বাংলা নিউজ > বায়োস্কোপ > Sabitri Chatterjee: ৮৭তে পা, জন্মদিনে কেন কারোর সঙ্গে দেখা করতে চাইলেন না মহানায়কের নায়িকা সাবিত্রী?

Sabitri Chatterjee: ৮৭তে পা, জন্মদিনে কেন কারোর সঙ্গে দেখা করতে চাইলেন না মহানায়কের নায়িকা সাবিত্রী?

সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্মদিন

১৯৩৭ সালের ২১ ফেব্রুয়ারি, বাংলাদেশের কুমিল্লা জেলার একটা ছোট শহরে কমলাপুরে জন্মগ্রহণ করেন সাবিত্রী। তাঁর বাবা শশধর চট্টোপাধ্যায় ছিলেন রেলের স্টেশনমাস্টার। ১৯৪৭ সালে দেশভাগের সময় কিশোরী বয়সে কলকাতার দিদির বাড়ি টালিগঞ্জে চলে আসেন সাবিত্রী। টালিগঞ্জেই তাঁর বেড়ে ওঠা।

আজ আরও একটা ২১ ফেব্রুয়ারি। নাহ ভাষা দিবসের কথা বলছি না। আজ উত্তম কুমারের অন্যতম নায়িকা সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্মদিন। আজ বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮৭ বছরে পা রাখলেন সাবিত্রী চট্টোপাধ্যায়। তবে জন্মদিনেও নাকি কারোর সঙ্গে দেখা করতে চাইছেন না সাবিত্রী। কিন্তু কেন?

এবিষয়ে টিভি9 বাংলাকে সাবিত্রী জানান, বিগত দেড়মাস ধরে তিনি খুবই অসুস্থ। তাঁর শরীর এক্কেবারেই ভালো নেই। তিনি খুবই অসুস্থ। সর্দি, কাশি, সেইসঙ্গে জ্বর রয়েছে। নেবুলাইজারও নিতে হচ্ছে তাঁকে। আর তাই জন্মদিনে সাবিত্রী চট্টোপাধ্যায়ের বাড়়িতে আজ কোনও আয়োজনই হচ্ছে না। সাফ জানিয়েছেন, আজ (বুধবার) জন্মদিনে কারোর সঙ্গে দেখাও করছেন না তিনি।

স্বাধীনতার পূর্বে, অখণ্ড ভারতে জন্ম হয়েছিল কিংবদন্তি অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের। সেটা ছিল ১৯৩৭ সালের ২১ ফেব্রুয়ারি। বাংলাদেশের কুমিল্লা জেলার একটা ছোট শহরে কমলাপুরে জন্মগ্রহণ করেন সাবিত্রী। তাঁর বাবা শশধর চট্টোপাধ্যায় ছিলেন রেলের স্টেশনমাস্টার। ১৯৪৭ সালে দেশভাগের সময় কিশোরী বয়সে কলকাতার দিদির বাড়ি টালিগঞ্জে চলে আসেন সাবিত্রী। টালিগঞ্জেই তাঁর বেড়ে ওঠা। আর তাই সেই সময় বাংলা ছবির তারকাদের খুব কাছ থেকেই দেখার সুযোগ পেয়েছিলেন।

আরও পড়ুন-‘কাঞ্চন ইমোশনাল ফুল’!, সদ্য বিয়ে করেই কেন স্বামীকে নিয়ে একথা বললেন শ্রীময়ী?

সাবিত্রী চট্টোপাধ্যারা ছিলেন ১০ বোন। নতুন জায়গায় এসে অভিনেত্রীর বাবার পক্ষে এতজনের সংসার চালানো সম্ভব হচ্ছিল না। আর তাই খুবই অল্পবয়সে (ফ্রক পরা, কিশোরী বয়স) অভিনয় দুনিয়ায় পা রাখেন সাবিত্রী। তাঁর প্রথম ছবি ছিল, 'পাশের বাড়ি'। যে ছবির জন্য তিনি পারিশ্রমিক পেয়েছিলেন মাত্র ২০০ টাকা। যদিও নাকি সেসময় তাঁর উচ্চারণে ওপার বাংলার টান থাকায় তিনি বাদ পড়েছিলেন। পরে ওই চরিত্রের জন্য আর কাউকে না পেয়ে প্রস্তাব সাবিত্রীর কাছেই ফিরে আসে। তারপর ছবি মুক্তি পেতেই সাবিত্রীর অভিনয়ে মুগ্ধ হন বাংলা ছবির দর্শক। 

পরবর্তী সময়ে ‘গলি থেকে রাজপথ’, ‘অবাক পৃথিবী’, ‘অনুপমা’, ‘দুই ভাই’, ‘ধন্যি মেয়ে’, ‘মাল্যদান’, ‘নিশিপদ্ম’ সহ অসংখ্য ছবিতে অভিনয় করেছেন সাবিত্রী চট্টোপাধ্যায়। একসময় উত্তম-সুচিত্রা এবং উত্তম-সুপ্রিয়া জুটির জনপ্রিয়তা যখন কিছুটা থিতিয়ে পড়েছে। ঠিক তখনই মহানায়ক উত্তম কুমারের সঙ্গে জুটি বেঁধেছিলেন সাবিত্রী চট্টোপাধ্যায়। সেসময় উত্তম-সুপ্রিয়া জুটিও খুবই জনপ্রিয় হয়েছিল।। উত্তম কুমার বিভিন্ন সাক্ষাৎকারে সাবিত্রীর প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন বহুবার। সাবিত্রীর অভিনয়গুণে মুগ্ধ ছিলেন খোদ মহানায়ক।

বায়োস্কোপ খবর

Latest News

সলমনের বাড়ির সামনে গুলি, মহারাষ্ট্র পুলিশের দাবি, 'রাজ্যের বাইরে থেকেই...' আকাশে মিলেছে শিব ও শক্তির সন্ধান! প্রকাশ্যে মিল্কিওয়ের অজানা রহস্য হুবহু দেখতে শ্রদ্ধার মতো! IPL ম্যাচের ফাঁকে ভাইরাল মেয়েটি, দেখে কী বললেন নায়িকা পাকিস্তানের লাহোরে সরবজিৎ সিংয়ের হত্যাকারীকে গুলি করে খুন, আততায়ী কে? ‘একটু দেখে নিই, তারপর দরকার হলে...’ইরান বনাম ইজরায়েল সংঘাত নিয়ে বার্তা জয়শঙ্করের ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের রালিয়াকে বিবাহবার্ষিকীর শুভেচ্ছা নীতুর, ছেলে-বৌমাকে ‘আশীর্বাদ’ দিয়ে কী বললেন সঙ্কল্পপত্র না বলে ‘মাফিনামা’ বলতে পারত! বিজেপির ইস্তেহার নিয়ে আর কী বলল কংগ্রেস শিমুলকে হত্যার চেষ্টা, বাঁচাতে পারবে পরাগ? ‘রাকেশ রোশন যেমন …’, পয়লা বৈশাখে রাজ্য দিবস পালন নিয়ে ফের কটাক্ষ শুভেন্দুর

Latest IPL News

ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.