বাংলা নিউজ > টুকিটাকি > Monsoon Health Care Tips: বর্ষায় হার্ট ভাল রাখতে ডায়েটে রাখুন এই খাবারগুলি! মিলবে বহু ধরনের উপকার
বর্ষায় হার্টের যত্ন কীভাবে নেবেন। ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস (HT)

Monsoon Health Care Tips: বর্ষায় হার্ট ভাল রাখতে ডায়েটে রাখুন এই খাবারগুলি! মিলবে বহু ধরনের উপকার

লে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে। সবুজ শাক সবজি, স্প্রাউট, লেবু জাতীয় খাবার খেতে হবে। অনেক বেশি করে ডায়েটে রাখতে হবে দই। এতে হজম বা পরিপাক ভাল হয়। ঘরে বানানো ঘোল বা আচারও এই সময় ডায়েটে রাখতে পারেন।

স্বাস্থ্যের উন্নতিতে হার্টের খেয়াল রাখা খুবই জরুরি। শরীরের অন্যতম বিশেষ অঙ্গ হল হার্ট। আর বর্ষায় এমনিতেই আসে রোগভোগের জ্বালা যন্ত্রণা। তারই মধ্যে আলাদা করে শারীরিক যত্ন নেওয়া যেমন দরকার, তেমনই হার্টের স্বাস্থ্য ভাল রাখাও প্রয়োজন। বর্ষার দিনে হার্ট ভাল রাখতে কী কী খাবার ডায়েটে রাখা উচিত দেখে নেওয়া যাক।

ভিটামিন যুক্ত খাবার

বর্ষায় ডায়েটে আরও বেশি করে রাখতে হবে ভিটামিন যুক্ত খাবার। বর্ষায় ক্রমাগত ভাইরাস আর তা থেকে আসা সংক্রমণ বেড়ে যেতে থাকে। এই সময়ে ভাইরাস থেকে আসা জ্বর, বিভিন্ন অ্যালার্জি ব্যাপক হারে ছড়িয়ে পড়ে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে। সবুজ শাক সবজি, স্প্রাউট, লেবু জাতীয় খাবার খেতে হবে।

প্রোবায়োটিক খাবার

অনেক বেশি করে ডায়েটে রাখতে হবে দই। এতে হজম বা পরিপাক ভাল হয়। ঘরে বানানো ঘোল বা আচারও এই সময় ডায়েটে রাখতে পারেন।

কাঁচা সবজি থেকে সাবধান!

বর্ষায় বিভিন্ন রোগ জীবাণু আসে কাঁচা সবজি থেকে। বাইরে থেকে খোলা খাবার এনে খাওয়াটা হার্টের রোগীদের পক্ষে ঠিক নয়। এতে শরীরে নানান রোগ জীবাণু দানা বাঁধতে পারে। যেকোনও সুস্থ মানুষই খোলা খাবার বর্ষায় খেলে অসুস্থ হতে পারেন। ফলে কাঁচা ফলও না ধুয়ে কামড় দেবেন না।

ফল

বর্ষায় মরশুমি ফল শরীরকে চাঙ্গা রাখতে সাহায্য করবে। এই সময় আতা, নাশপাতি জাতীয় ফল খেলে তা শরীরের পক্ষে খুবই ভাল। হার্টের স্বাস্থ্যকেও রাখে চাঙ্গা।

এছাড়াও মাছ, মাংস জাতীয় খাবার বর্ষায় ডায়েটের চার্টে রাখলে তা খুবই উপকার দিতে পারে। ফলে সব মিলিয়ে হার্ট সহ শরীরের বিভিন্ন অঙ্গকে ভাল রাখতে খেতে হবে বিশেষ কয়েকটি খাবার।

 

 

 

বন্ধ করুন