বাংলা নিউজ > টুকিটাকি > খোঁজ মিলল ৪,০০০ বছর পুরনো লিপস্টিকের, কোন রহস্য লুকিয়ে এই অতি প্রাচীন প্রসাধনীতে

খোঁজ মিলল ৪,০০০ বছর পুরনো লিপস্টিকের, কোন রহস্য লুকিয়ে এই অতি প্রাচীন প্রসাধনীতে

খোঁজ মিলল ৪,০০০ বছর পুরনো লিপস্টিকের (@smithsonianMag)

Red Lipstick: ইরানে ৪,০০০ বছর আগের লাল লিপস্টিক পাওয়া গিয়েছে। এই লিপস্টিকটি একটি কবরস্থানে পড়ে ছিল।

আজকের বিশ্বে মেকআপের প্রসার খুব বেশি হলেও, আজ থেকে হাজার হাজার বছর আগেও মহিলারা লিপস্টিক ব্যবহার করতেন। সম্প্রতি ইরানের প্রত্নতাত্ত্বিকদের হাতে এসেছে তেমনই বহু পুরনো লিপস্টিক।

প্রাচীন সংস্কৃতি এবং নারীদের সাজসজ্জার উদাহরণ মিলেছে আবারও। ইরানের কেরমান প্রদেশের জিরোফ্ট এলাকায় বিশ্বের প্রাচীনতম এই লিপস্টিক আবিষ্কার করেছেন প্রত্নতাত্ত্বিকরা। এই লিপস্টিকটি ৪০০০ বছর আগে ব্যবহার করা হয়েছিল। এই লিপস্টিকটি একটি কবরস্থানে পড়ে ছিল বলে জানা গিয়েছে। বন্যার জল ঢুকে কবরস্থানের ভেতরে পুঁতে রাখা অনেক জিনিসপত্রই বাইরে বের করে নিয়ে আসে, যা স্থানীয় লোকজন কুড়িয়ে নিয়ে যেত। ওই জায়গায় শুধু এই লিপস্টিকটা রয়ে গিয়েছিল। লিপস্টিকটি বর্তমানে ইরানের একটি জাদুঘরে রাখা হয়েছে।

ইরানের প্রত্নতাত্ত্বিকদের দ্বারা পাওয়া এই প্রাচীন লিপস্টিকটি কোনও সাধারণ লিপস্টিক নয়, এটি বিশ্বের প্রাচীনতম লিপস্টিক। ২০০১ সালে খুঁজে পাওয়া গিয়েছিল এটি।

  • কী থেকে তৈরি করা হয়েছিল এই লিপস্টিকটি?

লিপস্টিকটি তৈরি করা হয়েছিল হেমাটাইটের মতো খনিজ থেকে। এই লিপস্টিকটি হেমাটাইটের মতো খনিজ থেকে তৈরি একটি লাল পদার্থ, যা ম্যাঙ্গানিজ এবং ব্রাউনাইট দিয়ে গাঢ় করা হয়েছে। এতে অল্প পরিমাণে গ্যালেনা এবং অ্যাঙ্গলেসাইট রয়েছে। ৪০০০ বছরের পুরানো লিপস্টিকের রঙ এবং মোমের টেক্সচার সমসাময়িক লিপস্টিকের মতো। সায়েন্টিফিক রিপোর্টে প্রকাশিত গবেষণায় দেখা গিয়েছে যে এই লিপস্টিকের মালিক খুব সম্ভবত এটি একইভাবে ব্যবহার করেছেন, ঠিক যেভাবে আধুনিক যুগের মানুষ আজ এই লিপস্টিক ব্যবহার করে।

সায়েন্টিফিক রিপোর্টে প্রকাশিত প্রতিবেদনে অনুসারে, অতীতেও আজকের মতোই লিপস্টিক ব্যবহার করা হত। শিশিটির সরু আকৃতি এবং পুরুত্ব ইঙ্গিত দেয় যে এটি অন্য হাতে আরামে ধরে রেখে তামা / ব্রোঞ্জের ডিক্যানটার দিয়ে সহজেই ব্যবহার করা যেতে পারে। লুটপাটের কারণে, কখন লিপস্টিকটি তৈরি হয়েছিল বা কোথা থেকে তৈরি হয়েছিল তা বলা খুব কঠিন। গবেষকরা বিশ্বাস করেন যে এটি প্রাচীন মার্সাসি, ব্রোঞ্জ যুগের সভ্যতা থেকে এসেছে। তবে লিপস্টিকের মালিক ও উদ্ভাবন সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি।

  • লিপস্টিকের উৎপত্তি

এই আবিষ্কার প্রাচীন ইরানের ব্রোঞ্জ যুগের মানুষের কথা বলে। সে কালের মানুষ কীভাবে সৌন্দর্য পণ্য ব্যবহার করতেন, তার একটি আভাস দেয়। যাইহোক, মহিলাদের ঠোঁটের রঙ ব্যবহার করার প্রথম প্রমাণ খ্রিস্টপূর্ব ১২ শতকের দিকে পাওয়া গিয়েছিল। মিশর এবং এখন ইরানে পাওয়া তুরিন প্যাপিরাস দেখিয়েছে যে ব্রোঞ্জ যুগেও মেকআপের চল ছিল।

টুকিটাকি খবর

Latest News

বল মাথায় লাগতেই মাটিতে লুটিয়ে পড়লেন, রক্তাক্ত হল পিচ! প্রাণে বাঁচলেন বোলার কলকাতা থেকে বিমানে চেপে ভয়াবহ অভিজ্ঞতা মহিলার,যৌন হেনস্থার অভিযোগ শিল্পপতির নামে রাজভবনে শ্লীলতাহানির অভিযোগ রাজ্যকে নোটিশ পাঠাতে নির্দেশ সুপ্রিম কোর্টের United Arab Emirates Women বনাম Nepal Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? যিশুর জীবনে অন্য নারী! নীলাঞ্জনার সঙ্গে এক ছাদের তলায় থাকছেন না নায়ক, চর্চা জারি Special Tea: বর্ষায় অবশ্যই ট্রাই করুন এই দেশি চা, জেনে নিন রেসিপি খড়দহের পর রাজগ্রাম, ফের লেভেল ক্রসিংয়ে গাড়িকে ধাক্কা মারল চলন্ত ট্রেন নাতাশা ডিভোর্স দিতে পারে আগেই জানতেন হার্দিক! ভয়ে কার নামে রেখেছেন সব টাকা? 'লাশের ওপর আলোচনা নয়', মুজিবের মন্ত্রেই হাসিনাকে বিঁধলেন আন্দোলকারী ছাত্ররা ইশানের কেরিয়ার কি শেষ? কীভাবে ফের দলে ফিরবেন ভারতীয় দলের উইকেটরক্ষক-ব্যাটার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.