বাংলা নিউজ > ঘরে বাইরে > Namsai: সীমান্ত সমস্যা মেটাতে চুক্তি সই অসম ও অরুণাচলের, কতদিনের মধ্যে জট কাটবে?
নামসাইতে অসম ও অরুণাচলের মুখ্য়মন্ত্রী। (ANI Photo) (Manash Das)

Namsai: সীমান্ত সমস্যা মেটাতে চুক্তি সই অসম ও অরুণাচলের, কতদিনের মধ্যে জট কাটবে?

  • দীর্ঘদিনের সমস্যা। সেই সীমান্ত সমস্যা মেটাতে এবার বড় উদ্যোগ নিল উত্তরপূর্বের দুই রাজ্য। চুক্তি সই করল দুই রাজ্য।

উৎপল পরাশর

নামসাই চুক্তিতে সই করে শুক্রবার অসম ও অরুণাচল দুই রাজ্যই তাদের সীমান্ত সমস্যা মেটানোর ব্যাপারে সম্মতি জানাল। তৃতীয় রাউন্ডের মিটিং শেষে অরুণাচলের নামসাইতে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ও অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খান্দু এই চুক্তি স্বাক্ষর করেছেন। মিটিং শেষ করে অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন. আগে ১২৩টি সীমান্ত গ্রাম নিয়ে বিতর্ক ছিল। এবার সেটা কমে ৮৬টি গ্রামে হচ্ছে। চলতি বছরের ১৫ সেপ্টেম্বরের মধ্য়ে সমস্যা মেটানোর চেষ্টা করা হবে।

আগামী দিনে দুই রাজ্যের মধ্যে বন্ধুত্ব ও ভ্রাতৃত্ববোধ আরও বাড়বে বলে তাঁরা আশা প্রকাশ করেন। অরুণাচলের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রায় সাত দশক ধরে আমাদের সীমান্ত সমস্যা চলছে। কিন্তু বিগত সরকারের আমলে রাজনৈতিক সদিচ্ছার অভাবে এই  সমস্য়া মেটানোর উদ্যোগ নেওয়া হয়নি।

এদিকে শুক্রবার জানানো হয়েছে, ১২৩টির মধ্যে ২৮টি গ্রাম যেগুলি অরুণাচলের সাংবিধানিক সীমানার মধ্যে রয়েছে সেগুলি তার মধ্যেই থাকবে। অন্যদিকে অসমের দিকে ছিল না এমন আরও ৬টি গ্রাম অরুণাচলের দিকেই থাকবে। এদিকে নয়া নির্দেশে বলা হয়েছে, আঞ্চলিক কমিটির ঐক্যমতের ভিত্তিতে খসড়া মউ ভারত সরকারের কাছে অনুমোদনের জন্য় পাঠানো হবে। 

বন্ধ করুন