বাংলা নিউজ > বায়োস্কোপ > লোকসভা ভোটের আবহে দূরদর্শনে ‘দ্য কেরালা স্টোরি’, 'BJP-র প্রোপাগান্ডা মেশিন' বলে তোপ মুখ্যমন্ত্রীর

লোকসভা ভোটের আবহে দূরদর্শনে ‘দ্য কেরালা স্টোরি’, 'BJP-র প্রোপাগান্ডা মেশিন' বলে তোপ মুখ্যমন্ত্রীর

লোকসভা ভোটের আবহে দূরদর্শনে বিতর্কিত ‘দ্য কেরালা স্টোরি’, তোপ মুখ্যমন্ত্রীর

সাম্প্রদায়িক উত্তেজনা এড়াতে দূরদর্শনের 'দ্য কেরালা স্টোরি' সম্প্রচারের সিদ্ধান্তের নিন্দা করলেন কেরলের মুখ্যমন্ত্রী।

গত বছর মে মাসে দেশজুড়ে বিতর্কের ঝড় উঠেছিল দ্য কেরালা স্টোরি ঘিরে। ফের একবার আলোচনার কেন্দ্রবিন্দুতে বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের এই ছবি। কেরলেরর মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বৃহস্পতিবার দূরদর্শনে 'দ্য কেরালা স্টোরি' সম্প্রচারের সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন। পাবলিক ব্রডকাস্টারকে এই বিতর্কিত সিনেমাটির প্রদর্শন না করার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন যে এটি লোকসভা নির্বাচনের আগে এই ছবি কেবল ‘সাম্প্রদায়িক অস্থিরতাকে আরও বাড়িয়ে তুলবে’। দূরদর্শকনকে বিজেপি এবং আরএসএসের জন্য ‘প্রচার মেশিন’ না হওয়ার আর্জি জানান পিনারাই বিজয়ন।

তিনি বলেন, 'মেরুকরণে উস্কানি দেওয়া 'দ্য কেরালা স্টোরি' ছবিটি সম্প্রচারের যে সিদ্ধান্ত দূরদর্শন নিয়েছে তা অত্যন্ত নিন্দনীয়। জাতীয় সংবাদ সম্প্রচারককে বিজেপি-আরএসএস জোটের প্রোপাগান্ডা মেশিন হয়ে ওঠা উচিত নয় এবং এমন একটি চলচ্চিত্র প্রদর্শন থেকে সরে আসা উচিত নয় যা সাধারণ নির্বাচনের আগে সাম্প্রদায়িক উস্কানি দেবে'। বিজয়ন এক্স-এ একটি পোস্টে বলেছেন, ‘কেরালা ঘৃণার বীজ বপনের এই ধরনের বিদ্বেষপূর্ণ প্রচেষ্টার বিরোধিতায় অবিচল থাকবে।’

দূরদর্শনের তরফে জানানো হয়েছে, আগামী ৫ এপ্রিল, শুক্রবার সম্প্রচারিত হবে এই ছবি। এক বিবৃতিতে কেরলের ক্ষমতাসীন দল, সিপিআই(এম) পাবলিক ব্রডকাস্টারকে সিনেমাটি সম্প্রচারের সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। তাঁদের অভিযোগ এই ছবির মাধ্যমে ‘ধর্মনিরপেক্ষ কেরলের সমাজ'-এ মেরুকরণের চেষ্টা চালাচ্ছে বিজেপি।

সিপিআই(এম)-এর রাজ্য সচিবালয় অভিযোগ করেছে যে সাধারণ নির্বাচন এগিয়ে আসার সাথে সাথে বিজেপি বিতর্কিত সিনেমাটি প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে, কারণ গেরুয়া দল কেরলের সমাজে প্রবেশ করতে অক্ষম হওয়ায় তাদের রাজনৈতিক এজেন্ডাকে পূরণ করতে এই ছবির সাহায্য নিচ্ছে। তিনি বলেন, ‘এটা কেরলকে চ্যালেঞ্জ করার শামিল’। কেরালায় ছবিটি মুক্তি পাওয়ার পর তীব্র প্রতিবাদ হয়েছিল। সেন্সর বোর্ড নিজেরাই সিনেমা থেকে ১০টি দৃশ্য সরিয়ে দিয়েছে বলে জানিয়েছে সিপিএম।

