বাংলা নিউজ > ঘরে বাইরে > Nitish Vs Mamata: ইন্ডিয়ার মিটিংয়ে মমতার সঙ্গে তীব্র মতবিরোধ নীতীশের, কোন বিষয়ে একমত নয় তৃণমূল?

Nitish Vs Mamata: ইন্ডিয়ার মিটিংয়ে মমতার সঙ্গে তীব্র মতবিরোধ নীতীশের, কোন বিষয়ে একমত নয় তৃণমূল?

ইন্ডিয়া জোটের মিটিংয়ে নীতীশ কুমার, মমতা বন্দ্যোপাধ্যায় ও উদ্ধব ঠাকরে।  (PTI Photo) (PTI)

বাংলায় বিজেপি বার বারই অভিযোগ তোলে যে বহু মুসলিমকে বেআইনীভাবে ওবিসি মর্যাদা দেওয়া হয়েছে। তবে তৃণমূল কংগ্রেস সরাসরি কাস্ট সেনসাসের বিরোধিতা করে এমনটা নয়। কিন্তু এই জনগণনার সঙ্গে যদি কোনওভাবে ধর্মীয় ব্যাপার যুক্ত থাকে তবে সেটা নিয়ে আপত্তি তোলে তৃণমূল।

ইন্ডিয়া জোটের মিটিং। এই মিটিংকে ঘিরে নানা ধরনের খবর সামনে আসছে। সূত্রের খবর, মিটিংয়ের মধ্যেই বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কিছুটা মন কষাকষি হয়েছে বলে খবর। মূলত একটা বিষয়কে নিয়ে মত বিরোধ। সূত্রের খবর মূলত যে বিষয়টি নিয়ে তাঁদের মধ্যে মতবিরোধ হয়েছে সেটা হল জাতিগত জনগণনা। রাজনৈতিকভাবে অত্যন্ত সংবেদনশীল এই বিষয়টি উত্থাপন করেছিলেন নীতীশ কুমার। ওই মিটিংয়ে উপস্থিত নেতৃত্বের একাংশের মতে, নীতীশ কুমার কাস্ট সেনসাসের গুরুত্ব সম্পর্কে মতামত দেন। নীতীশ কুমার জানিয়ে দেন, জোটের পক্ষ থেকে এই বিষয়টি তুলে ধরা হোক।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নীতীশ কুমারের এই যুক্তি একেবারেই মানতে চাননি। এভাবে জাতিগত জনগণনা নিয়ে এই প্লাটফর্মে আলোচনা হোক এটা একেবারেই চাননি তিনি। এক নেতৃত্বের কথায় , আসলে নেত্রী যেটা জানিয়েছিলেন, ইলেকশন ম্যানেজমেন্ট কমিটির এনিয়ে আলোচনা করা দরকার। কিছু জায়গায় এনিয়ে ধর্মীয় রঙ দেওয়া হচ্ছে বলেও তিনি মতামত দেন।

এদিকে বাংলায় বিজেপি বার বারই অভিযোগ তোলে যে বহু মুসলিমকে বেআইনীভাবে ওবিসি মর্যাদা দেওয়া হয়েছে। তবে তৃণমূল কংগ্রেস সরাসরি কাস্ট সেনসাসের বিরোধিতা করে এমনটা নয়। কিন্তু এই জনগণনার সঙ্গে যদি কোনওভাবে ধর্মীয় ব্যাপার যুক্ত থাকে তবে সেটা নিয়ে আপত্তি তোলে তৃণমূল। আর এই জাতিগত জনগণনার সঙ্গে ধর্মীয় ব্যাপার যুক্ত হয়ে যেতে পারে বলে আশঙ্কা করেন তৃণমূল নেতৃত্ব।

এদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের মতে, কাস্ট সেনসাস একটা গুরুত্বপূর্ণ বিষয়। মুম্বই মিটিংয়ে এনিয়ে একটা ঘোষণা করা দরকার। এর জেরে জোটের সদস্যরা একটা নির্দিষ্ট প্রতিশ্রুতিকে নিয়ে মানুষের দুয়ারে যেতে পারবে।

তবে সব আলোচনা এই মঞ্চে করার চেষ্টাকে ঘিরে বিরক্ত তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই আলোচনা এই মঞ্চে কেন করার চেষ্টা করা হচ্ছে তা নিয়েও কার্যত আপত্তি জানানোর চেষ্টা করেন তিনি। সূত্রের খবর।

 

ঘরে বাইরে খবর

Latest News

রাজবংশী ভোট নিয়ে দড়ি টানাটানি শুরু, কোচবিহারে বৈঠক করলেন অভিষেক, নিশানায় নিশীথও ছোট্ট ছেলেটি বিখ্যাত অভিনেতা, আছে উত্তম কুমারের সঙ্গে নিবিড় যোগ, বলুন তো কে? ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য ‘গোডাউন একটাই কিন্তু শোরুম দুটো’, সায়নী বিজেপিতে চলে যেতে পারে দাবি সৃজনের বিজেপির প্রচারের মাঝে GST নিয়ে প্রশ্ন করায় মারধর মহিলাকে! অভিযোগ উঠল তামিলনাড়ুত শেষ কথা আমিই! সন্দেশখালিতে কতটা দাপট ছিল? ইডিকে ফলাও করে বলেছেন শাহজাহান ফের জব উই মেট ছবির গীত হয়ে ধরা দিলেন করিনা, ব্যাপারটা কী? বাম ইস্তেহারে পরমাণু বোমা বাতিলের প্রতিশ্রুতি নিয়ে কংগ্রেসকে বিঁধলেন মোদী

Latest IPL News

ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.