বাংলা নিউজ > ঘরে বাইরে > Cyber Fraud: অ্য়াকাউন্ট থেকে গায়েব দু লাখ, সাইবার প্রতারণার শিকার নেভির পদস্থ কর্তার শাশুড়ি

Cyber Fraud: অ্য়াকাউন্ট থেকে গায়েব দু লাখ, সাইবার প্রতারণার শিকার নেভির পদস্থ কর্তার শাশুড়ি

সাইবার প্রতারণার শিকার এক বৃদ্ধা প্রতীকী ছবি (Shutterstock) (HT_PRINT)

সাইবার প্রতারণার শিকার এক নেভি আধিকারিকের শাশুড়ি। কীভাবে ফাঁদে ফেলা হল তাঁকে।

ভারতীয় নেভি আধিকারিকের শাশুড়ি, ৮১ বছর বয়সি এক বৃদ্ধার কাছ থেকে ২ লাখ টাকা সাইবার প্রতারণার অভিযোগ। তিনি তাঁর ব্যাঙ্কের রিওয়ার্ড পয়েন্টগুলি ভাঙাতে চেয়েছিলেন। আর তখনই প্রতারকদের খপ্পরে পড়েন তিনি। ওই বৃদ্ধা তাঁর মেয়ে জামাইয়ের সঙ্গে থাকেন। তাঁর জামাই হলেন ইন্ডিয়ান নেভির ভাইস অ্যাডমিরাল রাজারাম স্বামীনাথন।

পুলিশ সূত্রে খবর, ওই বৃদ্ধা এস পুশকলার কাছে একটা মেসেজ এসেছিল। গত ৩ সেপ্টেম্বর তাঁর কাছে মেসেজ আসে। তাঁকে বলা হয়েছিল ব্যাঙ্কের রিওয়ার্ড পয়েন্টগুলো ভাঙাতে হলে নীচের লিঙ্কে ক্লিক করতে হবে।

এরপর তিনি তাতে ক্লিক করে একের পর এক তথ্য দিতে শুরু করেন। আর তাতেই ওটিপি পান। তিনবার তিনি লিঙ্কে ক্লিক করে যা যা প্রতারকরা চেয়েছিল সব দিয়েছিলেন। তাতেই ২ লাখ টাকা হাওয়া হয়ে যায় তাঁর অ্য়াকাউন্ট থেকে। প্রথমে ৮৩ হাজার, পরের বার ৮৩ হাজার আর শেষবার ১৯ হাজার টাকা গায়েব।

পরের দিন তিনি বিষয়টি জানতে পারেন। এরপর পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়। পুলিশ ঘটনার তদন্ত শুরু করে।

পুলিশ ৪১৯, ৪২০ ধারায় মামলা শুরু করেছে। এদিকে ঠিক কোন অ্যাকাউন্টে টাকাটা পাঠানো হয়েছে তা পুলিশ জানার চেষ্টা করছে।

তবে এই ধরনের সাইবার প্রতারণার কথা মাঝেমধ্য়েই শোনা যায়। মোবাইলে নানা ধরনের লিংক পাঠানো হয়। আর সেই লিঙ্কে ক্লিক করলেই হাওয়া হয়ে যেতে পারে অ্যাকাউন্টের বিপুল টাকা। বহু মানুষ এই প্রতারণার শিকার হয়েছেন। আবার কিছুক্ষেত্রে সাইবার পুলিশ এই টাকা উদ্ধারও করতে পারে। এদিকে জামতাড়া গ্যাং অনেক সময় এই ধরনের চক্র চালায় বলে অভিযোগ। এই জামতাড়া গ্য়াং আবার নানা সময় তাদের ছক পরিবর্তন করে। নানা ধরনের পথে তারা এই প্রতারণার চক্র চালায়।

কখনও ফোন করেও প্রতারণার ফাঁদে ফেলা হয়। ব্যাঙ্কের প্রতিনিধি বলে ফোন করে প্রতারণা করা হয়। সেই ফাঁদে পা দিলেই অ্য়াকাউন্ট ফাঁকা হয়ে যেতে পারে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘‌বাংলাদেশি বংশদ্ভূত সংখ্যালঘু সম্প্রদায় কংগ্রেসকে ভোট দিয়েছে’‌, বিতর্কে হিমন্ত বঙ্গ–বিজেপির উপর ভরসা হারাল আরএসএস, ভোট পরবর্তী হিংসা ইস্যুতে আজ রাজপথে বাগদা আসন জেতাতে ঝাঁপালেন স্বয়ং রাজ্যের মন্ত্রী, কর্মীদের জানালেন স্ট্র‌্যাটেজি সমৃদ্ধির জোয়ারে টাকার ভাগ্যে বিপুল লাভ! জুনের শেষে বুধের কৃপায় লাকি কারা? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে দীপ্তিদের বোলিং কোচের দায়িত্বে আভিষ্কার সালভি ভালোবাসায় মুছেছেন হিন্দু-মুসলিম ভেদ! রিসেপশনে সোনাক্ষীর সঙ্গে রোম্যান্স জাহিরের বাতিল গ্রেস মার্কস, রি-টেস্ট দিয়ে কী বলছেন নিট 'টপাররা'? এবারও ৭২০-তে ৭২০ পাবেন? বাঁ-হাতি বোলার সামনে থাকলেই কেঁপে যান রোহিত? T20 WC 2024-এর পরিসংখ্যান তাই বলছে অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ ‘দাগটা কীসের!’, সৌরভের গলায় দর্শনার ‘লাভ বাইট’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.