বাংলা নিউজ > ঘরে বাইরে > Cyber Fraud: অ্য়াকাউন্ট থেকে গায়েব দু লাখ, সাইবার প্রতারণার শিকার নেভির পদস্থ কর্তার শাশুড়ি

Cyber Fraud: অ্য়াকাউন্ট থেকে গায়েব দু লাখ, সাইবার প্রতারণার শিকার নেভির পদস্থ কর্তার শাশুড়ি

সাইবার প্রতারণার শিকার এক বৃদ্ধা প্রতীকী ছবি (Shutterstock) (HT_PRINT)

সাইবার প্রতারণার শিকার এক নেভি আধিকারিকের শাশুড়ি। কীভাবে ফাঁদে ফেলা হল তাঁকে।

ভারতীয় নেভি আধিকারিকের শাশুড়ি, ৮১ বছর বয়সি এক বৃদ্ধার কাছ থেকে ২ লাখ টাকা সাইবার প্রতারণার অভিযোগ। তিনি তাঁর ব্যাঙ্কের রিওয়ার্ড পয়েন্টগুলি ভাঙাতে চেয়েছিলেন। আর তখনই প্রতারকদের খপ্পরে পড়েন তিনি। ওই বৃদ্ধা তাঁর মেয়ে জামাইয়ের সঙ্গে থাকেন। তাঁর জামাই হলেন ইন্ডিয়ান নেভির ভাইস অ্যাডমিরাল রাজারাম স্বামীনাথন।

পুলিশ সূত্রে খবর, ওই বৃদ্ধা এস পুশকলার কাছে একটা মেসেজ এসেছিল। গত ৩ সেপ্টেম্বর তাঁর কাছে মেসেজ আসে। তাঁকে বলা হয়েছিল ব্যাঙ্কের রিওয়ার্ড পয়েন্টগুলো ভাঙাতে হলে নীচের লিঙ্কে ক্লিক করতে হবে।

এরপর তিনি তাতে ক্লিক করে একের পর এক তথ্য দিতে শুরু করেন। আর তাতেই ওটিপি পান। তিনবার তিনি লিঙ্কে ক্লিক করে যা যা প্রতারকরা চেয়েছিল সব দিয়েছিলেন। তাতেই ২ লাখ টাকা হাওয়া হয়ে যায় তাঁর অ্য়াকাউন্ট থেকে। প্রথমে ৮৩ হাজার, পরের বার ৮৩ হাজার আর শেষবার ১৯ হাজার টাকা গায়েব।

পরের দিন তিনি বিষয়টি জানতে পারেন। এরপর পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়। পুলিশ ঘটনার তদন্ত শুরু করে।

পুলিশ ৪১৯, ৪২০ ধারায় মামলা শুরু করেছে। এদিকে ঠিক কোন অ্যাকাউন্টে টাকাটা পাঠানো হয়েছে তা পুলিশ জানার চেষ্টা করছে।

তবে এই ধরনের সাইবার প্রতারণার কথা মাঝেমধ্য়েই শোনা যায়। মোবাইলে নানা ধরনের লিংক পাঠানো হয়। আর সেই লিঙ্কে ক্লিক করলেই হাওয়া হয়ে যেতে পারে অ্যাকাউন্টের বিপুল টাকা। বহু মানুষ এই প্রতারণার শিকার হয়েছেন। আবার কিছুক্ষেত্রে সাইবার পুলিশ এই টাকা উদ্ধারও করতে পারে। এদিকে জামতাড়া গ্যাং অনেক সময় এই ধরনের চক্র চালায় বলে অভিযোগ। এই জামতাড়া গ্য়াং আবার নানা সময় তাদের ছক পরিবর্তন করে। নানা ধরনের পথে তারা এই প্রতারণার চক্র চালায়।

কখনও ফোন করেও প্রতারণার ফাঁদে ফেলা হয়। ব্যাঙ্কের প্রতিনিধি বলে ফোন করে প্রতারণা করা হয়। সেই ফাঁদে পা দিলেই অ্য়াকাউন্ট ফাঁকা হয়ে যেতে পারে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেয়ের কোলে ছেলে, অনীক পুত্র আদবান-এর মুখে ভাত, দেখুন অন্দরের ছবি Water Drinking Problems: প্রয়োজনের চেয়ে বেশি জল খেলে এইসব ক্ষতি হয়, আজ নিজেই জেনে নিন পুকুরের নীচে পা দিতেই…, বিহারে ট্রাক্টর দুর্ঘটনায় হাড়হিম অভিজ্ঞতা উদ্ধারকারীদের EPL 2023 (Bournemouth vs Manchester City) Live Updates: ‘স্বামী হিসাবে আমার খামতি কোথায়?’ ডিভোর্সের পর কিরণকে প্রশ্ন আমিরের, কী জবাব দেন চোট সারিয়ে ইস্টবেঙ্গলে ফিরছেন অজি ডিফেন্ডার, বিদেশির কোটা পূরণ, খেলবেন কী ভাবে? উচ্চমাধ্যমিকে সাংবাদিকতা পরীক্ষার প্রশ্ন কেমন হল? কঠিন হয়েছে? জানালেন শিক্ষক ১লা মার্চই বাংলায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কমিশনের নজরে সন্দেশখালিও জোর করে বিয়ে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই আত্মঘাতী আলিপুরদুয়ারের ছাত্রী ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝার দাপট! বৃষ্টি বহু রাজ্যে, বাংলায় রবিবারও কি বর্ষণ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.