বাংলা নিউজ > ঘরে বাইরে > Plan to colonise mars: মঙ্গলে বসতি গড়তে প্রয়োজন মাত্র ২২ জন নভোচারী, বলছে সমীক্ষা

Plan to colonise mars: মঙ্গলে বসতি গড়তে প্রয়োজন মাত্র ২২ জন নভোচারী, বলছে সমীক্ষা

মঙ্গলে বসতি গড়তে প্রয়োজন মাত্র ২২ জন নভোচারী, বলছে সমীক্ষা (AFP)

গবেষকরা দীর্ঘ অনুসন্ধানের পর সিদ্ধান্তে পৌঁছেছেন, দীর্ঘ মেয়াদে একটি কার্যকরী উপনিবেশ বজায় রাখার জন্য মাত্র ২২ জন নভোচর প্রয়োজন।

মঙ্গল গ্রহ অভিযান সংক্রান্ত একটি সমীক্ষা চালিয়ে দেখা গেছে, লাল গ্রহে মানুষের উপনিবেশ বা বসতি তৈরি করতে এবং তার রক্ষণাবেক্ষণ করতে প্রয়োজন মাত্র দু’ডজন নভোচারী। আগে অনুমান করা হয়েছিল অন্তত ১০০ জন প্রয়োজন মঙ্গল গ্রহে এই ধরনের মানুষের বসতি গড়ে তোলার জন্য। জর্জ মেসন ইউনিভার্সিটির গবেষকরা আগের গবেষণাগুলি পর্যালোচনা করে বর্তমানে সিদ্ধান্তে পৌঁছেছেন। নতুন বিশ্লেষণে মানুষের সামাজিক এবং মনস্তাত্ত্বিক আচরণের পাশাপাশি মানুষের মধ্যেকার আদানপ্রদানের ধারাবাহিকতা বিবেচনা করা হয়েছে। এই গবেষণা থেকেই বিজ্ঞানীরা সিদ্ধান্তে পৌঁছান যে মহাকাশে উপনিবেশ তৈরি এবং তার টিকিয়ে রাখার জন্য মাত্র ২২ জন লোকই যথেষ্ট।

মঙ্গল গ্রহে মানব বসতি নির্মাণ করা একটি অবিশ্বাস্য এবং জটিল বিষয়। তার কারণ গ্রহটির প্রাকৃতিক পরিবেশ। মঙ্গল গ্রহে নির্মিত যেকোনও আবাসস্থলকে অনেকাংশই স্বাবলম্বী হতে হবে। ভবিষ্যতে মঙ্গল গ্রহে বসতি স্থাপনকারীরা উন্নত প্রযুক্তির সাহায্যে পৃথিবী থেকে প্রয়োজনীয় দ্রব্য সরবরাহের পাশাপাশি মঙ্গলে বসেও কিছু ক্ষেত্রে স্বনির্ভর হবেন, আশাপ্রকাশ করছেন তারা। এর সঙ্গে সঙ্গেই মঙ্গলের পরিবেশে মানিয়ে নিয়ে সেখানে বসবাসকারী নভোচারীদের মনস্তাত্ত্বিক এবং আচরণগত চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

অদূর ভবিষ্যতে মঙ্গলে যদি মানুষ বসবাস শুরু করে তাহলে তাদের আচরণগত এবং মনস্তাত্ত্বিক আদানপ্রদান কেমন হবে? তা আরও ভালোভাবে বোঝার জন্যই গবেষণাটি করা হয়েছে। বিচ্ছিন্ন এবং উচ্চ চাপ যুক্ত পরিবেশে কাজ করা নভোচারী দলগুলির আগের তথ্য বিশ্লেষণ করা হয়েছে। এজেন্ট বেসড মডেল নামে একটি কম্পিউটার সিমুলেশন ব্যবহার করে গবেষকরা বিভিন্ন পরিস্থিতিতে মঙ্গল গ্রহে মানুষের জীবন কাটানোর অনুকরণ করেছেন।

মেটাবলিজম, স্থিতিস্থাপকতা, দক্ষতা এবং চাপ এই চারটি মনস্তাত্ত্বিক বৈশিষ্ট্যের ওপর নির্ভর করে সিমুলেশনটি বিবেচনা করা হয়েছে। গবেষকরা দীর্ঘ অনুসন্ধানের পর সিদ্ধান্তে পৌঁছেছেন, দীর্ঘ মেয়াদে একটি কার্যকরী উপনিবেশ বজায় রাখার জন্য ২২ জন নভোচর প্রয়োজন। বিজ্ঞানীরা আরও লক্ষ্য করেছেন এই কাজে উপযুক্ত ব্যক্তিদেরই মঙ্গলে বেঁচে থাকার সম্ভাবনা বেশি। কারণ মঙ্গলের মত পরিবেশে বেঁচে থাকতে গেলে স্নায়বিক উত্তেজনার সাথে লড়াই করতে হয় প্রতি নিয়ত।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত? ৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের ‘হয় EVM মেশিন ও প্রক্রিয়ার সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিশ্চিত হোক, নয়…' কী বললেন রাহুল? দুপক্ষের সঙ্গেই কথা বলবে শাহের দফতর, মণিপুর হিংসা রুখতে বিরাট মিটিং

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.