বাংলা নিউজ > ঘরে বাইরে > অ্যামাজনের কোপে স্থানীয় ডেলিভারি সংস্থা, ছাঁটাইয়ের মুখে ৭৫,০০০ চালক

অ্যামাজনের কোপে স্থানীয় ডেলিভারি সংস্থা, ছাঁটাইয়ের মুখে ৭৫,০০০ চালক

অ্যামাজনের সিদ্ধান্তে কাজ হারাতে চলেছেন ৭৫ হাজার চালক।

বড় সংস্থাদের ছেড়ে ছোট ডেলিভারি পার্টনার বাছার যে নীতি অ্যামাজন চালু করেছিল, তাতেও বড়সড় ধাক্কা লেগেছে এই সিদ্ধান্তের জেরে।

মানরক্ষায় ব্যর্থ, এই অভিযোগে ছোট ডেলিভারি সংস্থাগুলির সঙ্গে বানিজ্য সম্পর্ক ছাঁটল অ্যামাজন। সিদ্ধান্তের জেরে কর্মহীন হলেন কমপক্ষে ১,৩০০ মার্কিন ট্রাক ও ভ্যান চালক।

অ্যামাজনের সঙ্গে চুক্তি খারিজের ফলে ইতিমধ্যেই ৫ রাজ্যে প্রায় ৪০০ চালককে ছাঁটাই করেছে ইলিনয়ের সংস্থা বিয়ার ডাউন লজিস্টিক্স। ওয়াশিংটনের সংস্থা ডেলিভারি ফোর্স প্রায় ২৭২ জন চালককে বরখাস্ত করেছে। ক্যানসাসের সংস্থা আরসিএক্স লজিস্টিক্স ছাঁটাই করেছে ৬০০ চালককে। এক কথায়, সারা আমেরিকা জুড়েই কর্মী ছাঁটাইয়ের পথে নেমেছে ডেলিভারি সংস্থাগুলি।

পাশাপাশি, পুরনো সহযোগী ইউনাইটেড পার্সেল সার্ভিসেস ইনকর্পোরেটিভ বা ফেড এক্স কর্পস-এর মতো বড় সংস্থাদের ছেড়ে ছোট ডেলিভারি পার্টনার বাছার যে নীতি অ্যামাজন চালু করেছিল, তাতেও বড়সড় ধাক্কা লেগেছে এই সিদ্ধান্তের জেরে। স্বাভাবিক ভাবেই, পরবর্তীকালে ফের চুক্তি করতে গেলে সমস্যায় পড়তে পারে ই-মার্কেটিং সংস্থাটি।

বিয়ার ডাউন লজিস্টিক্স জানিয়েছেন, আগামী এপ্রিল মাসে ওহায়ো, ভার্জিনিয়া, মিনেসোটা ও ইলিনয়ের মতো রাজ্যে তারা পরিষেবা বন্ধ করতে চলেছে। এর ফলে কাজ হারাবেন অন্তত ২৮০ জন চালক। ওই মাসেই বন্ধ হতে চলেছে মিশিগানে সংস্থার পরিষেবাও, যার ফলে কর্মহীন হয়ে পড়বেন ১২০ জন চালক। এ ছাড়া উইসকনসিনেও অ্যামাজের পণ্য সরবরাহ করে বিয়ার ডাউন। এখনও কিছু না বললেও, সেখানেও যে অচিরে ঝাঁপ পড়তে চলেছে, সেই আশঙ্কায় রয়েচেন স্থানীয় চালকরা।

২০১৮ সালে উঠতি শিল্পপতিদের নিজস্ব ডেলিভারি যান ও চালক ভাড়া করতে এবং নিজেদের প্যাকেজিং ব্যবসা উন্নয়ন করার বিষয়ে উত্সাহ জোগায় অ্যামাজন। তার জেরে দেশজুড়ে ৮০০ নতুন ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্ম হয় এবং কর্মসংস্থান হয় প্রায় ৭৫,০০০ চালকের। কম বিনিয়োগে অ্যামাজনের ব্যবসার কলেবর বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাঝারি ও ছোট মাপের উদ্যোগপতিদের সামনে উজ্জ্বল ভবিষ্যতের হাতছানি দেখা দেয়।

সাম্প্রতিক সিদ্ধান্ত স্বাভাবিক ভাবেই ফাঁপরে ফেলেছে সেই সমস্ত উদ্যোগপতিদের। প্রশ্নের মুখে এসে দাঁড়িয়েছে দেশের সামগ্রিক কর্মসংস্থানের ভবিষ্যতও।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বিবাহিত হওয়ায় সেনার চাকরি থেকে ছাঁটাই নার্স! কেন্দ্রকে ক্ষতিপূরণের নির্দেশ SCর 'ব্যারাকপুরে জনতার রাজ', জন্মদিন পড়ল পোস্টার, লোকসভায় প্রার্থী হচ্ছেন নাকি? 'তুমি তাকে খলিস্তানি বলে দেবে?… আমিও অলচিকিতে লিখেছি…' ভাষা দিবসে জানালেন মমতা রুটি বেলে তাক লাগালেন মমতা, বাদ গেলেন না সৌরভের বউ ডোনাও, কিন্তু জিতলেন কে? অকায়ের খবরে পাকিস্তানে মিষ্টি বিতরণ! কোহলির পুত্রের জন্য লাহোরে চলছে সেলিব্রেশন লন্ডনে জন্মেও বিরাট অনুষ্কার পুত্র পাচ্ছে না ব্রিটিশ নাগরিকত্ব! কেন? সঙ্গমে স্বামীর অনীহা!সোজা থানায় গিয়ে ব্যক্তির বিরুদ্ধে FIR দায়ের স্ত্রীর কেমন হল ICSE-র ইংরেজি পরীক্ষা? গতবারের থেকেও কঠিন? কী বলছে পড়ুয়া ও শিক্ষকরা? নিশীথ প্রামাণিক নিয়ে বিরাট রায় দিল কলকাতা হাইকোর্ট, স্বস্তি বাড়ল গেরুয়া শিবিরে আরও কয়েকটা বছর KKR-এ খেলতাম, আমার ব্যাঙ্ক ব্যালেন্সও বাড়ত: মনোজ তিওয়ারি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.