বাংলা নিউজ > ঘরে বাইরে > Egypt Wine: ইজিপ্টের রানির সমাধিক্ষেত্রে উদ্ধার ৫০০০ বছরের প্রাচীন মদ, মোড় ঘুরল ইতিহাসের

Egypt Wine: ইজিপ্টের রানির সমাধিক্ষেত্রে উদ্ধার ৫০০০ বছরের প্রাচীন মদ, মোড় ঘুরল ইতিহাসের

ইজিপ্টের রানির সমাধিক্ষেত্র থেকে উদ্ধার প্রাচীন মদ। প্রতীকী ছবি  (Reuters)

এই খননকার্য কার্যত ইজিপ্টের ইতিহাসের নয়া দিশা দেখিয়ে দিয়েছে। গবেষকরা দেখছেন ওই কবরের পাশেই রয়েছে ৫০০০ বছরের প্রাচীন মদ ও অন্যান্য উপকরণ যেগুলি সমাধির সঙ্গে দেওয়া হত সেগুলিও মিলেছে।

৫ হাজার বছরের প্রাচীন মদ। ইজিপ্টের একটি সমাধিক্ষেত্র থেকে উদ্ধার করা হয়েছে এই প্রাচীন মদ। মনে করা হচ্ছে এই সমাধিক্ষেত্রের মধ্যে মিশরের প্রথম মহিলা ফারাওকে রাখা হয়েছিল। খবর এনডিটিভি সূত্রে। জার্মান- অস্ট্রিয়ান টিম এই প্রাচীন মদের সন্ধান পেয়েছে। ইউনিভার্সিটি অফ ভিয়েনার প্রত্নতত্ত্ববিদ ক্রিস্টিনা কোহলারের নেতৃত্বে এই টিম কাজ করেছে। মনে করা হচ্ছে তিনি ছিলেন ৩০০০ খ্রীষ্টপূর্বাব্দে অত্যন্ত ক্ষমতাধর নারী শাসক। তাঁর মৃত্যুর পরেই মদের জার রাখা হয় তাঁর দেহের কাছেই। 

এই খননকার্য কার্যত ইজিপ্টের ইতিহাসের নয়া দিশা দেখিয়ে দিয়েছে। গবেষকরা দেখছেন ওই কবরের পাশেই রয়েছে ৫০০০ বছরের প্রাচীন মদ ও অন্যান্য উপকরণ যেগুলি সমাধির সঙ্গে দেওয়া হত সেগুলিও মিলেছে। মনে করা হচ্ছে মেরেট নেইথ হলেন প্রাচীন ইজিপ্টের প্রথম নারী ফারাও। 

সূত্রের খবর, ইজিপ্টের আবিডোস এলাকায় রাণী মেরেটের সমাধিক্ষেত্র রয়েছে। তিনিই হয়তো প্রাচীন ইজিপ্টের প্রথম মহিলা ফারাও। তবে তাঁর সম্পর্কে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। তবে গোটাটাই যেন রহস্যের চাদরে ঢাকা। তবে এটা বোঝা যাচ্ছে তিনি তাঁর সময়ে অত্যন্ত ক্ষমতাশালী নারী ছিলেন। 

ছবিতে দেখা যাচ্ছে, একটা দুটো নয়, অজস্র জার সারিবদ্ধভাবে মাটির নীচে রাখা ছিল। কিছু জার একেবারে সিল করা রয়েছে। এমনকী সেই সিল করা পাত্রের মধ্যে কিছুটা মদ থেকেও গিয়েছে। ওই মরুভূমির মধ্য়ে দেখা গিয়েছে তাঁর সমাধিক্ষেত্রে সংলগ্ন এলাকায় অন্তত ৪১জনের সমাধিক্ষেত্র রয়েছে। মানে তার সভাসদদের ওখানে সমাধি দেওয়া হয়েছিল। মাটির তৈরি ইঁট, কাদা আর কাঠ দিয়ে তৈরি সেই সমাধিক্ষেত্র। 

তবে এটা বোঝা যাচ্ছে ধাপে ধাপে এই সমাধিক্ষেত্রগুলি তৈরি করা হয়েছিল। অত্যন্ত যত্নের সঙ্গে সেই সমাধিগুলি গড়ে তোলা হয়। ঐতিহাসিকরা বেশ যত্নের সঙ্গে সেই সমাধিগুলি খনন করেন। তখনই মাটির তলা থেকে এই সমস্ত সামগ্রী বের করা হয়। তবে এই আবিষ্কার কার্যত মোড় ঘুরিয়ে দিতে পারে ইজিপ্টের ইতিহাসে। 

ঘরে বাইরে খবর

Latest News

'রাম এঁটো খেয়েছিল তো আমি…' নিজেকে ঈশ্বরের সঙ্গে তুলনা করে কটাক্ষের মুখে সোনু KKR-এর দুই কোচ গম্ভীরের সঙ্গে যোগ দিতে চলেছে,দ্রাবিড় জমানার ফিল্ডিং কোচও থাকছেন সম্প্রচারের মাঝে 'বন্ধ' বাংলাদেশি খবরের চ্যানেলে, ওপার বাংলা যেন 'অন্ধকার দ্বীপ' গুরু পূর্ণিমায় এই ৩টি কাজ করুন, দেবী লক্ষ্মীর কৃপায় অর্থের বৃষ্টি হবে ‘পরিস্থিতিটা খুব এলার্মিং…’, দুমদাম বন্ধ হচ্ছে মেগা সিরিয়াল, কতটা চিন্তায় রাজা? বিরাট-ধোনির সঙ্গে আমার জনপ্রিয়তার তুলনা হয় না!আক্ষেপের সুরেই স্বীকারোক্তি নীরজের প্রকাশিত হলো বিশ্বের ১০০টি সেরা খাবারের তালিকা, স্থান পেল ভারতের একটি পদও সস্তায় ইলেকট্রনিক্স, হোম অ্যাপ্লায়েন্স, আরও কত কী! শুরু অ্যামাজন প্রাইম ডে সেল ২১ শে জুলাইয়ের জন্য 'সবুজ' হচ্ছে কলকাতা, ডিম-ভাত ছাড়া TMC কর্মীদের মেনুতে কী? ৫৯-এ ফের বিয়ের পিঁড়িতে দাদা স্নেহাশিস, নিমন্ত্রণপত্র পাঠালেন সৌরভ-ডোনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.