বাড়ি > ঘরে বাইরে > আত্মপ্রকাশ Android 11 Beta-র, কোন কোন ফোনে উপলব্ধ, কী করে করবেন ডাউনলোড?
Oppo প্রথম নন-গুগল ফোন যা Android 11 beta সাপোর্ট করবে।
Oppo প্রথম নন-গুগল ফোন যা Android 11 beta সাপোর্ট করবে।

আত্মপ্রকাশ Android 11 Beta-র, কোন কোন ফোনে উপলব্ধ, কী করে করবেন ডাউনলোড?

  • গুগলের নিজস্ব পিক্সেল হ্যান্ডসেটে আপাতত Android 11 beta সাপোর্ট করবে। এতে রয়েছে, Pixel 2, Pixel 2 XL, Pixel 3, Pixel 3 XL, Pixel 3a, Pixel 3a XL, Pixel 4 ও Pixel 4 XL ।

Android 11 Public Beta লঞ্চের আনুষ্ঠানিক ঘোষণা করল গুগল। অনলাইন ইভেন্টের পরিবর্তে বেশ কয়েকটি ভিডিও শেয়ার করে এই ঘোষণা করা হয়। 

গুগলের নিজস্ব পিক্সেল হ্যান্ডসেটে আপাতত Android 11 beta সাপোর্ট করবে। এই তালিকায় রয়েছে, Pixel 2, Pixel 2 XL, Pixel 3, Pixel 3 XL, Pixel 3a, Pixel 3a XL, Pixel 4 ও Pixel 4 XL-এর নাম । নন-গুগল ফোনেও এই Public beta দেওয়া হবে বলে জানানো হয়েছে গুগলের তরফে। এ ক্ষেত্রে Oppo প্রথম নন-গুগল ফোন যা Android 11 beta সাপোর্ট করবে। Pixel 2 ফোনে এখনই নয়া ফিচার সমৃদ্ধ Android 11 beta পাওয়া গেলেও, আগামী কয়েক সপ্তাহের মধ্যে পিক্সেলের অন্য ডিভাইসেও এই ফিচার দেওয়া হবে।

গুগলের প্রথম পাব্লিক বিটা Android 11 তিনটি মূল থিমের ওপর দৃষ্টিনিবদ্ধ করেছে, সেটি হল- ব্যক্তি, নিয়ন্ত্রণ ও নিরাপত্তা।

কোম্পানির তরফে একটি ব্লগ পোস্টে জানানো হয়েছে, তারা অ্যান্ড্রয়েডকে আরও বেশি ব্যক্তি-কেন্দ্রীক, অভিব্যক্তিপূর্ণ করে তুলছেন। সেক্ষেত্রে এমন একটি OS তৈরি করা হচ্ছে, যা কারও জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিকে চিনতে এবং তাঁকে অগ্রাধিকার দিতে পারে। এতে রয়েছে, নতুন কনভারসেশন নোটিফিকেশন, চ্যাট বাবলস এবং উন্নত কিবোর্ড অভিজ্ঞতা। 

আবার কন্ট্রোল অংশের জন্য গুগল এনেছে কানেক্টেড ডিভাইস এবং মিডিয়া ম্যানেজ করার নতুন পন্থা। এ ক্ষেত্রে ব্যবহারকারীরা আরও বেশি স্বজ্ঞাত ড্যাশবোর্ড পেতে চলেছেন, যা কানেক্টেড ডিভাইসগুলিকে সহজেই কানেক্ট ও ম্যানেজ করতে পারবে (loT)। আবার মিডিয়া কন্ট্রোলের ক্ষেত্রে এতে নতুন নিয়ন্ত্রণ ব্যবস্থা আনা হয়েছে, যাতে ডিভাইসটিকে সহজে স্যুইচ করা যাবে ও পাশাপাশি সেকেন্ডারি কোনও ডিভাইস যেমন, হেডফোন, স্পিকার এবং স্মার্ট টিভিতে মিউজিক স্ট্রিমিং করা যাবে।

বেশ কয়েকটি নতুন নিরাপত্তা সংক্রান্ত ফিচারও রয়েছে Android 11 beta-এ। এ ক্ষেত্রে ক্যামেরা, স্থান এবং মাইক্রোফোনের জন্য শুধু একবারই অ্যাপ অ্যাকসেস মঞ্জুর করতে হবে। দ্বিতীয় বার সেই অ্যাপ ব্যবহার করলে, পুনরায় সে সব ক্ষেত্রে অনুমোদন চাইতে হবে অ্যাপটিকে। আবার ব্যবহারকারী যদি দীর্ঘদিন ধরে সেই অ্যাপ ব্যবহার করে না-থাকে, তা হলে Android 11 সেই অ্যাপ্লিকেশনের জন্য প্রয়োজনীয় অনুমোদন অটো-রিসেট করে দেবে।

কোম্পানির ব্লগ পোস্টে এ-ও জানানো হয়েছে, Android 11-এ স্ক্রিন রেকর্ডার, আপডেটেড ভয়েস অ্যাকসেস, উন্নত পারফরমেন্স এবং উন্নত শেয়ার মেনুর মতো ফিচার রয়েছে। এই নতুন শেয়ার মেনুর সাহায্যে ফোন থেকে কনটেন্ট শেয়ার করা আরও বেশি সহজ হবে। 

ফোনে Android 11 Beta কী ভাবে ইনস্টল করা যাবে, তা-ও জানানো হয়েছে। ফোনটি Android 11 Beta-র উপযুক্ত হলেই, তা ইনস্টল করা যাবে।

নিজের ডিভাইসে ডাউনলোড করার জন্য Android 11 Beta-র আধিকারিক ওয়েবসাইটে সাইন আপ করতে হবে। ওয়েবসাইটে ফোনের লিস্ট দেখা দেবে, সেখান থেকে আপনার ফোনটি নির্বাচন করুন। এর পর একটি নোটিফিকেশন পাবেন, যেখানে বলা থাকবে যে Android 11 Beta ডাউনলোড ও ইনস্টলের জন্য প্রস্তুত।

যদি কোনও কারণে নোটিফিকেশন না-পেয়ে থাকেন, তা হলে ফোনের সেটিংস> সিস্টেম> সিস্টেম আপডেটে যান। সেখানে ‘Check for update’-এ ট্যাপ করে দেখে নিন, আপনার স্মার্টফোনে আপডেটটি সহজলভ্য কি না।

বন্ধ করুন