বাংলা নিউজ > টুকিটাকি > Earth Day 2024 Google Doodle: এই সৌন্দর্য টিকবে তো? Earth Day-তে বড় প্রশ্ন তুলে ধরল Google Doodle

Earth Day 2024 Google Doodle: এই সৌন্দর্য টিকবে তো? Earth Day-তে বড় প্রশ্ন তুলে ধরল Google Doodle

ধরিত্রী দিবস বা পৃথিবী দিবসে কোন বার্তা Google-এর?

Earth Day 2024: প্রতি বছর ২২ এপ্রিল পালন করা হয় ধরিত্রী দিবস বা পৃথিবী দিবস। এবারেও সেই দিনে Google Doodle-এ বিশেষ বার্তা।

পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়াতে, জলবায়ু পরিবর্তন সম্পর্কে আরও বেশি করে সাধারণ মানুষকে ওয়াকিবহাল করতে প্রতি বছর ২২ এপ্রিল পালন করা হয় পৃথিবী দিবস বা ধরিত্রী দিবস বা Earth Day। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। এ বছর Google-এর তরফে এই দিনে প্রকাশ করা হয়েছে বিশেষ Doodle। কী বলা হয়েছে সেখানে?

এবারের Doodle-এ বিশেষ কয়েকটি জায়গার ছবি তুলে ধরা হয়েছে। এক ঝলকে দেখানোর চেষ্টা করা হয়েছে পৃথিবীর সৌন্দর্য। আর পাশাপাশি একটি বড় প্রশ্নও তুলে ধরা হয়েছে।

(আরও পড়ুন: কেন পালন করা হয় পৃথিবী দিবস? জেনে নিন প্রথম সেই দিনটির কথা)

কোন কোন জায়গা দেখানো হয়েছে এই Doodle-এ?

G: টার্কস এবং কাইকোস দ্বীপপুঞ্জ দারুণ জীববৈচিত্র্যের অঞ্চলের আবাসস্থল। এখানে, প্রাকৃতিক সম্পদ, রিফস এবং টার্কস এবং কাইকোস দ্বীপপুঞ্জের পাথুরে ইগুয়ানার মতো বিপন্ন প্রজাতি সংরক্ষণের দিকে মনোনিবেশ করতে হবে বলে বার্তা দেওয়া হয়েছে।

O: মেক্সিকোতে স্করপিয়ন রিফ ন্যাশনাল পার্ক আরেসিফে ডি অ্যালাক্রেনস নামে পরিচিত। এটি মেক্সিকো উপসাগরের সর্ববৃহৎ প্রাচীর এবং এটি ইউনেস্কোর একটি জীবজগৎ সংরক্ষিত এলাকা। এটি বিভিন্ন প্রবাল এবং বিপন্ন পাখি এবং কচ্ছপের প্রজাতিকে আশ্রয় দেয়।

O: আইসল্যান্ডের ভাতনাজোকুল ন্যাশনাল পার্ক ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটটি ইউরোপের বৃহত্তম হিমবাহ এবং এর আশেপাশের বাস্তুতন্ত্রকে রক্ষা করে, যা আগ্নেয়গিরির ভূখণ্ড এবং অনন্য উদ্ভিদ দ্বারা চিহ্নিত।

G: ব্রাজিলের জাউ ন্যাশনাল পার্ক হল আমাজন রেইনফরেস্টের কেন্দ্রস্থলে একটি বিশাল বন সংরক্ষিত এলাকা। এছাড়াও একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট, এটি মার্গে, জাগুয়ার, জায়ান্ট ওটার এবং অ্যামাজনিয়ান মানাটি-সহ অসংখ্য প্রজাতির আবাসস্থল।

L: আফ্রিকান ইউনিয়ন ২০০৭ সালে নাইজেরিয়াতে গ্রেট গ্রিন ওয়াল চালু করে। এই উদ্যোগের লক্ষ্য হল গাছ লাগানোর মাধ্যমে, টেকসই ভূমি ব্যবস্থাপনার প্রচার, এবং স্থানীয় সম্প্রদায়কে অর্থনৈতিক সুযোগ এবং খাদ্য নিরাপত্তা প্রদানের মাধ্যমে আফ্রিকা জুড়ে মরুকরণের বিরুদ্ধে লড়াই করা।

E: অস্ট্রেলিয়ার পিলবারা দ্বীপপুঞ্জের প্রকৃতি সংরক্ষণগুলি অস্ট্রেলিয়ার ২০টি প্রকৃতি সংরক্ষণের মধ্যে রয়েছে। এগুলো ভঙ্গুর বাস্তুতন্ত্র এবং বিপন্ন প্রজাতি যেমন সামুদ্রিক কচ্ছপ, তীরের পাখি এবং সামুদ্রিক পাখিকে রক্ষা করে, ক্রমবর্ধমান বিরল প্রাকৃতিক আবাসের সংরক্ষণ নিশ্চিত করে।

এই সুন্দর জায়গাগুলির কথাই এবারের Google Doodle-এ প্রচার করা হয়েছে। পাশাপাশি তুলে ধরা হয়েছে একটি বড় প্রশ্ন। এই সব সুন্দর জায়গা টিকবে তো?

এবারের পৃথিবী দিবস বা ধরিত্রী দিবস বা Earth Day-এর থিম হল ‘প্ল্যানেট ভার্সেস প্লাস্টিক’। আমরাই সকলেই জানি, প্লাস্টিকের কারণে এখন বিপন্ন পৃথিবীর জীববৈচিত্র্য। সেই সংকটকেই আরও একটু দেখিয়ে দিত এগিয়ে এল Google-এর এই বিশেষ Doodle-টি।

টুকিটাকি খবর

Latest News

Video: রেমালের চোখ রাঙানি! কালো মেঘে ঢাকল সুন্দরবনের আকাশ আইপিএল ফাইনালের ঠিক আগে কাউন্টিতে ফের সেঞ্চুরি পূজারার, রান পেলেন না করুণ নায়ার রেমাল ঘূর্ণিঝড়ের জের, বাতিল মমতা,অভিষেক, সুকান্ত এবং শুভেন্দুর একাধিক কর্মসূচি রেমাল ঘূর্ণিঝড়ের জের! পরীক্ষা স্থগিত করা হল বিশ্ববিদ্যালয়ে গাড়ি ছেড়ে ই-রিকশা চড়ে লখনউ ঘুরলেন কুণাল কাপুর, ব্যাপার কী? গোল করেও দলকে জেতাতে ব্যর্থ জিরু, এসি মিলানে শেষ করলেন নিজের ইনিংস, গন্তব্য LAFC আপনি কি শসা খান? সকলের কিন্তু খেতে নেই, দেখে নিন আপনি ঠিক করছেন কি না কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? Paris Olympics-এর আগেই ধাক্কা খেলেন নীরজ, নাম তুললেন Ostrava Golden Spike থেকে সানজিদা ‘বহিরাগত’, মন্তব্য করে নেটদুনিয়ার রোষানলে শারমিন সেহগাল

Latest IPL News

কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.