বাংলা নিউজ > টুকিটাকি > খড় পোড়ানোর ফলে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন পঞ্জাবের কৃষকরা: সমীক্ষা

খড় পোড়ানোর ফলে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন পঞ্জাবের কৃষকরা: সমীক্ষা

পাঞ্জাবে খড় পোড়ানোর ফলে ক্যান্সার। প্রতীকী ছবি (HT_PRINT)

পঞ্জাবের পাতিয়ালার সরকারি মেডিক্যাল কলেজের বিশেষজ্ঞরা একটি সমীক্ষা করেছে। সেই সমীক্ষায় দাবি করা হয়েছে, খড় পোড়ানোর ফলে পঞ্জাবের কৃষকরা ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। বিশেষজ্ঞরা, খড় পোড়ানোর সঙ্গে যুক্ত ২০০ জন কৃষকের মধ্যে একটি সমীক্ষা করেছে। 

শীত পড়তে শুরু করলেই দিল্লিতে বায়ু দূষণের মাত্রা সংকটজনক অবস্থায় পৌঁছে যায়। এই দূষণের জন্য সম্প্রতি প্রতিবেশী রাজ্য পঞ্জাব এবং হরিয়ানার কৃষকদের দায়ী করেছে সুপ্রিম কোর্ট। খড় পোড়ানোর ফলেই সেক্ষেত্রে দূষণ হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশবিদরা। তবে এর ফলে শুধু দূষণই নয় ক্যানসার হচ্ছে। সম্প্রতি একটি সমীক্ষাতে এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: জলাধারের দূষণ থেকে ৯০ শতাংশ মানুষের ক্যানসার হতে পারে, আশঙ্কা মন্ত্রীর

পঞ্জাবের পাতিয়ালার সরকারি মেডিক্যাল কলেজের বিশেষজ্ঞরা একটি সমীক্ষা করেছে। সেই সমীক্ষায় দাবি করা হয়েছে, খড় পোড়ানোর ফলে পঞ্জাবের কৃষকরা ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। বিশেষজ্ঞরা, খড় পোড়ানোর সঙ্গে যুক্ত ২০০ জন কৃষকের মধ্যে একটি সমীক্ষা করেছে। ওই কৃষকরা হলেন মূলত পাতিয়ালা এবং ফতেহগড় সাহেব জেলার গ্রামের বাসিন্দা। সমীক্ষা অনুযায়ী, ওই কৃষকদের ফুসফুসের কার্যকারিতার মান উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। বিশেষজ্ঞরা দাবি করেছেন, ধানের গোড়া পোড়ানোর ফলে তা থেকে নির্গত ধোঁয়া শ্বাসযন্ত্রের মিউকোসায় জ্বালা সৃষ্টি করে।

গবেষকদের বক্তব্য, বাতাসে ২.৫ এবং ১০ মাইক্রন ধূলিকণা মাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কৃষকদের মধ্যে শ্বাসকষ্টের অসুস্থতার কারণ হয়। বিশেষজ্ঞদের দাবি, ২.৫ মাইক্রন ধূলিকণা ফুসফুসের মধ্যে আরও গভীরভাবে প্রবেশ করে। এর ফলে ফুসফুসের জ্বালা এবং সংক্রমণ ঘটাতে পারে। পরবর্তীকালে সেগুলি থেকে ক্যানসার তৈরি হতে পারে।এছাড়াও এর ফলে ফুসফুসের বিভিন্ন ধরনের রোগ দানা বাঁধে। যা জিনগত কারণে থাকা সুপ্ত ক্যানসারকে বাড়াতে সাহায্য করে। 

এবিষয়ে বিশেষজ্ঞ দলের একজন জানান, খড় পোড়ানোর ফলে কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন অক্সাইড, সালফার ডাই অক্সাইড এবং মিথেন নির্গত হয়। এছাড়া বাতাসে ১০ এবং ২.৫ মাইক্রন ধূলিকণা বাড়ে, যা মানব স্বাস্থ্য এবং পরিবেশের মারাত্মক ক্ষতি করে। কীটনাশক মিশ্রণ ব্যবহার করে এবং জৈব কৃষিকাজ করা কৃষকদের শ্বাসযন্ত্রের কার্যকারিতার ফলাফলের অধ্যয়ন জোরপূর্বক শ্বাস-প্রশ্বাসের পরিমাণ এবং সর্বোচ্চ শ্বাস প্রবাহের হারের মানগুলির অত্যন্ত উল্লেখযোগ্য কমে যায়। ফসল পোড়ানো বাতাসের গুণমান এবং ফলস্বরূপ মানুষের স্বাস্থ্যকে বিরূপভাবে প্রভাবিত করে। 

টুকিটাকি খবর

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল দ্বিতীয় বিবহবার্ষিকীর পর ‘ঝড়’ জীবনে? ইনস্টাগ্রামে কীসের ইঙ্গিত দিলেন আলিয়া কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল ফের গুলির আওয়াজে তটস্থ ভাটপাড়া, জখম তৃণমূল সমর্থক, অভিযোগের তিরে বিদ্ধ পদ্ম বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল

Latest IPL News

কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.