বাংলা নিউজ > টুকিটাকি > Breast Surgery Risk: স্তনে অস্ত্রোপচার করাতে গিয়ে মারা গেলেন ব্রিটিশ মডেল, ঠিক কী সমস্যা হয়েছিল তাঁর

Breast Surgery Risk: স্তনে অস্ত্রোপচার করাতে গিয়ে মারা গেলেন ব্রিটিশ মডেল, ঠিক কী সমস্যা হয়েছিল তাঁর

তনে অস্ত্রোপচার করে মারা গেলেন ব্রিটিশ মডেল (Pixabay)

Breast Surgery: এই মডেলের আগে থেকেই হৃদরোগ ছিল এবং অ্যানাসথেশিয়ার প্রতিক্রিয়ার পরে তাঁর হার্ট অ্যাটাক হয়েছিল।

আজ, সারা বিশ্বের তরুণ মহিলা, মেয়ে এবং প্রাপ্তবয়স্ক মহিলাদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে স্তন ইমপ্লান্ট। বলিউডের বহু অভিনেত্রীর নাম রয়েছে এই তালিকায়। আবার হলিউডের পামেলা অ্যান্ডারসন, কারমেন ইলেকট্রা, ভিক্টোরিয়া বেকহ্যাম, সালমা হায়েক, জ্যানেট জ্যাকসনের নামও রয়েছে তালিকায়, যাঁরা বলিউডের অনেক আগে থেকেই স্তন ইমপ্লান্ট দিয়ে নিজেদের শারীরিক সৌন্দর্য বাড়িয়েছেন। এবার এঁদের সঙ্গে নিজের নাম সংযোজন করতে চেয়েছিলেন ব্রিটিশ মডেল ডোনা বাটারফিল্ড।

কিন্তু ভাগ্যের পরিহাস তো একেই বলে। ৩০ বছর বয়সী এই ব্রিটিশ মডেল এবং বিউটিশিয়ান স্তন অস্ত্রোপচারের পরেও স্পেনে মারা গিয়েছেন। ঘটনাটি ২০২৩ সালের সেপ্টেম্বরের। মডেল গত বছর পালমা, মেজোর্কার একটি প্রাইভেট ক্লিনিকে দুটি কসমেটিক অপারেশন করেছিলেন। এর অনেক বছর আগে, তিনি নিজের স্তনের আকৃতি বাড়ানোর জন্য অস্ত্রোপচারও করেছিলেন, কিন্তু ভারসাম্যহীনতার সমস্যা হচ্ছিল। সেটি সংশোধন করার জন্য, আবার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছিলেন এবার। এর জন্য খরচ হয়েছিল প্রায় ৯,৭১,৪১৬ টাকা।

অপারেশন ঠিকই চলছিল, যত বিপত্তি ঘটল অ্যানাসথেশিয়া দেওয়ার পর। কারণ ওই মডেলের হৃদরোগ ছিল এবং চেতনানাশক প্রতিক্রিয়ার পরে হার্ট অ্যাটাক এবং কার্ডিয়াক অ্যারেস্ট হয় তাঁর। পরিচর্যার জন্য এরপর পালমার সন এস্পেস ইউনিভার্সিটি হাসপাতালে ICU-তে ভর্তি করা হয়েছিল তাঁকে, কিন্তু শেষ রক্ষা হয়নি। ১৪ সেপ্টেম্বর মৃত্যু হয় ডোনার। মডেলের মৃত্যু প্রসঙ্গে তাঁর পরিবার বলেছে যে পূর্ববর্তী সমস্ত পরামর্শ ইমেলের মাধ্যমে পরিচালিত হয়েছিল। পরিবারের দাবি, ক্লিনিকে আগে থেকে সঠিকভাবে সতর্কতা নেওয়া হয়নি। এরপর যথারীতি মডেলের পরিবার কসমেটিক সার্জনদের উপর গাফিলতির অভিযোগ আনার পর পুলিশ তদন্ত শুরু করেছিল।

  • তদন্তে উঠে আসে বিস্ফোরক তথ্য

এ ঘটনায় ডোনার অপারেশনের সঙ্গে যুক্ত ক্লিনিকের কর্মীদের গ্রেফতার করা হয়েছে। পুলিশের মতে, ওই মহিলার অপারেশনের পদ্ধতিতে বেশ কিছু অনিয়ম পাওয়া গিয়েছে। দ্বিতীয়বারের অপারেশন রোগীকে ঝুঁকি সম্পর্কে সতর্ক না করেই করা হয়েছিল। ডোনা জন্মগত হৃদরোগে ভুগছিলেন, তাঁর ২৫ শতাংশ হৃদপিন্ড সঠিকভাবে কাজ করত না। তবে, মডেলের স্বাক্ষরিত সম্মতি ফর্মগুলি স্প্যানিশ ভাষায় লেখা ছিল এবং ওই মডেল কিন্তু স্প্যানিশ কীভাবে পড়তে হয় তা জানতেন না। অতএব সম্পূর্ণ সত্য লুকিয়ে দ্বিতীয় অপারেশনের পথে হেঁটেছিল ওই ক্লিনিক।

  • স্তনে অস্ত্রোপচার কেন এত ঝুঁকিপূর্ণ

এই অস্ত্রোপচারে সাধারণ অ্যানাসথেশিয়া দিয়ে রোগীকে অচেতন করা হয়। সাধারণত এটি তিন ঘণ্টা সময় নেয়। হৃদরোগ থাকলে এই চেতনানাশক ক্ষতিকর। যেমনটা ওই ব্রিটিশ মডেলের সঙ্গে হয়েছে।

স্তন অস্ত্রোপচারের ফলে, স্তন বৃদ্ধির সঙ্গে জড়িত অনেক জটিলতা এবং সমস্যা রয়েছে। ইমপ্লান্টের সঙ্গে সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির মধ্যে রয়েছে সংক্রমণ, স্তনের সংবেদনশীলতা হ্রাস, স্তনে ব্যথা এবং ব্রেস্ট ফিডিংয়েও অসুবিধা। যে মহিলারা এই পদ্ধতির মধ্য দিয়ে যান, তাঁদের সারাজীবনই এই সংক্রান্ত বেশ কয়েকটি অপারেশন করতে হতে পারে, কারণ প্রতি দশ বছরে একবার ইমপ্লান্ট প্রতিস্থাপন করাই নিয়ম।

এদিকে, এই অস্ত্রোপচারের ফলে অনেকেই ইমপ্লান্ট ব্যর্থতায় ভোগেন। মানে অনেকের শরীরই ইমপ্লান্ট সহ্য করতে পারে না। এছাড়াও, আপনি কোনওভাবেই এর দাগ এবং চিহ্নগুলি লুকোতে পারবেন না। যদিও অনেক মহিলার জন্য ক্ষত দ্রুত নিরাময় হয়ে যায়, তবুও অন্যদের জন্য এটি একটি গুরুতর সমস্যা।

টুকিটাকি খবর

Latest News

ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর মমতার দেওয়া জমি পছন্দ নয়! মুর্শিদাবাদের স্কুলে দুবছর ধরে বাস ৩৫ পরিবারের

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.