বাংলা নিউজ > টুকিটাকি > Smoking can lead to vision loss: ধূমপান কেড়ে নিতে পারে আপনার দৃষ্টিশক্তি! চোখ ভাল রাখতে কিছু টিপস
ধূমপানের জেরে হারাতে হতে পারে দৃষ্টিশক্তি।

Smoking can lead to vision loss: ধূমপান কেড়ে নিতে পারে আপনার দৃষ্টিশক্তি! চোখ ভাল রাখতে কিছু টিপস

  • চিকিৎসক আশুতোষ পাটিল বলছেন, যাঁরা ধূমপান করেন তাঁরা অনেক সময়ই বোঝেন না যে ধূমপান শরীরের বিভিন্ন অঙ্গকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করে দিতে পারে। ধূমপানের জেরে শ্বাসকষ্ট , হৃদরোগ, ক্যানসারের মতো সমস্যা দেখা যায়। এছাড়াও ধূমপান চোখের পক্ষেও খুবই ক্ষতিকারক।

গোটা বিশ্বে প্রায় ৮০ লাখ মানুষ তামাক সেবনে জেরে মারা যান, ধূমপানের জেরে পরোক্ষে ক্ষতিগ্রস্ত হন প্রায় ৬ লাখ মানুষ। আর এই জায়গা থেকেই ধূমপান ঘিরে সকলেরই সতর্ক হওয়ার সময় চলে এসেছে। ধূমপানের জেরে শ্বাসকষ্ট , হৃদরোগ, ক্যানসারের মতো সমস্যা দেখা যায়। এছাড়াও ধূমপান চোখের পক্ষেও খুবই ক্ষতিকারক। দেখে নেওয়া যাক, ধূমপানের জেরে দৃষ্টিশক্তি কীভাবে খারাপ হতে পারে।

চিকিৎসক আশুতোষ পাটিল বলছেন, যাঁরা ধূমপান করেন তাঁরা অনেক সময়ই বোঝেন না যে ধূমপান শরীরের বিভিন্ন অঙ্গকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করে দিতে পারে। ধূমপানের জেরে রেটিনা, লেন্স, ম্যাকুলা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে জানা যাচ্ছে। ধূমপান বাড়লে কোন কোন ধরনের চোখের সমস্যা হতে পারে দেখে নেওয়া যাক।

ক্যাটাব়্যাক্টের সমস্যা- চোখের স্বাভাবিক লেন্স যদি ধোঁয়াশাচ্ছন্ন হতে থাকে ক্রমাগত, তাহলেই ক্যাটব়্যাক্টের সমস্যা দানা বাঁধতে পারে। যার ফলে দৃষ্টিশক্তি চলে যেতে পারে। ধূমপান থেকে চোখে ফ্রি ব়্যাডিকেলসের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এরফলে চোখের প্রোটিন ও লিপিডের সমস্যা হয়ে থাকে। ফলে চোখ ভাল রাখতে ধূমপান থেকে দূরে সরে যাওয়া ভাল।

বয়স জনিত সমস্যা-ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে চোখের ম্যাকুলাকে রক্ষা করে থাকে কয়েকটি উপাদান। গবেষণা বলছে যাঁরা ধূমপান করেন তাঁদের চোখে এই সমস্ত উপাদান খুবই কম পরিমাণে থাকে। ফলে বয়সজনিত ম্যাকুলার ডিজেনারেশন সংক্রান্ত জটিলতা তাঁদের শরীরে দেখা যেতে শুরু করে, যাঁরা ধূমপান করেন। ভুঁড়ির মেদ নিয়ে অস্বস্তি? শুধু এই গাছটির পাতা ৩ উপায়ে ব্যবহার করে কমিয়ে নিন ওজন 

ডায়াবেটিস- ধূমপান থেকে ডায়াবেটিস হওয়ার ৪০ শতাংশ সম্ভাবনা থাকে। এরফলে ডায়াবেটিক রেটিনোপ্যাথির সমস্যা হতে পারে। রেটিনার মধ্যে থাকা রক্ত নালিকাকে নষ্ট করতে পারে এই ডায়াবেটিস। যার জেরে ব্লাড ভেসেল থেকে রস বের হতে পারে। আর চোখে রক্ত বের হতে পারে। এর ফলে আংশিক দৃষ্টি হীনতার সম্ভাবনা থাকে। ব্রিজ থেকে মরণ ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবতী, রুদ্ধশ্বাস শেষ মুহূর্তে চরম কাণ্ড!

ড্রাই আই- ধূমপানের জেরে চোখে উপযুক্ত পরিমাণে জল অনুপস্থিত থাকে। ফলে অশ্রুহীনতার মতো সমস্যা দেখা যায়। এর ফলে, চোখে শুষ্কতা দেখা দেয়। থাকে চোখের চুলকানি।

কীভাবে রক্ষা করবেন চোখকে?

-ক্ষতিকারক ইউভি রশ্মির জেরে চোখ যাতে নষ্ট না হয়, তার জন্য সানগ্লাস বা চোখে চশমা পরে থাকা উচিত।

-বারবার চোখ খোলা-বোজা করতে থাকুন। এতে চোখে কোনও চুলকানি থাকলেও তা সহজে কমতে থাকবে।

-ব্লাড গ্লুকোজ, কোলেস্টেরল, ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখুন।

-চোখে খুব চাপ পড়ে এমন কাজ করতে গেলে অনেকক্ষণ চোখকে বিশ্রামেও রাখতে হবে বারবার।

বন্ধ করুন