বাংলা নিউজ > টুকিটাকি > Maha Shivaratri 2024: একঘেয়ে সাবু মাখা আর নয়, এই নিয়মে বানিয়ে ফেলুন শিবরাত্রির সাবুর পায়েস, হাত চাটবেন বারবার

Maha Shivaratri 2024: একঘেয়ে সাবু মাখা আর নয়, এই নিয়মে বানিয়ে ফেলুন শিবরাত্রির সাবুর পায়েস, হাত চাটবেন বারবার

এই নিয়মে বানিয়ে ফেলুন শিবরাত্রির সাবুর পায়েস (Freepik)

Maha Shivratri 2024: এই দিন বেশিরভাগ বাড়িরই মহিলারা উপোস করে ভগবান শিবের পুজো করেন। পুজো শেষে সাবুর এই বিশেষ পায়েস খেয়ে উপোস সম্পূর্ণ করতে পারেন।

প্রতি বছর দু'বার করে পালিত হয় মহা শিবরাত্রি। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রথম মহাশিবরাত্রি পালিত হয় ফাল্গুন মাসের কৃষ্ণ চতুর্দশী তিথিতে এবং দ্বিতীয়টি পালিত হয় শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে। ধর্মীয় বিশ্বাস আছে যে ফাল্গুন মাসে মা পার্বতীর সঙ্গে শিবের বিয়ে হয়েছিল। তাই প্রতি বছর ফাল্গুন মাসে মহা শিবরাত্রি পালিত হয় মহা আড়ম্বরে। এই দিনে মা পার্বতী ও ভগবান শিবকে চারটি প্রহর ধরে পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে জীবনের সমস্ত দুর্দশা দূর হয় এবং ঘরে সুখ, সমৃদ্ধি ও সমৃদ্ধি আসে।

এই দিন বেশিরভাগ বাড়িরই মহিলারা উপোস করে ভগবান শিবের পুজো করেন। পুজো শেষে সাবুর এই বিশেষ পায়েস খেয়ে উপোস সম্পূর্ণ করতে পারেন। রেসিপি জানতে পড়তে থাকুন।

রান্নার উপকরণ:

  • ১/২ কাপ সাবুদানা
  • ৩ এলাচ
  • ১ তেজপাতা
  • ১ চা চামচ ঘি
  • ৩/৪ কাপ চিনি
  • কিসমিস, কাজু (যতটা প্রয়োজন)
  • ৪.৫ কাপ দুধ

রান্নার নির্দেশাবলী:

ধাপ ১) সাবুদানা ২ ঘণ্টা থেকে ৩ ঘণ্টা ধরে ভিজিয়ে রাখুন। এরপর অতিরিক্ত জল ঝরিয়ে নিয়ে অন্যান্য সমস্ত উপাদান একত্রিত করুন।

ধাপ ২) কড়াইতে দুধ ঢেলে ফুটিয়ে নিন। এলাচ যোগ করুন এবং ক্রমাগত নাড়তে থাকুন ৫ থেকে ৬ মিনিট ধরে। তারপরে এর উত্তর সাবুদানা যোগ করে আরও ৪ থেকে ৫ মিনিট ধরে অবিরাম নাড়তে থাকুন যতক্ষণ না দুধ ঘন হতে শুরু করে।

ধাপ ৩) মনে রাখবেন, সাবুদানা নরম না হওয়া পর্যন্ত রান্না করতে হবে। তারপর সব ঠিকঠাক থাকলে দেখবেন সাবুদানা ধীরে ধীরে ফুলে মোটা হয়ে যাচ্ছে এবং দুধও ঘন হয়ে গিয়েছে। এই পর্যায়ে কেটে রাখা কাজু বাদাম, ঘি এবং চিনি যোগ করে নিন।

ধাপ ৪) আরও কয়েক মিনিট সিদ্ধ করুন, চিনি সম্পূর্ণরূপে গলে যাওয়ার পর গ্যাস বন্ধ করুন, ঠাণ্ডা হওয়ার পরে এটি আরও ঘন হয়ে যাবে। দেখবেন, এইভাবেই তৈরি হয়ে যাবে সাবুদানার ক্ষীর। তারপর ক্ষীর ঠান্ডা হয়ে যাওয়ার পর কিসমিস দিয়ে দিন।

ধাপ ৫) নিজের পাশাপাশি কাজু দিয়ে সাজিয়ে গোলাপের পাপড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। বানানোর ৫ ঘণ্টা থেকে ৬ ঘণ্টা পর পরিবেশন করবেন, এর স্বাদ আরও ভালো হবে।

টুকিটাকি খবর

Latest News

WBCS, মিসনেলিয়াস-সহ কবে এই ২৯ সরকারি চাকরির পরীক্ষা? কত শূন্যপদ? সূচি দিল PSC দিঘা উন্নয়ন পর্ষদে কারও গা টিপছে, কারও পা!অফিসারদের CID ভিজিল্যান্স, কড়া মমতা হাল ছেড়ো না বন্ধু! পরেশের চ্যালেঞ্জের মুখে ‘সরফিরা’ অক্ষয়, সামনে এল ‘মার উড়ি’ লোকসভা অধিবেশন শুরু দিনেই সংবিধানের কপি হাতে নিয়ে বিক্ষোভ ইন্ডি জোটের! কী ঘটেছে? ‘৫ রাজ্যের সব টানতে হচ্ছে,ঘাড়ের ওপর যত বোঝা,স্টেটটার আইডেন্টিটি…', ক্ষুব্ধ দিদি মুখ্যমন্ত্রী এটা অন্তত ভালো কাজ করেছেন, 'নবান্ন- ধমকে' খুশি বিজেপি নেতাও! ফের 'ডাক', লজ্জার নজির বিরাটের! ১২ বছর পরে মুক্তি গম্ভীরের, তালিকায় আছেন রোহিতও আষাঢ় গুপ্ত নবরাত্রির এই ব্যবস্থা দূর করে যে কোনও বাধা, জেনে নিন এ সম্পর্কে স্টার্ককে পিটিয়ে ছাতু, ১ ওভারে ২৯ রান নিলেন রোহিত, লজ্জার তালিকায় নাম অজি তারকার ‘টাকার জন্য প্রাক্তন স্বামীর কাছে’, কটাক্ষের জবাব মিথিলার- ‘সৃজিত সবটা জেনেই…’

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.