বাংলা নিউজ > টুকিটাকি > Ram Lalla Surya Tilak: কোন পদ্ধতিতে সূর্য তিলক হবে রাম লালার? ঘরে বসেই দেখতে পাবেন অনন্য মুহূর্ত

Ram Lalla Surya Tilak: কোন পদ্ধতিতে সূর্য তিলক হবে রাম লালার? ঘরে বসেই দেখতে পাবেন অনন্য মুহূর্ত

বৈজ্ঞানিক পদ্ধতিতে সূর্য তিলক হবে রাম লালার (PTI)

Ram Lalla Surya Tilak: আজ দুপুর ১২টার পর এই নির্দিষ্ট সময়ে রাম লালার সূর্যাভিষেক হবে। এইভাবে দেখতে পারবেন বাড়িতে বসেই।

'এহি সূর্য সহস্রংশো তেজোরশে জগৎপতে' আজ রাম নবমীর উৎসবে মাতোয়ারা সারা দেশ। বিশেষ করে অযোধ্যা রামের আলোয় আলোকিত। আজ রাম নবমীর বিশেষ উপলক্ষ্যে, সূর্যের রশ্মি দিয়ে ভগবান রামের কপালে তিলক লাগানো হবে, যাকে বলা হচ্ছে সূর্য তিলক। এই সূর্য তিলকের জন্য, সূর্যের রশ্মি তিনটি ভিন্ন আয়না দ্বারা বিভিন্ন কোণে সরানো হবে। এর পরে, রশ্মি পিতলের পাইপের মাধ্যমে লেন্সে এসে পড়বে, যা সরাসরি রাম লালার কপালে দৃশ্যমান হবে। রাম নবমীর এই বিশেষ উপলক্ষ্যে বহু গ্রহের মিলনের পাশাপাশি শুভ যোগও তৈরি হতে চলেছে। আসুন জেনে নিই রাম লালার সূর্য তিলক ঠিক কখন হবে।

  • ঠিক কোন বৈজ্ঞানিক নিয়মে হবে রাম লালার সূর্য তিলক

১) কপালের কেন্দ্রে তিলকের সঠিক সময়কাল প্রায় তিন থেকে সাড়ে তিন মিনিট।

২) সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (সিবিআরআই) এর বিজ্ঞানীরা আয়না এবং লেন্সের মাধ্যমে এটি করবেন।

৩) ইতিমধ্যেই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স-বেঙ্গালুরু-এর বিজ্ঞানীদের সঙ্গে হাত মিলিয়ে সিবিআরআই বিশেষজ্ঞরা মন্দিরের নীচে অপটোমেকানিকাল সিস্টেম স্থাপন করেছেন।

৪) ইনপুট লেজারের ফ্রিকোয়েন্সি পরিবর্তনের জন্য একটি অপটিক্যাল সিস্টেমের প্রতিক্রিয়া বাড়াতে স্ট্যান্ডার্ড অপ্টোমেকানিকাল সেটআপ করা হয়েছে।

৫) ফরাসি পদার্থবিদ চার্লস ফ্যাব্রি এবং আলফ্রেড পেরোট সৃষ্ট Fabry-Perot cavity ব্যবহার করে, রাম নবমীর দুপুরে রামের সূর্য তিলক করা হবে।

  • কোন সময়ে হবে রাম লালার সূর্য তিলক

ইতিমধ্যেই, রাম নবমী উপলক্ষে অযোধ্যার রাম মন্দিরে স্থাপিত রাম লালার মূর্তিকে দুধাভিষেকসহ আচার-অনুষ্ঠানের মাধ্যমে অভিষেক করা হয়েছে। এরপর দুপুর ১২:১৬ মিনিটে সূর্যের প্রথম রশ্মি রামলালার কপালে পড়বে। এটি প্রায় চার মিনিটের জন্য একই অবস্থানে থাকবে। হিন্দু পঞ্জিকা অনুসারে, সূর্য তিলকের সময়, রবি যোগ, গজকেশরী, কেদার, অমলা, পারিজাত, শুভ, সরল, কাহল এবং বশী যোগ ইত্যাদির মতো অনেকগুলি শুভ যোগ গঠিত হতে চলেছে।

অযোধ্যার রাম মন্দির বুধবার ভোর ৩:০০ টেতে খুলেছে। মঙ্গলা আরতি করা হয়েছে সে সময়। এরপর থেকে শুরু করে দুপুর পর্যন্ত ১৯ ঘন্টা খোলা থাকার কথা মন্দির। তবে, মাঝে চারবার ভগবান রামকে 'ভোগ' নিবেদনের সময় প্রতি পাঁচ মিনিটের জন্য মন্দিরের পর্দা বন্ধ করা হবে। রাম জন্মভূমি মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস সূত্রে জানা গিয়েছে, রাম লালাকে ৫৬টি ভোগ নিবেদন করা হয়েছে। তিন ধরনের পাঞ্জিরিও দেওয়া হয়েছে। পঞ্চামৃতও দেওয়া হয়েছে। মন্দির ট্রাস্ট বলেছে যে 'দর্শন' রাত ১১ টা পর্যন্ত চলবে, তারপরে রাম লালাকে 'ভোগ' এবং শয়ন আরতি পরিস্থিতির উপর নির্ভর করে দেওয়া হবে। শয়ন আরতির পর প্রসাদ বিতরণ করা হবে।

  • কোথায় আপনি সূর্য তিলক লাইভ দেখতে পারেন

ঘরে বসে রাম লালার সূর্য তিলকের অপূর্ব দৃশ্য দেখতে চাইলে দূরদর্শন চ্যানেলে দেখতে পারেন। এছাড়াও ভক্তরা মোবাইলে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্রের ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব হ্যান্ডেলে পুরো অনুষ্ঠানটি স্বচক্ষে দেখতে পারবেন।

প্রসঙ্গত, সূর্য পূজার গুরুত্ব অসীম। হিন্দু শাস্ত্রে, সূর্যকে সরাসরি দেবতা হিসাবে বিবেচনা করা হয়। তাই সূর্যের পূজা করলে জীবনে ইতিবাচক শক্তির প্রবাহ দ্রুত বৃদ্ধি পায়। সূর্যের আরাধনা করলে মানুষ সুখ, সমৃদ্ধি ও সম্মান লাভ করেন। এর পাশাপাশি অনেক ধরনের ব্যথা ও রোগ থেকেও মুক্তি পাওয়া যায়। জ্যোতিষশাস্ত্রে সূর্যকে গ্রহের রাজা বলে মনে করা হয়। এমন অবস্থায় কোনও ব্যক্তির কুণ্ডলীতে সূর্যের অবস্থান শক্তিশালী হলে তিনি সম্মান, পদ, প্রতিপত্তি ও সম্পদ লাভ করেন। সেই কারণেই শাস্ত্রে বলা হয়েছে কে প্রতিদিন স্নানের পাশাপাশি তামার পাত্রে জল ঢেলে সূর্যদেবকে নিবেদন করুন।

টুকিটাকি খবর

Latest News

সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP পরমের সঙ্গে বিয়ের ৬ মাস! স্পেশ্যাল রাতে এই মিষ্টি কাজটা করলেন পিয়া ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র?

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.