বাংলা নিউজ > ঘরে বাইরে > 26/11 Mumbai Terror Attack: ফিরে দেখা ২৬/১১, জানুন সেই ৫ হিরোর কথা, জীবনকে বাজি রেখে বাঁচিয়েছিলেন বহু প্রাণ

26/11 Mumbai Terror Attack: ফিরে দেখা ২৬/১১, জানুন সেই ৫ হিরোর কথা, জীবনকে বাজি রেখে বাঁচিয়েছিলেন বহু প্রাণ

শহিদদের প্রতি শ্রদ্ধা (Photo by Bhushan Koyande/HT Photo)

তাজ হোটেল, ওবেরয় ট্রিডেন্ট, নরিমান হাউজকে টার্গেট করেছিল জঙ্গিরা। তবে সেদিনই গোটা বিশ্ব দেখেছিল ভারতের সুরক্ষা বাহিনী কতটা দক্ষ।

বৈষ্ণবী সিনহা

২৬ নভেম্বর ২০২৩। আজ থেকে ঠিক ১৫ বছর আগে ২০০৮ সালে ২৬/১১ মুম্বইতে ভয়াবহ জঙ্গিহানা। অন্তত ১৬৬জনের মৃত্যু হয়েছিল সেই জঙ্গিহানায়। পাকিস্তান থেকে সেদিন জঙ্গিরা ঢুকে পড়েছিল মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায়। অন্তত ১০জন জঙ্গি সেদিন ঢুকে পড়েছিল ভারতের মাটিতে।

তাজ হোটেল, ওবেরয় ট্রিডেন্ট, নরিমান হাউজকে টার্গেট করেছিল জঙ্গিরা। তবে সেদিনই গোটা বিশ্ব দেখেছিল ভারতের সুরক্ষা বাহিনী কতটা দক্ষ।

আর সেই ২৬-১১ এর পাঁচ নায়কের কথা জেনে নিন।

টুকারাম ওমব্লে

মুম্বই পুলিশের অ্য়াসিস্ট্যান্ট সাব ইনসপেক্টর। অন্তত ৪০বার গুলি করা হয়েছিল তাকে। তবুও সেদিন ওই পুলিশ আধিকারিকই ধরে ফেলেছিল লস্কর জঙ্গি আজমল কাসভকে।

মেজর সন্দীপ উন্নিকৃষ্ণন

ভারতীয় সেনার মেজর সন্দীপ উন্নিকৃষ্ণন ছিলেন এনএসজির পার্ট। তাজ হোটেলকে জঙ্গি মুক্ত করতে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি। অন্তত ৫০জন পণবন্দিকে তিনি সেদিন বাঁচিয়ে এনেছিলেন। কিন্তু জঙ্গিদের গুলিতে শহিদ হন তিনি।

মল্লিকা জগড়

সেদিন তাজ হোটেলের ব্যাঙ্কোয়েট ম্যানেজার ছিলেন তিনি। গুলির শব্দ শুনেই তিনি অতিথিদের বলেন টেবিলের তলায় লুকিয়ে পড়ুন। তিনি মহিলাদের আগে সরিয়ে দেন। যাতে পুরো পরিবার শেষ না হয়ে যায়। অন্তত ৫০জন অতিথির জীবন বাঁচিয়েছিলেন তিনি।

করমবীর সিং কাং

তিনি ছিলেন মুম্বইয়ের তাজ হোটেলের জেনারেল ম্যানেজার। তিনি সেই সময় অন্য় জায়গায় ছিলেন। কিন্তু জঙ্গি হানার খবর পেয়েই তিনি হোটেলে ফিরে আসেন। অন্তত শ খানেক অতিথিকে তিনি বের করে আনেন। তবে সেদিন হোটেলেই জঙ্গিরা গুলি করে তাকে। তাঁর স্ত্রী ও পুত্রেরও মৃত্যু হয়।

থমাস ভারগাসে

তাজের জাপানি রেস্তরাঁর ওয়েটার ছিলেন তিনি। গুলির শব্দ শুনেই তিনি সকলকে বলেন নীচু হয়ে বসে পড়ুন। এরপর একে একে সকলকে রেস্তরাঁ থেকে বের করে আনেন। সব শেষে বের হচ্ছিলেন তিনি। কিন্তু জঙ্গিদের গুলিতে প্রাণ হারান তিনি। গোটা দেশ মনে রেখেছে তাঁদের। তাঁরা সেদিন জীবন দিয়ে বাঁচিয়েছিলেন প্রচুর প্রাণকে।

 

ঘরে বাইরে খবর

Latest News

হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন বিসমাহ মারুফ বেআইনি নির্মাণ কিনা ফ্ল্যাট কেনার আগেই জানতে পারবেন ক্রেতারা, চালু হচ্ছে পোর্টাল ‘বলেছিলাম তোমাদের ক্ষমতা হবে না,কথা শোনেনি স্কাই স্পোর্টস’,পরে কী হল? বললেন বিরু নরেন্দ্র মোদীর মন্তব্যের প্রতিবাদ করার ‘শাস্তি’, সংখ্যালঘু নেতাকে বহিষ্কার BJP-র 'আমরা কোথাও যাচ্ছি না'- বাইডেনকে চ্যালেঞ্জ ছুঁড়ে আমেরিকায় টিকটক টেকানোর বার্তা শেষ মুহূর্তে ফোন করেছিলেন ঋষি! ফোন তুলতে পারেননি, সেই আক্ষেপ আজও রয়েছে ঋদ্ধিমার Sri Lanka Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সন্তান কোলে অরিজিৎকে বিয়ে কোয়েলের; রূপরেখা নন, কে ছিলেন গায়কের প্রথম স্ত্রী? কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' ’‌অযোগ্যদের তালিকা আদালতকে দেওয়া হয়েছিল’‌, অভিযোগ খণ্ডন করলেন সিদ্ধার্থ

Latest IPL News

‘বলেছিলাম তোমাদের ক্ষমতা হবে না,কথা শোনেনি স্কাই স্পোর্টস’,পরে কী হল? বললেন বিরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.