বাংলা নিউজ > ঘরে বাইরে > মহাজাগতিক বিস্ময়: আকাশগঙ্গার অপূর্ব ছবি ধরা পড়ল নাসার ক্যামেরায়!
ছবি : নাসা (NASA)
ছবি : নাসা (NASA)

মহাজাগতিক বিস্ময়: আকাশগঙ্গার অপূর্ব ছবি ধরা পড়ল নাসার ক্যামেরায়!

দক্ষিণ আফ্রিকায় নাসার চন্দ্র এক্স-রে অবজারভেটরি এবং মিরক্যাট রেডিয়ো টেলিস্কোপের মাধ্যমে কম্পাইল করা হয়েছে এই ছবি। ছবিতে আকাশগঙ্গার কেন্দ্রে কোটি কোটি নক্ষত্র ও অগুণতি কৃষ্ণগহ্বরের ছবি ধরা পড়েছে।

মিল্কি ওয়ে বা আকাশগঙ্গা ছায়াপথের নতুন ছবি প্রকাশ করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ছবিতে আকাশগঙ্গার 'দুর্ধর্ষ ও উচ্চ-শক্তিসম্পন্ন' রূপ ধরা পড়েছে। প্রায় ২০ বছর ধরে মোট ৩৭০ টি পর্যবেক্ষণের ফল এই ছবি। দক্ষিণ আফ্রিকায় নাসার চন্দ্র এক্স-রে অবজারভেটরি এবং মিরক্যাট রেডিয়ো টেলিস্কোপের মাধ্যমে কম্পাইল করা হয়েছে এই ছবি। ছবিতে আকাশগঙ্গার কেন্দ্রে কোটি কোটি নক্ষত্র ও অগুণতি কৃষ্ণগহ্বরের ছবি ধরা পড়েছে।

ম্যাসাচুসেটস ইউনিভার্সিটির মহাকাশ গবেষক ড্যানিয়েল ওয়্যাং জানান, 'আকাশগঙ্গার দুর্নিবার ও প্রচণ্ড শক্তি ধরা পড়েছে ছবিতে।' সংবাদসংস্থার ইমেল সাক্ষাত্কারে ওয়্যাং জানান, 'ছবিতে অনেক সুপারনোভার অবশেষ, ব্ল্যাক হোল এবং নিউট্রন তারা দেখা যাচ্ছে। প্রতিটি এক্স-রে-এর বিন্দু বা ছবি একটি শক্তির উত্সকে রিপ্রেজেন্ট করে।'

ছবিতে মূলত গেরুয়া, সবুজ এবং নীল রঙ দেখা যাচ্ছে। নাসার ব্যাখ্যা, প্রতিটি রঙই এক একটি ভিন্ন এক্স-রে শক্তির নির্দেশ করে। বেগুনি এবং ধূসর রঙের অংশগুলি মিরক্যাট রেডিয়ো টেলিস্কোপে প্রাপ্ত রেডিয়ো ডেটাকে রিপ্রেজেন্ট করছে।

বন্ধ করুন