বাংলা নিউজ > ঘরে বাইরে > জুন থেকে বাজারে মিলবে DRDO-র করোনা ওষুধ, নকল 2DG থেকে সাবধান করল ডঃ রেড্ডি'স
স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের হাতে ২ ডিজি ওষুধটি তুলে দেন রাজনাথ সিং (পিটিআই)
স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের হাতে ২ ডিজি ওষুধটি তুলে দেন রাজনাথ সিং (পিটিআই)

জুন থেকে বাজারে মিলবে DRDO-র করোনা ওষুধ, নকল 2DG থেকে সাবধান করল ডঃ রেড্ডি'স

  • ২ডিজি সম্পর্কিত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করল ডঃ রেড্ডি'স।

করোনা ভাইরাস রোধক ওষুধ তৈরি করেছে ডিআরডিও। সম্প্রতি সেই ওষুধ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হাতে তুলে দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। সেই ২ডিজি ওষুধটি বাণিজ্যিক ভাবে উৎপাদন করবে ডঃ রেড্ডি'স ল্যাব। এদিন ২ডিজি সম্পর্কিত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করল তারা। এদিন ডঃ রেড্ডির তরফে জানানো হল, বাণিজ্যিক ভাবে এই ওষুধের সরবরাহ শুরু হতে পারে জুনের মাঝামাঝি সময় থেকে। পাশাপাশি নকল ২ ডিজি থেকে সাধারণ মানুষকে সাবধান থাকার পরামর্শ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

এদিন ডঃ রেড্ডির তরফে জানানো হয়, জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ২ ডিজি ওষুধটিকে অনুমোদন দেওয়া হয়েছে। শুধুমাত্র হাসপাতালের প্রেস্ক্রিপশনে এই ওষুধটি প্রয়োগ করা যেতে পারে। করোনার অন্যান্য চিকিৎসা প্রটোকলের সঙ্গে এটি প্রয়োগ করা হতে পারে। এখনও বাজারে লঞ্চ করা হয়নি ২ ডিজি ওষুধটি। প্রতি স্যাশের দামও নির্ধারণ করা হয়নি এখনও। এই পরিস্থিতিতে বেআইনি বা নকল ২ ডিজি কেনা থেকে বিরত থাকুন। এছাড়া ২ ডিজি সম্পর্কিত ভুয়ো খবর থেকেও সতর্ক থাকুন।

ক্লিনিকাল ট্রায়াল থেকে দেখা গিয়েছে, এই ২ডিজি ওষুধের প্রভাবে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রোগীরা দ্রুত সেরে উঠছেন এবং তাঁদের অক্সিজেনের প্রয়োজনও কম পড়ছে৷ প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ডিআরডিও-এর ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্সেস (আইএনএমএএস) দ্বারা ২-ডক্সি-ডি-গ্লুকোজ (২-ডিজি) ড্রাগটি হায়দরাবাদের ডঃ রেড্ডির ল্যাবরেটরিজে (ডিআরএল) তৈরি করা হয়েছে৷

বন্ধ করুন