বাংলা নিউজ > বায়োস্কোপ > জাতীয় পুরস্কার প্রয়াত বাবা ও রাজীব কাপুরকে উৎসর্গ ‘তুলসীদাস জুনিয়ার’ পরিচালকের
সেরা হিন্দি ছবি হিসেবে জাতীয় পুরস্কার পেল ‘তুলসীদাস জুনিয়ার’।

জাতীয় পুরস্কার প্রয়াত বাবা ও রাজীব কাপুরকে উৎসর্গ ‘তুলসীদাস জুনিয়ার’ পরিচালকের

National Film Award: সেরা হিন্দি ছবির সম্মান পেল ‘তুলসীদাস জুনিয়ার’। মৃদুল তুলসীদাস ছবিটি বানিয়েছেন নিজের জীবনের উপর ভিত্তি করেই। তবে সিনেমা মুক্তি পাওয়ার আগেই মারা যান তাঁর বাবা ও তাঁর বাবার চরিত্রে অভিনয় করা রাজীব কাপুর। 

৬৮তম জাতীয় পুরস্কারের তালিকায় মৃদুল তুলসীদাসের সিনেমা ‘তুলসীদাস জুনিয়ার’ পেয়েছে সেরা ছবির সম্মান। আশুতোষ গোয়ারিকর প্রযোজিত এই ছবি পরিচালকের নিজের গল্প অবলম্বনে তৈরি। ছোটবেলায় বাবার সঙ্গে কাটানো মুহূর্তই এই ছবির বিষয়বস্তু। সঙ্গে এটাই অভিনেতা রাজীব কাপুরের শেষ কাজ। মারা যাওয়ার আগে এই ছবিতেই শেষবার অভিনয় করেছিলেন তিনি। আর সেই কারণে মৃদুল এই সম্মান উৎসর্গ করলেন নিজের প্রয়াত বাবা আর অভিনেতা রাজীব কাপুরকে। 

সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে ‘তুলসীদাস জুনিয়ার’ জানার পরেই মৃদুল বলেন, ‘আমার রিল আর রিয়েল বাবাকে এর থেকে বড় কোনও সম্মান আমি হয়তো দিতে পারতাম না। তুলসীদাস জুনিয়ার ছিল আমার অনেক আবেগের। কিন্তু ছবি মুক্তি পাওয়ার আগেই মারা যান আমার বাবা আর রাজীবজি। তবে আমি নিশ্চিত ওদের আশীর্বাদেই আজ এত বড় একটা জয় এল।’

‘তুলসীদাস জুনিয়ার’ ছবির মুখ্য অভিনেতা বরুণ বুদ্ধদেবের নাম বিশেষ করে নিয়েছেন জাতীয় পুরস্কারের দায়িত্বে থাকা জুরিরা। এক স্নুকার চাম্পিয়ন (রাজীব কাপুর) জড়িয়ে পড়ে মাদকের নেশায়, তাই জিততে পারে না ট্রফি। তবে বিজেতা তালিকায় পরিবারের নাম তুলতে বদ্ধপরিকর হয় ছেলে। তুলসী দাস জুনিয়ার (বরুণ বুদ্ধদেব) বিশেষ প্রশিক্ষণ নেয় ভারতের প্রাক্তন বিজেতা (সঞ্জয় দত্ত)-র থেকে। পরিচালক মৃদুলের বাস্তব জীবনের গল্প এটা। 

‘তুলসীদাস জুনিয়ার’ প্রযোজনা করেছেন আশুকোষ গোয়ারিকর। প্রায় দু' দশক আগে গোয়ারিকরের আরেক ছবি জিতেছিল জাতীয় পুরস্কার। আমিরের কেরিয়ারের মোড় ঘোরানো ছবি, লাগান। সেটাও ছিল স্পোর্টস ড্রামা। 

‘তুলসীদাস জুনিয়ার’ ছবিটি মুক্তি পেয়েছিল সোনি ম্যাক্স চ্যানেলে মার্চ, ২০২২-এ। ঠিক তাঁর দিন দুই পর থেকে নেটফ্লিক্সে চলে আসে সিনেমাটি। 

 

বন্ধ করুন