ডের তরফে জানানো হয়।

কাজের জন্য বেশিরভাগ ক্ষেত্রে 'জনক'এর ব্যবহার করেন অমিতাভ। জলসায় কাছাকাছি থাকায় অভিনেতা জনককে নিজের অফিস মিটিংয়ের ক্ষেত্রে বেশিরভাগ সময় ব্যবহার করেন। জনকের মানে ‘বাবা’। তাঁকে প্রায়শই এখানে নাতি আগস্ত্য নন্দার সঙ্গে ব্যায়াম করতে দেখা যায়। ২০০৪ সালে স্কোয়্যার ইয়ার্ডের এই বাংলো প্রায় ৫০ কোটি টাকা দিয়ে কিনেছিলেন তিনি।

প্রতীক্ষা: অভিনেতার এই বাংলো রয়েছে জুহুতে। বাবা হরিবংশ রায় বচ্চন এবং মা তেজী বচ্চনের সঙ্গে এই বাংলোতে থাকতেন তিনি। ১৯৭৬ সালে তাঁদের পরিবার প্রথম এই বাংলো কেনেন। ভোগের রিপোর্ট অনুযায়ী, ২০০৭ সালে তাঁর ছেলে অভিষেক বচ্চন এবং পুত্রবধূ ঐশ্বর্য রায় বচ্চন এই বাংলোতে রাজকীয় ভাবে সাত পাকে বাঁধা পড়েন।

তাঁর চতুর্থ বাংলোর নাম ‘বৎস’। ভোগের রিপোর্ট অনুযায়ী, সিটি ব্যাঙ্ক ইন্ডিয়ার কাছে এটি লিজে নিয়েছিলেন। বৎসর নামে ‘ছানা’। তাঁদের পুরনো বাড়ি এলাহাবাদ ১৭ সিভিল রোডে। সেটা এখন একটি শিক্ষামূলক স্থানে রূপান্তরিত হয়েছে। গুরগাঁওতে তাঁর একটি ফ্ল্যাট আছে।

অমিতাভের জুহুতে দুটো অ্যাপার্টমেন্ট রয়েছে। একটার মূল্য প্রায় ৪০ কোটি এবং অপরটির মূল্য প্রায় ১ কোটি ৭৫ লক্ষ।

ভোগ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, মুম্বাইয়ে তাঁর সম্পত্তি ছাড়াও ফ্রান্সে রাজধানী প্যারিসে তাঁর আরও একটি বাংলো রয়েছে। স্ত্রী তথা অভিনেত্রী জয়া বচ্চন তাঁকে উপহার হিসেবে দিয়েছেন সেই বাংলোটি।

 

বন্ধ করুন