বাংলা নিউজ > টুকিটাকি > Population: কয়েক দশক পরেই এই সব শহরে ঘুরে বেড়াবে ‘ভূত’! এখন থেকেই জানিয়ে দিলেন বিশেষজ্ঞরা

Population: কয়েক দশক পরেই এই সব শহরে ঘুরে বেড়াবে ‘ভূত’! এখন থেকেই জানিয়ে দিলেন বিশেষজ্ঞরা

ভূতুড়ে শহর বাড়বে (Pixabay )

Population: এই শতাব্দীর শেষ নাগাদ ৩০ হাজার শহরের প্রায় অর্ধেকই খালি হয়ে যাবে। প্রত্যেকটি শহরের জনসংখ্যা ১২ থেকে ২৩ শতাংশ হ্রাস পাবে এবং যে শহরগুলির পরিবেশ সুস্থ ও স্বাভাবিক থাকবে, সেই শহরগুলিতে জনসংখ্যা এত দ্রুত বৃদ্ধি পাবে যে তাদের চারপাশে নতুন শহরও তৈরি করতে হবে।

পতনের মুখে হাজার হাজার শহর। ক্রমাগত জলবায়ু পরিবর্তনের ফলে হ্রাস পাবে জনসংখ্যা। আর তার দরুণই ২১০০ সালের মধ্যে ভূতের শহরে পরিণত হবে শহরগুলি। ভারত নয়, আমেরিকার এমন ভবিতব্য জেনে উদ্বিগ্ন গবেষকেরা। গবেষণা বলছে, প্রায় আমেরিকার প্রায় ৩০,০০০ শহরের ল্যান্ডস্কেপ উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্য দিয়ে যেতে পারে। শিকাগোর ইলিনয় বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র উত্তর সূত্রধর তার দুই সহকর্মী লরিন স্পিয়ারিং এবং সিবিল ড্যারিবলের সঙ্গে এই গবেষণাটি করেছেন। আমেরিকার ৫০টি রাজ্য নিয়ে এই গবেষণা করা হয়েছে।

গত গবেষণায় বলা হয়েছে, এই শতাব্দীর শেষ নাগাদ আমেরিকার ৩০ হাজার শহরের প্রায় অর্ধেকই খালি হয়ে যাবে। প্রত্যেকটি শহরের জনসংখ্যা ১২ থেকে ২৩ শতাংশ হ্রাস পাবে এবং যে শহরগুলির পরিবেশ সুস্থ ও স্বাভাবিক থাকবে, সেই শহরগুলিতে জনসংখ্যা এত দ্রুত বৃদ্ধি পাবে যে তাদের চারপাশে নতুন শহরও তৈরি করতে হবে।

<p>পরিত্যক্ত শহর</p>

পরিত্যক্ত শহর

(Pixabay )

  • অর্থনীতিতেও জলবায়ু পরিবর্তনের প্রভাব

মানুষকে শহর ত্যাগ করা বন্ধ করতে হলে স্থানীয় প্রশাসন ও নগর পরিকল্পনাবিদদের নতুন পরিকল্পনা করতে হবে। কারণ যে গতিতে আবহাওয়ার পরিবর্তন হচ্ছে, সেই অনুযায়ী অনেক ধরনের আকস্মিক প্রাকৃতিক দুর্যোগও ঘটবে। এসব দুর্যোগ ফসল উৎপাদন ও অন্যান্য কর্মসংস্থানকে প্রভাবিত করবে। এর প্রভাব পড়বে অর্থনীতিতেও।

সমীক্ষায় আরও উল্লেখ করা হয়েছে যে জনসংখ্যা হ্রাস মার্কিন যুক্তরাষ্ট্রের এক কঠিন বাস্তব। ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) অনুসারে, অ-মেট্রোপলিটান কাউন্টিগুলি ২০১০ এবং ২০১৭ এর মধ্যে ৩.২ শতাংশ হারে জনসংখ্যা হ্রাসের সম্মুখীন হয়েছে। প্রায়শই তরুণরা গ্রামীণ এলাকা থেকে দূরে সরে যাচ্ছেন। ব্যবসার কিংবা আয়ের জন্য জনসংখ্যার কাঠামো পরিবর্তন হচ্ছে। এবং জনবসতিহীন এলাকায় পড়ে থাকছে বয়স্ক জনসংখ্যা। যা দরুণ পরবর্তীতে ওই গ্রামের জনসংখ্যার হার শূন্যের ঘরে চলে যাচ্ছে।

উল্লেখ্য, বর্তমানে আমেরিকায় এমন অনেক শহর রয়েছে যেখানে ঋতু পরিবর্তনের কারণে জনসংখ্যা এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত করা শুরু হয়ে গিয়েছে। এরইমধ্যে, আমেরিকার প্রায় ৪৩ শতাংশ শহরগুলি জনবসতি হারাচ্ছে। শতাব্দীর শেষের দিকে এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে জলবায়ু পরিবর্তনের কারণে এই সংখ্যা বেড়ে ৬৪ শতাংশ হবে। সবচেয়ে খারাপ অবস্থা হবে আমেরিকার উত্তর-পূর্ব ও মধ্য-পশ্চিমাঞ্চলে। টেক্সাস এবং উটাহ উন্নয়নশীল অঞ্চলগুলোর অবস্থার অবনতি হবে ২১০০ সালের মধ্যে।

টুকিটাকি খবর

Latest News

পোল্যান্ডের বিরুদ্ধে এমবাপের গোলে ১-১ ড্র ফ্রান্সের, গ্রুপের সেকন্ড বয় কন্তেরা নেদারল্যান্ডসকে হারিয়ে চমক অস্ট্রিয়ার, গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় সাবিতজাররা পাহাড়ের বরফে বিরাট পায়ের ছাপ দেখল বাংলার অভিযাত্রী টিম, গা ছমছমে ইয়েতি রহস্য? ‘উনি ৪৯...!’ প্যারিস ফ্যাশন উইকে প্রীতির লুক দেখে তাজ্জব নেটপাড়া 'কোনও টাকা দিতে হবে না…' প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে, সরব মানসী প্রথমবার সংসদে, শপথ গ্রহণের সময় কী বললেন রচনা বন্দ্যোপাধ্যায়? দেখুন সেই মুহূর্ত… এশিয়া কাপে শুরুতেই পাকিস্তানের মুখোমুখি ভারত! স্মৃতি-হরমনদের পুরো সূচি দেখুন ৩৭ বছর বয়সে হৃদরোগে মৃত্যু চিকিৎসক অনির্বাণের, কোভিডকালে ভাইরাল হয় তাঁর গান বাসন্তীর লোকালয়ে কুমির আতঙ্ক! বন দফতরের তৎপরতায় মঙ্গলবার ভোর রাতে হল উদ্ধার Video:হাতে সংবিধানের কপি নিয়ে শপথ রাহুলের, বললেন 'জয় হিন্দ, জয় সংবিধান'

T20 WC 2024

পিটিয়ে ভূত ভাগিয়ে দিয়েছেন! হারের পর বিমর্ষ মুখেই রোহিত বন্দনায় হেজেলউড আফগানিস্তান T20 WCUP-এর সেমির টিকিট হাতে পেতেই, ভারতকে কৃতজ্ঞতা জানাল তালিবানরা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.