বাংলা নিউজ > টুকিটাকি > Chaitra Sankranti: কেন চৈত্র সংক্রান্তিতে তেতো খাওয়া হয়? এই দিনে আর কী কী খাবেন

Chaitra Sankranti: কেন চৈত্র সংক্রান্তিতে তেতো খাওয়া হয়? এই দিনে আর কী কী খাবেন

চৈত্র সংক্রান্তিতে কী কী খাওয়া হয়?

Chaitra Sankranti: চৈত্র সংক্রান্তিতে তেতো খাবার খাওয়ার পিছনে রয়েছে কোন কারণ? এদিন খাওয়ার মতো আরও কয়েকটি পদের কথা জেনে নিন। 

বাংলা বছরের শেষ দিনে পালন করা হয় চৈত্র সংক্রান্তি। বহু বাঙালি বাড়িতেই চৈত্র সংক্রান্তির দিনে তেতো খাবার খাওয়া হয়। বিশ্বাস আছে, এই ধরনের খাবার খেলে সারা বছর সুস্থ থাকবেন। তবে শুধু তাই নয়, এদিন আরও বহু কিছু খাবার খাওয়ার রেওয়াজ রয়েছে বাংলার ঘরে ঘরে।

দেখে নেওয়া যাক, কোন কোন খাবার এই সময়ে খাওয়া স্বাস্থ্যকর বলে মনে করা হয়। অনেকেই এই দিন ব্রত পালন করেন। এ সময় আমিষ খাবার খাওয়ার নিষেধ থাকে। খাবারের তালিকায় থাকে শাকসবজি-সহ সাত রকমের তেতো খাবার। দেখে নিন, তার তালিকা।

নিম পাতা: নিমপাতা ও চাল ভেজে এক সঙ্গে খাওয়া চৈত্র সংক্রান্তির বহু পুরনো ধারা। অনেকের ধারণা, এই খাবার খেলে সারা বছর সুস্থ থাকা সম্ভব। এতে শরীরে নানা ধরনে সমস্যা কমে বলেও মনে করা হয়।

(আরও পড়ুন: আগামিকাল চৈত্র সংক্রান্তিতে গাজনের উৎসব, জেনে নিন গ্রাম বাংলার এই উৎসব সম্পর্কে)

নিরামিষ তরকারি: যাঁরা ব্রত পালন করছেন, তাঁরা তো বটেই পাশাপাশি অন্যরাও এদিন বাড়িতে নানা ধরনের নিরামিষ তরকারি রান্না করেন। বিভিন্ন শাক দিয়ে এই রান্না করা হয়। এগুলিও শরীরের নানা উপকার করে বলে মনে করা হয়।

সজনে চচ্চড়ি: চৈত্র সংক্রান্তিতে অনেক বাড়িতে সজনে চচ্চড়ি রান্না হয়। তা দিয়ে যেমন অতিথিদের আপ্যায়ন করা হয়, তেমনই এটি শরীরের উপকারও করে বলে মনে করেন অনেকে।

তেতো ডাল: অনেকের বাড়িতেই এটি খুবই প্রচলিত পদ। চৈত্র সংক্রান্তিরও অন্যতম খাবার তেতো ডাল। এটিই এই উৎসবের সবচেয়ে বেশি প্রচলিত খাবার। উচ্ছে দিয়ে সাধারণত এই ডাল বানানো হয়।

(আরও পড়ুন: চৈত্র সংক্রান্তিতে পালিত হয় চড়ক পুজো, জেনে নিন গ্রামবাংলায় চড়কের রীতি সম্পর্কে)

গিমা শাক: গ্রামের বাড়িতে এ দিন গিমা শাক ও বেগুন দিয়ে তরকারি রান্না করেন। এ সব তরকারি খেতে দেওয়া হয় যাঁরা ব্রত পালন করছেন, তাঁদের। এই শাকও শরীরের নানা উপকার করে।

কাঁঠালের তরকারি: চৈত্র সংক্রান্তির আর একটি উল্লেখোগ্য খাবার কাঁঠালের তরকারি। কাঁচা কাঁঠালের নানা অংশ দিয়ে এই তরকারি রান্না করা হয়।

নারকেল নাডু: শেষ পাতে এ দিন অনেক বাড়িতে নারকেলের নাডু বানানো হয়। অতিথি আপ্যায়নে চৈত্র সংক্রান্তির অন্যতম অনুসঙ্গ এই খাবার। চৈত্র সংক্রান্তিতে নকশী পিঠাও বানানো হয়।

টুকিটাকি খবর

Latest News

কেরলে প্রবেশ করে গেল মৌসুমি বায়ু, সময়ের ৭ দিন আগে বর্ষা শুরু উত্তরপূর্বেও Rwanda Women বনাম Cameroon Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভোটের আগে ফের উত্তপ্ত ভাঙড়, তৃণমূল ও আইএসএফের মধ্যে সংঘর্ষের অভিযোগ পুরীতে জগন্নাথের চন্দন যাত্রায় দুর্ঘটনা, বাজির স্তুপে আগুন লেগে দগ্ধ ২৫, মৃত ১ নবীনের স্বাস্থের অবনতির পিছনে ষড়যন্ত্রের অভিযোগ মোদীর, তদন্ত করার আশ্বাস NEET-এ কত নম্বর উঠবে? মিলল প্রাথমিক আভাস! বাড়তে পারে কীভাবে? কবে রেজাল্ট? আর কয়েকটা দিন বাকি… বিদায়ী ম্যাচের আগে আবেগঘন বার্তা ভারত অধিনায়ক সুনীলের রেশন দুর্নীতির মামলায় ইডি ডেকে পাঠাল ঋতুপর্ণা সেনগুপ্তকে, কবে হাজিরা তাঁর ? বিবেকানন্দ রকে মোদীর ধ্যান কি আদতে 'মৌন প্রচার'? EC-র দ্বারস্থ কংগ্রেস T20 WC-এর আগেই ‘ক্যাপ্টেন্সি’ মন্ত্রের রহস্য ফাঁস করে কী বোঝাতে চাইলেন রোহিত?

Latest IPL News

ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.