বাংলা নিউজ > টুকিটাকি > Puja Bhog: দুর্গাপুজোয় ভোগের পোলাও কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
ভোগের পোলাও রান্না করার পদ্ধতি

Puja Bhog: দুর্গাপুজোয় ভোগের পোলাও কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

  • Durga Puja Bhog: বাড়িতে দুর্গাপুজো কিংবা অন্য কোনও পুজো হয় কি? যদি হয় তাহলে নিশ্চয় ভোগে পোলাও, ইত্যাদি দিয়ে থাকেন। জানেন কীভাবে রাঁধবেন?

পুজো মানেই অনেক কিছু, হইহই, আড্ডা, প্রিয়জনদের বাড়ি ফেরা, এবং অবশ্যই খাওয়া দাওয়া। আর পুজোর খাওয়া দাওয়া মানেই ভোগ। রোজকার রান্নার থেকে পুজোর ভোগ এবং পোলাওয়ের স্বাদ অনেকটাই আলাদা। কিন্তু ভাবছেন কীভাবে রাঁধবেন? দেখুন উপায়।

দেখে নিন ভোগের পোলাও রান্না করার পদ্ধতি:

উপকরণ: গোবিন্দ ভোগ চাল, কাজু, কিশমিশ, ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি, গরম মশলা গুঁড়ো, আদা কুচি, হলুদ গুঁড়ো, চিনি, সাদা তেল, ঘি।

পদ্ধতি: এক কাপ গোবিন্দ ভোগ চাল প্রথমে আধ ঘণ্টা জলে ভিজিয়ে জল ঝরিয়ে রাখুন। এবার একটা কড়াইতে এক চামচ সাদা তেল দিন, তাতে দিন এক চামচ ঘি। এবার একটু নেড়ে তাতে চারটে তেজপাতা দিন। আবার একটু নেড়ে তাতে একে একে দিয়ে দিন ২৫ গ্রাম কাজু, ২৫ গ্রাম কিশমিশ, ৫-৬ টা ছোট এলাচ। নেড়েচেড়ে তাতে দিয়ে দিন ভেজানো চালটা। এবার একটু নেড়ে তাতে দিন এক চামচ হলুদ গুঁড়ো, দিন স্বাদ মতো নুন। আবার আরও একটু নেড়ে চিনি এবং গরম মশলা দিন। এবার একটু মিশিয়ে চাপা দিয়ে রাখুন মিনিট তিনেকের জন্য। এরপর দুই কাপ জল ঢেলে দিন। তারপর আবার ঢাকা দিয়ে রাখুন দশ মিনিট। এবার আসতে করে নেড়ে নামিয়ে নিন। তাহলেই তৈরি হয়ে যাবে ভোগের পোলাও।

বন্ধ করুন