গত বছর কেরল হাইকোর্ট এই ছবির মুক্তিতে স্থগিতাদেশ দিতে অস্বীকার করে। স্পষ্ট জানিয়েছিল, সামগ্রিকভাবে কোনও নির্দিষ্ট সম্প্রদায়ের বিরুদ্ধে আপত্তিকর কিছু নেই ছবির ট্রেলারে। আদালত জানিয়েছিল, সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) সিনেমাটি পরীক্ষা করে দেখেছে যে এটি জনসাধারণের প্রদর্শনের জন্য উপযুক্ত।

ছবি মুক্তির তিন দিনের মাথায় পশ্চিমবঙ্গে নিষিদ্ধ ঘোষিত হয়েছিল এই ছবি। 'এই সিনেমায় যে যব দৃশ্য দেখানো হয়েছে তা রাজ্যের শান্তি-শৃঙ্খলা রক্ষায় বিপজ্জনক', এ কথা জানিয়ে ছবির প্রদর্শন বন্ধ করেন মমতা বন্দ্যোপায়। সেই নিয়ে কম সমালোচনা হয়নি। 

দক্ষিণের রাজ্য কেরলের হিন্দু ও খ্রিস্টান মেয়েদের ছলে-বলে-কৌশলে ইসলাম গ্রহণে বাধ্য করে সন্ত্রাসবাদী সংগঠন আইসিসে যোগ দেওয়ানোর হাড়হিম করা ঘটনা উঠে এসেছে এই ছবিতে। হিন্দু মেয়েদের উপর চলা নির্যাতনের এই কাহিনিকে ‘ইসলাম বিরোধী’, ‘প্রোপাগান্ডা’ ছবি বলে বিঁধতে ছাড়েনি বাম-কংগ্রেসের মতো রাজনৈতিক দল। পরে অবশ্য আদালতের নির্দেশে বাংলায় মুক্তি পায় ছবিটি। বক্স অফিসে রীতিমতো ঝড় তুলেছিল আদা শর্মা অভিনীত ‘দ্য কেরলা স্টোরি’। 

বায়োস্কোপ খবর

Latest News

প্রজ্বল চৌরাশিয়া UPSC CSE 2023-এ AIR 694 অর্জন করেছেন KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর ভোট পরবর্তী হিংসার আশঙ্কা গোয়েন্দা রিপোর্টে, রাজ্যে নির্বাচন মিটলেও থাকবে বাহিনী জেলে পার্থ, তাঁর এলাকায় পুরনো নেতাকে ভোটের কাজ দিলেন মমতা, ২০০০-তেও ছিলেন TMC বিজ্ঞাপনে নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ, হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল বিজেপি ‘কলকাতায় বায়ুদূষণ ৪০ শতাংশ কমেছে’ কেন্দ্রের রিপোর্ট তুলে ধরে দাবি ফিরহাদের ‘সব অজুহাত মিথ্যে…’, আদৃতের সঙ্গে ভিডিয়ো শেয়ার, স্মৃতিচারণে কেন মজলেন সৌমিতৃষা গোপনাঙ্গে লুকিয়ে সোনা পাচারের চেষ্টা, চেকিংয়ে ধরা পড়ল মহিলা, উদ্ধার ৬টি বার বুথের ভিতরে ঢুকে আছাড় মেরে EVM ভেঙে দিলেন শাসক দলের বিধায়ক, ভাইরাল ভিডিয়ো এবার পুরো উলটো দিকে শনিদেব! সমস্যা নয়, তাঁর আশীর্বাদে জীবন সুন্দর হতে পারে আপনার

Latest IPL News

KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.