বাংলা নিউজ > বায়োস্কোপ > করোনায় ‘প্রোনিং’ শেখাচ্ছেন বরুণ-শ্রদ্ধা, নিয়া শর্মা বললেন ‘শেখার জন্য গুগল আছে’!
নিয়া শর্মা
নিয়া শর্মা

করোনায় ‘প্রোনিং’ শেখাচ্ছেন বরুণ-শ্রদ্ধা, নিয়া শর্মা বললেন ‘শেখার জন্য গুগল আছে’!

  • হঠাৎই বি টাউনের তারকাদের ওপর ক্ষেপে গেলেন নিয়া। প্রোনিং শেখাতে গিয়ে ট্রোলড হলেন বরুণ-শ্রদ্ধা-নোরা!

করোনা সংক্রমণের ফলে বেশিরভাগ মানুষই অক্সিজেনের সমস্যায় ভুগছেন। অক্সিজেন স্যাচুরেশন ৯৪-এর নীচে চলে গেলে প্রোনিং (Proning) পদ্ধতি ট্রাই করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এর ফলে বাইরে থেকে অক্সিজেন সাপোর্ট না পেলেও, প্রোনিংয়ের মাধ্যমে রোগীর কিছুটা স্বস্তি মিলতে পারে। আপাতত প্রোনিং নিয়ে বেশ কিছু ভিডিয়ো ও চিকিৎসকদের সাক্ষাৎকার ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

প্রোনিং নিয়ে সবাইকে সচেতন করতে বলিউড থেকে এগিয়ে এসেছেন বরুণ ধাওয়ান, নোরা ফতেহি, শ্রদ্ধা কাপুরের মতো অভিনেতারা। তিনজনেই গ্রাফিক্স শেয়ার করেছেন নিজেদের সোশ্যাল মিডিয়ায়। আর তারকাদের এই পোস্ট নিয়েই হঠাৎ টুইট করে বসলেন নিয়া শর্মা।

নিয়া তাঁর টুইটে লিখেছেন, ‘জেগে ওঠা যে তারকারা এখন সোশ্যাল মিডিয়ায় প্রোনিং শেখাচ্ছেন, দয়া করে চিকিৎসকদের ভিডিয়ো যোগ করে দিন নিজেদের পোস্টের সঙ্গে, যদি সত্যিই মানুষের ভালো চান। চিকিৎসকরা বলার আগে আপনারা কিছুই জানতেন না এই ব্যাপারে। আরে বাবা আমাদের কাছে গুগলও তো আছে! ’

এর কিছুদিন আগে এই ‘জেগে ওঠা’ তারকাদের নিয়ে একটি টুইট করে লিখেছিলেন, শুধু ভ্যাকসিন নিন, ভ্যাকসিন নিন না বলে, কোথা থেকে ভ্যাকসিন পাওয়া যাবে সেটাও বলুন!

প্রসঙ্গত, প্রশ্বাস এবং নিঃশ্বাস চলাচল ভাল করতে, দেহে অক্সিজেনের মাত্রা বাড়াতে প্রোনিং পদ্ধতি ফলো করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। 

প্রোনিং কীভাবে করবেন? 

বিছানার মধ্যে পাঁচটি বালিশ একটার পর একটা রেখে, তার ওপর সাবধানে উপুর হয়ে শুয়ে পড়ুন। একটি বালিশ থাকবে গলার নীচে, এক বা দুটি বালিশ থাকবে বুকের নীচ থেকে পেটের নীচ অবধি। আর একটি বালিশ থাকবে ঠিক পায়ের তলায়। উপুর হয়ে কমপক্ষে আধঘন্টা থেকে ২ ঘন্টা পর্যন্ত শুয়ে থাকতে পারেন। তবে এক একটি পজিশন ৩০ মিনিটের কম করলে কোনও উপকার আসবে না।

বন্ধ করুন