বাড়ি > ঘরে বাইরে > কমল ভ্যাট, দিল্লিতে ডিজেলের দাম লিটারে ৮.৩৬ টাকা ছাঁটলেন কেজরিওয়াল
ডিজেলের উপরে ধার্য করা ভ্যাট-এর হার ৩০% থেকে কমিয়ে ১৬.৭৫% করার সিদ্ধান্ত নিল দিল্লি মন্ত্রিসভা।
ডিজেলের উপরে ধার্য করা ভ্যাট-এর হার ৩০% থেকে কমিয়ে ১৬.৭৫% করার সিদ্ধান্ত নিল দিল্লি মন্ত্রিসভা।

কমল ভ্যাট, দিল্লিতে ডিজেলের দাম লিটারে ৮.৩৬ টাকা ছাঁটলেন কেজরিওয়াল

  • জ্বালানির দামে ভ্যাট কমানোর পাশাপাশি কর্ম সংস্থানের ব্যবস্থা করতে বিশেষ পোর্টাল চালু করেছে দিল্লি প্রশাসন।

ভ্যাট-এর হার ৩০% থেকে কমিয়ে ১৬.৭৫% করার ফলে দিল্লিতে ডিজেলের দাম একলাফে লিটারে ৮.৩৬ টাকা কমালেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে কেজরিওয়াল জানিয়েছেন, ‘অতিমারীর পরে অর্থনীতির হাল ফেরাতে আমাদের সবাইকে চেষ্টা করতে হবে। দিল্লিতে বর্তমানে ডিজেলের দাম সাংঘাতিক বেড়েছে। লিটারে প্রায় ৮২ টাকা উঠেছে তার দাম। এই কারণে আজ দিল্লি মন্ত্রিসভা ভ্যাট-এর হার ৩০% থেকে কমিয়ে ১৬.৭৫% করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে ডিজেলের দাম লিটারপ্রতি ৮.৩৬ টাকা কমেছে। এই পদক্ষেপ দিল্লির অর্থনৈতিক পরিস্থিতিকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে।’

উল্লেখ্য, গত ৪ মে পেট্রল ও ডিজেলে ভ্যাট-এর হার ২৭%  ও ৩০% থেকে বাড়িয়ে একলাফে ৩০% করে দিল্লি প্রশাসন। কোভিড সংক্রমণ ও তার জেরে লকডাউন পরিস্থিতিতে দিল্লি সরকারের রাজস্ব বৃদ্ধির উদ্দেশেই এই পদক্ষেপ করা হয়। 

এ দিন কেজরিওয়াল বলেন, ‘দিল্লির অর্থনীতিকে চাঙ্গা করার উদ্দেশে বেশ কিছু সিদ্ধান্তের মধ্যে ভ্যাট-এর হার কমানো অন্যতম। চলতি সপ্তাহের শুরুতে আমরা কর্ম সংস্থানের ব্যবস্থা করতে একটি পোর্টাল চালু করেছি। সেখানে চাকুরিপ্রার্থী ও নিয়োগকারী সংস্থা দুই পক্ষই অভাবনীয় সাড়া দিয়েছে।’

মুখ্যমন্ত্রীর দাবি, সরকারি পোর্টালে এ পর্যন্ত ২ লাখের বেশি চাকুরির খবর প্রকাশিত হয়েছে। এ দিন সকাল পর্যন্ত পোর্টালে ৭,৫৭৭ জন নিয়োগকারী এবং ৩,২২,৮৬৫ জন চাকুরিপ্রার্থী ওই পোর্টালে নাম নথিভুক্ত করেছেন বলে জানান কেজরিওয়াল।

 

বন্ধ করুন