বাংলা নিউজ > ঘরে বাইরে > Bill Gates: ভারতের মহিলা ডাককর্মীর ছবি শেয়ার করলেন বিল গেটস, দেখুন ডিজিটাল ইন্ডিয়া

Bill Gates: ভারতের মহিলা ডাককর্মীর ছবি শেয়ার করলেন বিল গেটস, দেখুন ডিজিটাল ইন্ডিয়া

ভারতে মহিলা ডাককর্মীর সঙ্গে বিল গেটস। অশ্বিনী বৈষ্ণব (এক্স) ও লিঙ্কেডিন

যে ভারত ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন ফেরি করে, সেই ভারতের এক সাধারণ পোস্ট অফিসের কর্মী কীভাবে প্রযুক্তিকে ব্যবহার করে এগিয়ে দিচ্ছেন দেশকে এটাই বোঝাতে চেয়েছেন বিল গেটস।

মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস। মার্চ মাসে তিনি সপ্তাহ খানেকের জন্য ভারতে এসেছিলেন। এখানে তিনি নানা পেশার মানুষের সঙ্গে আলোচনা করেছিলেন। রাজনীতিবিদ, ব্যবসায়ী, উদ্যোগপতি, চাকুরিজীবী, সমাজকর্মী সহ বিভিন্ন ধরনের মানুষের সঙ্গে তিনি আলোচনা করেন।

এরপর তিনি সেই অভিজ্ঞতার কথা সামাজিক মাধ্যমে শেয়ার করেন। সম্প্রতি তিনি লিঙ্কেডিনে একটা ছবি শেয়ার করেছেন। সেখানে তিনি লিখেছেন, সম্প্রতি ভারতে গিয়েছিলাম। সেখানে কুসুমার সঙ্গে দেখা হল। তিনি স্থানীয় পোস্ট অফিসে চাকরি করেন। উল্লেখযোগ্যভাবে তিনি কাজ করছেন। খুব ভালো!

আসলে যে ভারত ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন ফেরি করে, সেই ভারতের এক সাধারণ পোস্ট অফিসের কর্মী কীভাবে প্রযুক্তিকে ব্যবহার করে এগিয়ে দিচ্ছেন দেশকে এটাই বোঝাতে চেয়েছেন বিল গেটস।

বেঙ্গালুরুর ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের ওই ব্রাঞ্চ পোস্টমাস্টারের প্রশংসা করেছেন তিনি।

আসলে ভারতের ডিজিটাল ব্যাঙ্কিং সিস্টেমের প্রশংসা করেছেন বিল গেটস। স্মার্টফোন ও বায়োমেট্রিক সিস্টেমকে ব্যবহার করে কুসুমার মতো কর্মী -আধিকারিকরা কীভাবে ডিজিটাল ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন সেকথাই উল্লেখ করেছে তিনি।

 

তিনি নতুন আশা আর অর্থনৈতিক শক্তি সঞ্চার করছেন বলে উল্লেখ করেছেন বিল গেটস। কীভাবে কুসুমারা প্রযুক্তির ব্যবহার করছেন তারও একটি ভিডিয়ো শেয়ার করেছেন বিল গেটস।

বিল গেটস ফাউন্ডেশনের মতে, ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক নানা ধরনের ডিজিটাল ব্যাঙ্কিং সিস্টেম শুরু করেছে। যার মাধ্য়মে একেবারে প্রান্তিক মানুষের কাছে প্রযুক্তির মাধ্যমে ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে যাচ্ছে।

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বিল গেটসের সেই পোস্টকে শেয়ার করেছেন। কীভাবে ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন পূরণ হচ্ছে সেকথাও তুলে ধরেন তিনি। সেই পোস্টে বিল গেটস ভারতের প্রযুক্তি ব্যবহারের নানা দিক তুলে ধরেছিলেন। তিনি কুসুমার কথা তুলে ধরেছিলেন। ভারত সফরে তাঁর সঙ্গে দেখা হয়েছিল কুসুমার। তিনি পোস্ট অফিসের একটা শাখার আধিকারিক। প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে কীভাবে কুসুমার মতো আধিকারিকরা পরিষেবা দিচ্ছেন সেকথা তুলে ধরেন তিনি।

তবে বিল গেটসের এই পোস্টে উচ্ছসিত নেটিজেনরা। একজন লিখেছেন, যোগাভ্যাস থেকে ডিজিটাল মাধ্যম। ভারত বরাবরই পথ দেখায়। ভারত তার বুদ্ধিমত্তা, প্রাচীন ও সমৃদ্ধ সংস্কৃতির জন্য় গোটা বিশ্বে নাম করেছে।

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মৃত ৯, 'রহস্যের' কাগজ, ‘অনাথ’ রেলকে তোপ মমতার- কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ইতিবৃত্ত মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত? ৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.