বাংলা নিউজ > টুকিটাকি > World Earth Day 2024: কেন পালন করা হয় পৃথিবী দিবস? জেনে নিন প্রথম সেই দিনটির কথা

World Earth Day 2024: কেন পালন করা হয় পৃথিবী দিবস? জেনে নিন প্রথম সেই দিনটির কথা

খেন পালন করা হয় বিশ্ব দিবস? (AFP)

World Earth Day 2024: পৃথিবী দিবস পালন করা হয় প্রতি বছর ২২ এপ্রিল।  পৃথিবীকে বাঁচাতে এগিয়ে আসার ডাক দেয় বিশ্ব পৃথিবী দিবস।

পৃথিবী দিবস বা বিশ্ব পৃথিবী দিবস পালন করা হয় প্রতি বছর ২২ এপ্রিল। ক্রমেই দিন দিন বেড়ে চলেছে প্লাস্টিকের পরিমাণ। আর সেটিই সংকটে ফেলছে পৃথিবীকে। এই অবস্থায় পৃথিবীকে বাঁচাতে এগিয়ে আসার ডাক দেয় বিশ্ব পৃথিবী দিবস। এই দিন সারা বিশ্বের মানুষকে সচেতন করার দিন। দিন দিন বেড়ে চলা দূষণের ফলে বাড়ছে উষ্ণতা। গাছ কাটা থেকে জলে দূষিত পদার্থ মেশা, বায়ুতে কলকারখানার নির্গত ধোয়া থেকে নানাভাবে মাটির দূষণ, পৃথিবী দিন দিন বাসের অযোগ্য হয়ে উঠছে। তাই রাষ্ট্রসংঘের তরফেই শুরু হয় এই বিশেষ দিনটি পালন।

(আরও পড়ুন: এই গরমে সবচেয়ে দরকারি হল নাভির যত্ন নেওয়া! কেন জানেন? কী করবেন সেটিও জেনে নিন)

দিনটির ইতিহাস

বিশ্ব ইতিহাস দিবস পালন শুরু হয় গত শতক থেকেই। পৃথিবীর প্রাকৃতিক উৎস শেষ হয়ে আসছে দিন দিন। এই অবস্থায় পৃথিবীকে বাসযোগ্য গ্রহ হিসেবে টিকিয়ে রাখতেই রাষ্ট্রসংঘ এই বিশেষ দিনটা পালন করা শুরু করে। এর আগেও নানা দেশে দূষণ কমাতে নানাভাবে আন্দোলনের উদ্যোগ হয়েছে। সেই আন্দোলনগুলিকে সংহত করতে রাষ্ট্রসংঘ এমন দিন নির্বাচন করে। দিনটির সঙ্গে জড়িয়ে আছে আরেকটি ইতিহাস। ১৯৭০ সালের ২২ এপ্রিল ইউসকনসিনের সেনেটর গেলর্ড নেলসন বিশ্ব পৃথিবী দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানের পরিকল্পনা করেন।

(আরও পড়ুন: গরমে মেঝেয় শুয়ে পড়ছেন? এর ফলে শরীরে কী হচ্ছে? পরের বার মাটিতে শোওয়ার আগে পড়ে নিন)

তবে অনুষ্ঠানের পিছনে একটি বড় কারণ ছিল। ক্যালিফোর্নিয়ার সান্টা বারবারাতে তৈল নিষ্কাশনের ফলে প্রবল দূষণের ঘটনা তাঁকে রীতিমতো নাড়া দেয়। গেলর্ড মনে করতেন মানুষের পরিবেশ সম্পর্কে আরও সচেতন হওয়া উচিত। 

(আরও পড়ুন: সিমকার্ডের একটি কোণ কাটা থাকে কেন? কারণটা জানলে অবাক হবেন)

সেই পরিবেশকে সুরক্ষিত না রাখা গেলে মানুষের ভবিষ্যৎও অসুরক্ষিত। গেলর্ডের সেই অনুষ্ঠানে অভূতপূর্ব সাড়া এসেছিল। ২ কোটি মানুষ সেখানে যোগ দেয়। এরপর থেকে ওই দিনটিই বিশ্ব পৃথিবী দিবস হিসেবে পালন করা শুরু হয়। এখন সারা বিশ্বের ১৯৩টি দেশ এই বিশেষ দিন পালন করে।

টুকিটাকি খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 13 ওভার শেষে West Indies-র স্কোর 150/2 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.