বাংলা নিউজ > ঘরে বাইরে > Farmer earns Crores Selling Tomatoes: 'কারও পৌষ মাস, কারও সর্বনাশ', টমেটো বিক্রি করে ২.৮ কোটি আয় কৃষকের

Farmer earns Crores Selling Tomatoes: 'কারও পৌষ মাস, কারও সর্বনাশ', টমেটো বিক্রি করে ২.৮ কোটি আয় কৃষকের

টমেটো  (PTI)

Tomato Price Hike: টমেটোর মূল্যবৃদ্ধিতে মাথায় হাত আম জনতার। সেখানেই এই মূল্যবৃদ্ধি 'বাম্পার লটারি' হয়ে দাঁড়িয়েছে বহু কৃষকের জন্য। এমনই একজন হলেন পুণের ঈশ্বর গায়কর। এবছর এখনও পর্যন্ত ১৭ হাজার ক্রেট টমেটো বিক্রি করে তিনি ২.৮ কোটি টাকা আয় করেছেন। আরও কয়েক হাজার ক্রেট টমেটো তাঁর কাছে রয়েছে। 

বিগত দিনে টমটোর দাম রকেট গতিতে বেড়েছে ভারতের বিভিন্ন জায়গায়। ফলন নষ্ট হওয়ায় চাহিদার তুলনায় টমেটোর জোগান কম বাজারে। এর জেরে সেঞ্চুরি পার টমেটোর। বাজারে গিয়ে টমেটোর দিকে তাকালেই যেন সে চোখ রাঙাচ্ছে। এই মূল্যবৃদ্ধির জেরে যখম আম জনতার 'সর্বনাশ', তখন আবার 'পৌষ মাস' বহু কৃষকের। এই আবহে সামনে এল পুণের এক কৃষকের কথা। টমেটো বিক্রি করে ২.৮ কোটি টাকায় আয় করেছেন সেই কৃষক। কোটিপতি এই কৃষকের নাম ঈশ্বর গায়কর। তবে এখানেই থেমে থাকতে চান না তিনি। তাঁর কাছে থাকা আরও কয়েক হাজার ক্রেট টমেটো বিক্রি করে আরও ৭০ লাখ টাকা আয় করার লক্ষ্য স্থির করেছেন ঈশ্বর। (আরও পড়ুন: অব্যাহত টমেটোর ‘চোখ রাঙানি’, জনতার পকেটে লাগা আগুন নেভাতে পদক্ষেপ কেন্দ্রের)

এদিকে টমেটো বিক্রি করে কোটিপতি হওয়া প্রসঙ্গে ঈশ্বর বলেন, 'একদিনে এই টাকা উপার্জন করিনি আমি। বিগত ৬-৭ বছর ধরে আমার ১২ একর জমিতে টমেটো চাষ করছি আমি। এর আগে অনেকবার আমার লোকসানও হয়েছে। তবে আমি কখনও আশাহত হইনি। ২০২১ সালে আমার ১৮ থেকে ২০ লাখ টাকার লাভ হয়েছিল। তবে সেখানেও আমি থেমে থাকতে চাইনি। আমি এবছর প্রায় ১৭ হাজার ক্রেট টমেটো বিক্রি করেছি। ৭৭০ টাকা থেকে ২৩১১ টাকা রেটে এই ক্রেট বিক্রি করেছি আমি। এখনও পর্যন্ত ২.৮ কোটি টাকা আয় করেছি আমি। আমার কাছে আরও ৪ হাজার ক্রেট টমেটো আছে। তা বিক্রি করে আমি আরও ০ লাখ টাকা আয় করতে চাই। তাহলে এবছর আমার মোট উপার্জন সাড়ে তিন কোটি টাকায় গিয়ে ঠেকবে।' এদিকে নিজের এই সাফল্যের জন্য স্ত্রীর অবদানও স্বীকার করেন ঈশ্বর।

কোটিপতি কৃষক জানান, আগের মরশুম এক একটি ক্রেট টমেটো বিক্রি করে মাত্র ৩০ টাকা করে পাচ্ছিলেন ঈশ্বর। তবে এবছর তাঁর ভাগ্য বদলে গিয়েছে। তিনি বলেন, 'এবছর মনে হচ্ছে যে বাম্পার লটারি লেগে গিয়েছে আমার।' এদিকে ঈশ্বর জানান, টমেটো ছাড়াও তিনি পেঁয়াজ এবং ফুল চাষ করেন।

এদিকে রিপোর্ট অনুযায়ী, দিল্লি, উত্তরপ্রদেশ এবং বিহারে টমেটোর দাম কমাতে উদ্যত হয়েছে কেন্দ্রীয় সরকার। এই আবহে রবিবার পাইকারি হারে বিক্রি টমেটোর দাম কমিয়ে ৮০ টাকা করেছে কেন্দ্রীয় সরকার। এর ফলে রাজধানী এবং এই দুই রাজ্যের খুচরো বাজারে টমেটোর দাম কিছুটা নিয়ন্ত্রণে থাকবে বলে আশা করা হচ্ছে। আর তাতে কিছুটা হলেও স্বস্তি পাবে আম জনতা। বিভিন্ন জায়গায় ন্যায্য মূল্যে টমেটো বিক্রি করার দায়িত্ব দেওয়া হবে ন্যাশনাল কনজিউমার কোঅপারেটিফ ফেডারেশন এবং ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশনকে। দিল্লি, নয়ডা, লখনউ, কানপুর , বারাণসী, পটনা, মুজফ্ফরপুর, আগ্রায় ইতিমধ্যেই রবিবার থেকেই ন্যায্য মূল্যে টমেটো বিক্রি শুরু হয়েছে। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সকালে দাঁত মাজার সঙ্গে ত্বকেরও যত্ন নিন! জেল্লা দেখলে কেউ চোখ ফেরাতে পারবেন না মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায়, বেনারসি পরে হাঁটলেন সিনি, শাড়ির দাম জানেন? ১০ বছর অ্যাকাউন্টে জমা পড়েছে বেশি পেনশন, ব্যাঙ্ক কি সেই টাকা ফেরত নিতে পারে? এবার গোটা দেশে KYC প্রক্রিয়ায় আসছে বড় বদল? কেন্দ্রের প্যানেলের প্রস্তাবে জল্পনা সুশান্ত মামলায় স্বস্তিতে রিয়া, অভিনেত্রীর বিরুদ্ধে জারি হওয়া LOC খারিজ আদালতের আমিরের প্রাক্তন স্ত্রী তকমা না-পসন্দ, ১৩ বছরের ছেলেকে নিয়ে বড় সিদ্ধান্ত কিরণের নৌবাহিনীর জন্য ২০০ ব্রহ্মোস মিসাইল কিনবে সরকার, মিলল ১৯০০০ কোটির চুক্তির অনুমোদন IPL 2024 থেকে ছিটকে গেলেন মহম্মদ শামি! লন্ডনে অপারেশনের জন্য যেতে পারেন GT তারকা সন্দেশখালিতে শাহজাহানের নামের ওপর হল চুনকাম, দখল হওয়া মাঠ ফেরত পেলেন স্থানীয়রা নারী সুরক্ষায় প্রকল্প, অনুমোদন করল মোদী মন্ত্রিসভা, সন্দেশখালি কি স্বস্তি পাবে ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.