বাংলা নিউজ > বায়োস্কোপ > Bhuto New Drama: সত্যজিৎ রায়ের কাহিনি অবলম্বনে মঞ্চে আসছে ‘ভূতো’, কবে কোথায় মঞ্চস্থ হবে

Bhuto New Drama: সত্যজিৎ রায়ের কাহিনি অবলম্বনে মঞ্চে আসছে ‘ভূতো’, কবে কোথায় মঞ্চস্থ হবে

সত্যজিৎ রায়ের কাহিনি অবলম্বনে মঞ্চে আসছে ‘ভূতো’

New Drama Update: সত্যজিৎ রায়ের জনপ্রিয় কাহিনি ‘ভূতো’ স্থান পাচ্ছে নাটকের মঞ্চে। উপস্থাপনায় ‘কাব্যকলা মনন ও দেবান্তরা আর্টস’। গা ছমছমে এই কাহিনিতে ভেন্ট্রিলোকুইজম শিল্পকলাকে কেন্দ্র করে নবীন ও প্রবীণ দুজন শিল্পীর অস্তিত্বের লড়াইকে তুলে ধরা হবে।

বাঙালি চিরকালই সিনেমাপ্রেমী। আর ফিল্ম জগতে বাঙালির কাছে অন্যতম আইকন নিঃসন্দেহে সত্যজিৎ রায়। তিনি এক এবং অদ্বিতীয়। বাংলা তথা ভারতীয় চলচ্চিত্রের প্রতি তাঁর অবদান অনস্বীকার্য, যা যুগের পর যুগ ধরে মনে রেখেছে মানুষ এবং মনেও রাখবে। এবার তাঁর জনপ্রিয় কাহিনি ‘ভূতো’ স্থান পাচ্ছে নাটকের মঞ্চে। উপস্থাপনায় ‘কাব্যকলা মনন ও দেবান্তরা আর্টস’।

নাটকের মঞ্চে ‘ভূতো’

২২ এপ্রিল, সন্ধ্যা ৭টায় গিরিশ মঞ্চে 'কাব্যকলা মনন' এবার মঞ্চস্থ করতে চলেছে সত্যজিৎ রায়ের জনপ্রিয় কাহিনি অবলম্বনে তৈরি নাটক ‘ভূতো’। গা ছমছমে এই কাহিনিতে ভেন্ট্রিলোকুইজম শিল্পকলাকে কেন্দ্র করে নবীন ও প্রবীণ দুজন শিল্পীর অস্তিত্বের লড়াইকে তুলে ধরা হবে সম্পূর্ণ নতুন ধরনের স্টেজক্রাফটের মাধ্যমে। মাত্র পাঁচ-ছয় বছর ধরে বাংলা নাট্যমঞ্চের জগতে পা রেখেছে ‘কাব্যকলা মনন ও দেবান্তরা আর্টস’ দল। এই স্বল্প সময়ের মধ্যেই দল সাহিত্যভিত্তিক কিছু ব্যতিক্রমী ও সম্পূর্ণ ভিন্নমাত্রিক নাট্য প্রযোজনার মাধ্যমে নজর কেড়েছে শহরের নাট্যগুণীজনেদের।

আরও পড়ুন: পাকিস্তানি শিল্পীদের ভারতে কাজের সুযোগ দেওয়া উচিত, ‘ওরা প্রতিভাবান’, বললেন মুমতাজ

নাটক সম্পর্কে

‘ভূতো’ নাটকে মূল চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় ভেন্ট্রিলোকুইস্ট পলাশ অধিকারী এবং অভিজিৎ ঘোষ। নাটকটির পরিচালনা করেছেন নির্দেশক অভিনেতা সুমিত কুমার রায়। নির্মাতাদের তরফে জানানো হয়েছে, এই নাটকটি সম্পর্কে আগ্রহ প্রকাশ করেছেন সত্যজিৎ-পুত্র পরিচালক সন্দীপ রায়। 

আরও পড়ুন: প্রথমবার হিন্দিতে রেডিও সম্প্রচার শুরু কুয়েতে, প্রশংসা করলেন ভারতীয় দূতাবাস যোগাযোগ মন্ত্রক

মঞ্চস্থ হবে গিরিশ মঞ্চে

নাটকটি মঞ্চস্থ করার জন্য় অনুমতিও দিয়েছেন তিনি। প্রথমে এই নাটক 'অ্যাকাডেমি অফ ফাইন আর্টস'-এ হওয়ার কথা ছিল। কিন্তু বাতানুকূল ব্যবস্থা খারাপ থাকায় স্থান পরিবর্তন করা হয়েছে। এই নাটক মঞ্চস্থ করা হবে গিরিশ মঞ্চে। 

আরও পড়ুন: BFF অয়নের সঙ্গে লেন্সবন্দি রণবীর, 'রামায়ণ'-এর জন্য ধরা দিলেন একেবারে ক্লিন শেভ লুকে

সত্যজিৎ রায় সম্পর্কে

আধুনিক বাংলা সংস্কৃতি জগতের একটি বিরল প্রতিভা সত্যজিৎ রায়। চলচ্চিত্র পরিচালনায় তাঁর অসাধারণ নৈপুণ্য এবং মানবিক দৃষ্টিভঙ্গি বাংলা চলচ্চিত্রে একটি নতুন মাত্রা তৈরি করেছিল।

হয়ত এটা বললে ভুল হবে না যে শুধুমাত্র সত্যজিৎ রায়ের কারণেই আজ বাংলা ভাষায় তৈরি চলচ্চিত্র পৃথিবী জুড়ে সম্মানের সঙ্গে বিবেচনা করা হয়। অনেকেই বলেন সত্যজিৎ রায় তাঁর ছবির মাধ্যমে বাংলার সমাজ ও সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরেছিলেন। চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক এবং লেখক সত্যজিৎ রায় বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদের একজন হিসেবে বিশ্বে পরিচিতি লাভ করেছিলেন।

 

বায়োস্কোপ খবর

Latest News

অজি সফরে রোহিতরা বক্সিং-ডে টেস্ট খেলবেন মেলবোর্নে, বর্ডার-গাভাসকর ট্রফির সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি ষষ্ঠীতে বাংলায় কত আসন জিতবে BJP? রাজ্যে দলের ফল নিয়ে যোগ-বিয়োগ করে যা বললেন শাহ… সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.