বাংলা নিউজ > ঘরে বাইরে > Purola: এলাকা ছাড়া হলেন বহু মুসলিম, ২০ দিন ধরে সাম্প্রদায়িক অশান্তি, উত্তরাখণ্ডের পুরোলায় কোন ঘটনা থেকে চাঞ্চল্য ছড়াল?

Purola: এলাকা ছাড়া হলেন বহু মুসলিম, ২০ দিন ধরে সাম্প্রদায়িক অশান্তি, উত্তরাখণ্ডের পুরোলায় কোন ঘটনা থেকে চাঞ্চল্য ছড়াল?

উত্তরাখণ্ডের পুরোলায় ১৪৪ ধারা জারি। (HT_PRINT)

ওই লাভ জেহাদ মামলা ঘিরে উত্তরাখণ্ডের পুরোলায় ১৫ জুন হিন্দুত্ববাদী সংগঠনের তরফে ডাকা হয়েছিল মহাপঞ্চায়েত। তার জবাবে ১৮ জুন পাল্টা মুসলিম গোষ্ঠীর তরফে আরও একটি মহাপঞ্চায়েতের ডাক দেওয়া হয়। 

থমথমে উত্তরাখণ্ডের পুরোলা। সাম্প্রদায়িক বিভেদের চাপা উত্তেজনা এলাকা জুড়ে। গত ২০ দিন ধরে এলাকায় সংঘাতের আবহ। অভিযোগ, এলাকাছাড়া হয়েছেন বহু মুসলিম। ঘটনার সূত্রপাত এক নাবালিকার বাড়ি থেকে পালিয়ে যাওয়া নিয়ে। অভিযোগ, পুরোলায় ‘লাভ জেহাদ’ ঘিরে উত্তেজনা চরমে উঠেছে। সেই ঘটনার বিরুদ্ধে গিয়ে স্থানীয় এক হিন্দু সংগঠন ‘মহাপঞ্চায়েত’ এর ডাক দিয়েছিল। সেই মহাপঞ্চায়েত ঘিরে মামলা যায় সুপ্রিম কোর্টে। যা খারিজ করেছে শীর্ষ আদালত। এ দিকে, থমথমে উত্তরাখণ্ডের পুরোলা।

ওই লাভ জেহাদ মামলা ঘিরে উত্তরাখণ্ডের পুরোলায় ১৫ জুন হিন্দুত্ববাদী সংগঠনের তরফে ডাকা হয়েছিল মহাপঞ্চায়েত। তার জবাবে ১৮ জুন পাল্টা মুসলিম গোষ্ঠীর তরফে আরও একটি মহাপঞ্চায়েতের ডাক দেওয়া হয়। এদিকে, প্রশাসন সেই মহাপঞ্চায়েতের অনুমতি দেয়নি। ১৫ জুন থেকেই পুরোলায় জারি হয়েছে ১৪৪ ধারা। এদিকে, এলাকায় বহু মুসলিম ব্যক্তিদের দোকান বন্ধ রয়েছে। অনেকেই এলাকা ছেড়ে বেরিয়ে গিয়েছেন। নিরাপত্তা ওই এলাকায় আরও আঁটোসাটো করা হচ্ছে। 

(Mamata Video: 'রোজই আদ্যাস্তব পাঠ করি', আদ্যাপীঠ পৌঁছে ঘরের পুজো নিয়ে কী বললেন মমতা? )

ঘটনার সূত্রপাত ২৬ মে। অভিযোগ, সেই দিন এলাকার এক হিন্দু পরিবারের মেয়েকে বাড়ি থেকে পালিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে এক মুসলিম পরিবারের সদস্যের বিরুদ্ধে। সেই ঘটনা ঘিরে দুই পক্ষের সংঘাতে মুসলিম সদস্যদের দোকান বন্ধ হয়ে যায় এলাকায়। জায়গায়, জায়গায় হুমকি দিয়ে পড়তে থাকে পোস্টার। এখনও পর্যন্ত এলাকার ১২ জন মুসলিম ব্যবসায়ী এলাকা ছাড়া হয়েছেন। এই পলাতক মুসলিমদের মধ্যে বিজেপির এক সংখ্যালঘু সেলের নেতা রয়েছেন। একদিকে ১৫ জুন বিশ্ব হিন্দু পরিষদ মহাপঞ্চায়েতের ডাক দিয়েছে, অন্যদিকে, ১৮ জুন দেরাদুনের পল্টন বাজারে মুসলিমরা ডাক দিয়েছেন শহরের জামা মসজিদে মহাপঞ্চায়েতের ডাক দিতে। এলাকায় হিন্দুদের দাবি, জোর করে এলাকায় মহিলাকে বাড়ি থেকে পালাতে বাধ্য করা হচ্ছে ‘লাভ জেহাদ’ ঘিরে, অন্যদিকে, মুসলিমদের অভিযোগ, তাঁদের এলাকা ছাড়া করার চেষ্টা হচ্ছে। এই পরিস্থিতিতে, এলাকায় ১৪৪ ধারা জারি হয়েছে। জায়গায় জায়গায় চলছে পুলিশ টহল।  

 

 

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পিতৃ দিবস উপলক্ষে জানুন, এই দিনটি সম্পর্কে মজার কিছু তথ্য টসে জিতল Australia , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.